কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


বিশ্বকাপের ছক্কা-৭: সাবাস বাংলাদেশ

 মো. শাহাদত হোসেন | ১৯ জুন ২০১৯, বুধবার, ৪:৫০ | বিশ্বকাপ ফুটবল ’১৮/ ক্রিকেট বিশ্বকাপ ‘১৯ 


ঈদুল ফিতরের ছুটির কারণে গত দু’সপ্তাহের অধিক সময় ধরে বিশ্বকাপের ছক্কা লেখা হচ্ছে না। কিন্তু সোমবার (১৭ জুন) টাইগারদের অসাধারণ সাফল্য দেখে ভীষণ ব্যস্ততার মাঝেও না লিখে পারলাম না। সাবাস বাংলাদেশ দল। চমৎকার এ সাফল্যের জন্যে দেশবাসী তোমাদেরকে অভিনন্দন জানাচ্ছে।

১৭ জুনে শেষমেষ বাংলাদেশ যত সহজে জিতল, জেতাটা আসলে তত সহজ ছিল না। বিশেষ করে এবারের বিশ্বকাপের প্রথম ম্যাচে (২ জুন) নিজেদের রেকর্ড ৩৩০ রান করে এবং দক্ষিণ আফ্রিকাকে ২১ রানে হারানোর পর ছন্দ হারিয়ে ফেলে টাইগাররা। পরের ম্যাচে (৫ জুন) নিউজিল্যান্ডের বিপক্ষে ২৪৪ রানে অল-আউট হওয়াটা তাই সমর্থকদেরকে খুব পীড়া দিয়েছে; ঐ ম্যাচ নিউজিল্যান্ড জিতেছে ২ উইকেটে।

আর এ বিশ্বকাপে নিজেদের তৃতীয় ম্যাচে (৮ জুন) স্বাগতিক ইংল্যান্ডের সামনে দাঁড়াতেই পারেনি মাশরাফিরা। প্রধানত বাংলাদেশের বোলারদের ব্যার্থতায় এবং ইংলিশ ব্যাটসম্যান জেসন রয় ও জস বাটলারের উপর ভর করে ইংল্যান্ড ৩৮৬ রান করে। আর এ রান তাড়া করতে গিয়ে বাংলাদেশের একমাত্র সাকিব আল হাসান ও মুশফিকুর রহিম ছাড়া আর কেউই ইংলিশ বোলারদের সামনে দাড়াতেই পারেনি।

ফলে সমর্থকদের মত বাংলাদেশ দলও যেন হতাশায় ভূগছিল। এ হতাশা আরো বেড়ে গেল ১১ জুনে, বাংলাদেশের চতুর্থ খেলায়। মরার বৃষ্টি বাংলাদেশ-শ্রীলংকা ম্যাচ মাঠে গড়াতেই দিল না। ফলে পয়েন্ট ভাগাভাগি করতে হল। না খেলে এক পয়েন্ট পেয়ে শ্রীলংকা খুশি হলেও বাংলাদেশের উপর চাপ বেড়ে গেল। এমতাবস্থায় নিজেদের ৫ম ম্যাচ জেতা ছাড়া বাংলাদেশের সামনে আর কোন পথ খোলা ছিল না।

কিন্তু এ ম্যাচে (১৭ জুন) বাংলাদেশের প্রতিপক্ষওতো কম শক্ত নয়। এছাড়া দু’বারের চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজ দলে আছে বিশ্বখ্যাত ক্রিস গেইল, আন্দ্রে রাসেল, ড্যারেন ব্রাভো ও জেসন হোল্ডাররা। তবে বাংলাদেশ মাথা ঠান্ড রেখেই মাঠে নেমেছিল। প্রতিজ্ঞা করেছিল, গত কয়েকদিনের সকল সমালোচনার জবাব দেয়া হবে মাঠের পারফরমেন্সের দ্বারা। আর চতুর্থ ওভারে মোহাম্মদ সাইফুদ্দিন ক্রিস গেইলকে শূন্য রানে বিদায় করে দিয়ে শুরুও করেছিল সেভাবে।

শুরুটা ভাল করেও বাংলাদেশ কেমন যেন খেই হারিয়ে ফেলে। ওয়েস্ট ইন্ডিজের দুর্দান্ত ব্যাটিংয়ে মনে হচ্ছিল, বাংলাদেশ ম্যাচটা হেরে যাচ্ছে। বাংলাদেশ হেরে যাচ্ছে ধরে নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে শুরু হয় সমালোচনা। কেননা ২৪তম ওভার পর্যন্ত বাংলাদেশের বোলারদের নাকানি-চুবানি খাইয়ে ছাড়ে ই লিউইস ও শাই হোপরা। তবে ২৫তম ওভারে ওয়েস্ট ইন্ডিজের উপর আঘাতটা হাতে টাইগারদের টাইগার সাকিব আল হাসানই, ই লিউইসকে বিদায় করে দিয়ে; পরে উইকেট পায় নিকোলাস পুরানেরও।

ওয়েস্ট ইন্ডিজের ঘাড়ে পরের ছোবলটা হানে মোস্তাফিজুর রহমান, ৪০তম ওভারে শিমরন হেটমায়ারের উইকেট তুলে নিয়ে। শুধু কি তাই? একই ওভারে শূন্য রানে বিদায় করে আন্দ্রে রাসেলকেও। কিন্তু তারপরেও ওয়েস্ট ইন্ডিজ ৫০ ওভারে ৩২১ রান করে ফেলে। ফলে সমর্থকসহ অনেকেরই ধারণা জন্মে, এ ম্যাচেও বাংলাদেশ হেরে যাচ্ছে। বিশেষ করে ১৮তম ওভারে তামিম ইকবাল এবং ১৯তম ওভারে মুশফিকুর রহিম আউট হওয়ার পর অনেকেই খেলা দেখা বন্ধ করে দিয়েছিল।

উল্লেখ্য যে, ৩২২ রানের টার্গেটে ব্যাট করতে নেমে দলীয় ৫২ রানে (৯ম ওভারে) বাংলাদেশ ওপেনিং ব্যাটসম্যান সৌম্য সরকারকে হারায়। কিন্তু তারপরেও স্বাভাবিক ছন্দে খেলতে থাকে টাইগাররা। পরবর্তীতে তামিম ইকবাল ও মুশফিকুর রহিম আউট হওয়ার পর চাপে পড়ে বাংলাদেশ।

কিন্তু সব চাপ উপেক্ষা করে নিজেদের সেরাটা ঢেলে দেয় সাকিব আল হাসান ও লিটন দাস। সাকিব আল হাসান ৯৯ বলে ১২৪ আর লিটন দাস ৬৯ বলে ৯৪ রান করে বাংলাদেশের বহু কাঙ্খিত জয় এনে দেয়। চলতি বিশ্বকাপে দুই সেঞ্চুরি নিয়ে সাকিব আল হাসান এখন সর্বোচ্চ রানের মালিক। আর ৬৯ বলে ৯৪ রান করে (স্ট্রাইক রেট ১৩৬) লিটন দাস বুঝিয়ে দিলেন তিনি দলের জন্যে কতটা প্রয়োজনীয়। তাকে যে বেঞ্চে বসিয়ে রাখা যাবে না, সে বার্তাই তার এ ইনিংস।

মাত্র ৪১.৩ ওভারে ৩ উইকেটে ৩২২ রান করে কাঙ্খিত জয় তুলে নেয় টাইগাররা। প্রয়োজনে বাংলাদেশ যে আরো ১০০ রান করতে পারত, এ হিসাব সে প্রমানই দেয়। অভিনন্দন বাংলাদেশ দলকে। আমরা এখন স্বপ্ন দেখি সেফিাইনাল খেলার।

আজ (১৯ জুন) এজবাস্টনে দক্ষিণ আফ্রিকার মুখোমুখি হবে এ বিশ^কাপে এখন পর্যন্ত অপরাজিত নিউজিল্যান্ড। নিউজিল্যান্ড কি আজ হারবে, নাকি আজও অপরাজিত থেকে পয়েন্ট তালিকার শীর্ষে উঠে যাবে সেটাই দেখার বিষয়।

(লেখক: মো. শাহাদত হোসেন, সহকারী অধ্যাপক, ভূগোল ও পরিবেশ বিভাগ, গুরুদয়াল সরকারি কলেজ, কিশোরগঞ্জ। Email: sahadot.hossain@gmail.com)


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর