কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


বিশ্বকাপের ছক্কা-৮: সাবধান ক্যাঙ্গারু, সামনে টাইগার

 মো. শাহাদত হোসেন | ২০ জুন ২০১৯, বৃহস্পতিবার, ১:১৯ | বিশ্বকাপ ফুটবল ’১৮/ ক্রিকেট বিশ্বকাপ ‘১৯ 


আজ (২০ জুন) নটিংহামের ট্রেন্ট ব্রিজে অস্ট্রেলিয়ার বিপক্ষে মাঠে নামছে টাইগাররা। ১৭ জুন নিজেদের পঞ্চম ম্যাচে ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে দারুণ উজ্জীবিত মাশরাফিরা। এর আগে নিউজিল্যান্ড ও ইংল্যান্ডের কাছে হেরে চরম হতাশায় ভুগছিল টাইগাররা। কিন্তু শেষ ম্যাচে জেসন হোল্ডারদের হারিয়ে হারানো আত্মবিশ্বাস ফিরে পেয়েছে তারা।

তাই আজ (২০ জুন) অস্ট্রেলিয়ার বিপক্ষে যে জেতার জন্যেই মাঠে নামবেন চলতি বিশ্বকাপের সর্বোচ্চ রানের মালিক (এখন পর্যন্ত) সাকিব আল হাসান, তাতে কোন সন্দেহ নেই।

গত ম্যাচ জেতার পর আজকের (২০ জুন) ম্যাচটা টাইগারদের জন্যে অতীব গুরুত্বপূর্ণ। কেননা, কোন কারণে ১৭ জুনে ওয়েস্ট ইন্ডিজের কাছে হেরে গেলে বাংলাদেশের সেমিফাইনালে যাওয়ার স্বপ্ন ধূলিস্যাৎ হয়ে যেত। সেক্ষেত্রে পরের প্রতিটি ম্যাচ শুধু একটি ম্যাচ জেতা না জেতার প্রশ্নে সীমাবদ্ধ হয়ে যেত। কিন্তু ওই ম্যাচ জিতে বাংলাদেশ শুধু আত্মবিশ্বাসই ফিরে পায়নি, সেমিফাইনালে যাওয়ার স্বপ্নও জিইয়ে রেখেছে। তবে সেক্ষেত্রে বাংলাদেশকে অনেকগুলো ‘যদি’র ইতিবাচক ফলাফল অর্জন করতে হবে।

পয়েন্ট টেবিলে যে চারটি দল এখন শীর্ষে আছে, তাদের মধ্যে ভারতের শেষ চার থেকে ছিটকে যাওয়ার সম্ভাবনা খুবই ক্ষীণ। কেননা, ভারত তার পরের ম্যাচগুলো খেলবে আফগানিস্তান, ওয়েস্ট ইন্ডিজ, ইংল্যান্ড, বাংলাদেশ ও শ্রীলংকার বিরুদ্ধে। তন্মধ্যে কমপক্ষে তিনটি ম্যাচ ভারত জিতবে এবং এতে তাদের যে পয়েন্ট হবে তাতে তারা শীর্ষ চারের মধ্যে থাকবেই। এখন অবধি যে পারফর্মেন্স তাতে ভারতের পয়েন্ট তালিকার শীর্ষে থাকার সম্ভাবনাই বেশি।

অন্যদিকে ইংল্যান্ড তার পরের ম্যাচগুলো খেলবে শ্রীলংকা, অস্ট্রেলিয়া, ভারত ও নিউজিল্যান্ডের বিরুদ্ধে। এরমধ্যে দু’টি ম্যাচ জিতলেই তাদের শীর্ষ চারে থাকার সম্ভাবনা থাকবে। তবে তিনটি ম্যাচ হারলে তারা ছিটকেও যেতে পারে; বিপরীতে বাংলাদেশ তিনটি ম্যাচ জিতলে শেষ চারের টিকেট পেয়ে যেতে পারে।

আবার নিউজিল্যান্ড তার পরের ম্যাচগুলো খেলবে ওয়েস্ট ইন্ডিজ, পাকিস্তান, অস্ট্রেলিয়া ও ইংল্যান্ডের বিরুদ্ধে। ১৯ জুনে সাউথ আফ্রিকার সাথে জিতে ৯ পয়েন্ট নিয়ে নিউজিল্যান্ড এখন তালিকার শীর্ষে রয়েছে। সেক্ষেত্রে আর একটি ম্যাচ জিতলেই শীর্ষ চার নিশ্চিত করবে কেন উইলিয়ামসনরা।

এবার আসি অস্ট্রেলিয়া প্রসঙ্গে। আজ (২০ জুন) অস্ট্রেলিয়ার মুখোমুখি হচ্ছে বাংলাদেশ। অস্ট্রেলিয়া তার পরের ম্যাচগুলো খেলবে ইংল্যান্ড, নিউজিল্যান্ড ও দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে। আজ যদি বাংলাদেশ জিতে আর অস্ট্রেলিয়া যদি পরের দু’টি ম্যাচ হারে তাহলে তাদেরও শেষ চারে যাওয়া অনিশ্চিত হয়ে পড়বে। সেক্ষেত্রে বাংলাদেশ আজ (২০ জুন) সহ পরের দু’টি ম্যাচ জিতলে শেষ চারের টিকেট পেয়েও যেতে পারে।

কিন্তু এসব সম্ভাবনা তখনই কাজে লাগবে, যদি বাংলাদেশ দল শেষ চারটি ম্যাচের অন্তত তিনটিতে সফল হতে পারে। আজ (২০ জুন) বাংলাদেশ মুখোমুখি হচ্ছে অস্ট্রেলিয়ার। তারা তার পরের ম্যাচগুলো খেলবে আফগানিস্তান, ভারত ও পাকিস্তানের বিরুদ্ধে। এমতাবস্থায় আজ (২০ জুন) যদি অস্ট্রেলিয়ার বিরুদ্ধে জিততে পারে, এবং পরের তিনটি ম্যাচের অন্তত দু’টি জিততে পারে তাহলে টাইগারদেরও শেষ চারে থাকার সম্ভাবনা ভালোভাবে থাকবে। আর আজ (২০ জুন) অস্ট্রেলিয়াকে হারাতে পারলে পরে আফগানিস্তান ও পাকিস্তানকে হারানো খুব একটা অসম্ভব হবে না।

তাই বাংলাদেশ-অস্ট্রেলিয়া ম্যাচটা টাইগারদের জন্যে খুবই গুরুত্বপূর্ণ। আর এ ম্যাচটা মাশরাফিদের পক্ষে জেতা সম্ভবও। এখন পর্যন্ত এ বিশ্বকাপে বাংলাদেশ হেরেছে দু’টি ম্যাচ, অস্ট্রেলিয়াও হেরেছে একটি ম্যাচ। এছাড়া ওডিআই র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশের (সপ্তম) চেয়ে মাত্র দু’ ধাপ উপরে অস্ট্রেলিয়া (পঞ্চম)।

অধিকন্তু এ বিশ্বকাপের এখন পর্যন্ত সেরা পাঁচ ব্যাটসম্যানের তালিকায় অস্ট্রেলিয়ার যেমন আছে অ্যারন ফিঞ্চ ও ডেভিড ওয়ার্নার, তেমনি বাংলাদেশের আছে সাকিব আল হাসান। আবার সেরা পাঁচ বোলারের তালিকায় অস্ট্রেলিয়ার মিচেল স্টার্ক ও প্যাট কামিন্সের নাম যেমন আছে, তেমনি বাংলাদেশের মোহাম্মদ সাইফুদ্দিনের নামও আছে।

সুতরাং, আমরা আশা করতেই পারি, বাংলাদেশ-অস্ট্রেলিয়া ম্যাচে আজ (২০ জুন) অস্ট্রেলিয়া নয়, বাংলাদেশই জিতবে। জয় হোক টাইগারদের।

(লেখক: মো. শাহাদত হোসেন, সহকারী অধ্যাপক, ভূগোল ও পরিবেশ বিভাগ, গুরুদয়াল সরকারি কলেজ, কিশোরগঞ্জ। Email: sahadot.hossain@gmail.com)


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর