কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


বিশ্বকাপের ছক্কা-১৩: বিশ্বকাপের বিগ ম্যাচ

 মো. শাহাদত হোসেন | ২৫ জুন ২০১৯, মঙ্গলবার, ১:২৬ | বিশ্বকাপ ফুটবল ’১৮/ ক্রিকেট বিশ্বকাপ ‘১৯ 


নানা কারণে বিশ্বকাপের আজ মঙ্গলবারের (২৫ জুন) ম্যাচটি অতীব গুরুত্বপূর্ণ। কেননা শ্রীলংকা, বাংলাদেশ বা পাকিস্তান- এ তিনটি দলের কোন একটিকে যদি সেমিফাইনালে যেতে হয় তবে ইংল্যান্ড ও অস্ট্রেলিয়া- এ দুটি দলের যে কোন একটিকে আজকের ম্যাচসহ পরবর্তী সবগুলো ম্যাচ হারতে হবে।

অন্যদিকে সেমিফাইনাল নিশ্চিত করতে হলে অস্ট্রেলিয়াকে আজকের ম্যাচসহ অন্তত আরো একটি ম্যাচ এবং ইংল্যান্ডকে আজকের ম্যাচসহ অন্তত দুটি ম্যাচ জিততে হবে। অর্থাৎ স্বাভাবিক ভাবে দেখলে ইংল্যান্ড বা অস্ট্রেলিয়া কোন একটি দলতো আজ হারবেই এবং যারা হারবে তারাই সেমিফাইনালের দৌঁড়ে পিছিয়ে যাবে।

এমনকি ভারত বা নিউজিল্যান্ডও যদি নিজেদের পরের সবগুলো ম্যাচ হারে, তবে তাদের পক্ষেও সেমিফাইনালে যাওয়া দুরূহ হয়ে উঠবে।

লন্ডনের লর্ডসে বাংলাদেশ সময় বিকেল সাড়ে তিনটায় পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া মুখোমুখি হবে স্বাগতিক ইংল্যান্ডের। ক্রিকেটে অস্ট্রেলিয়া হল পরাশক্তি, বিগত ১১ বিশ্বকাপের ৫টিতেই চ্যাম্পিয়ন তারা, ২টিতে রানার্সআপ।

অন্যদিকে ক্রিকেটের সূতিকাগার ইংল্যান্ড বিশ্বকাপের শিরোপা জিততে পারেনি একবারও। তবে ৩বার রানার্সআপ আর ২বার সেমিফাইনাল খেলেছে স্বাগতিকরা। তাদের এ পাঁচটি সাফল্য এসেছে প্রথম পাঁচটি বিশ্বকাপে, ১৯৭৫ থেকে ১৯৯২ সালের মধ্যে। ১৯৯২ বিশ্বকাপের পর আরো ছটি বিশ্বকাপ খেললেও সেমিফাইনালেও উঠতে পারেনি তারা।

এ মুহূর্তে আইসিসি ওয়ার্ল্ড র্যাঙ্কিংয়ে এক নম্বরে আছে ইংল্যান্ড। চলতি বিশ্বকাপের ছয় ম্যাচের চারটিতেই জিতেছে বিশাল ব্যবধানে, দুটিতে হেরেছে সামান্য ব্যবধানে।

বিশ্বকাপের শুরু থেকেই টপ ফেভারিট ইংল্যান্ড। কিন্তু শ্রীলংকার কাছে হারের পর সবকিছু কেমন যেন ওলট-পালট হয়ে যায়। সব কুফা কাটিয়ে ঘরের মাঠে প্রথমবারের মত শিরোপা জেতার স্বপ্নে বিভোর ইংল্যান্ডের এখন সেমিফাইনালে উঠাই অনিশ্চিত হয়ে পড়েছে।

নিজেদের স্বার্থে শ্রীলংকা, বাংলাদেশ ও পাকিস্তানের সমর্থকরা চাইছে পয়েন্ট তালিকার চার নম্বরে থাকা ইংল্যান্ড পরের সবগুলো ম্যাচ হারতে থাকুক, যেন তারা সেমিফাইনালে যেতে পারে।

শ্রীলংকা, বাংলাদেশ ও পাকিস্তানের সমর্থকদের সাথে ইতিহাসও এসে যোগ দিয়েছে। ক্রিকেটের ইতিহাস বলছে, ১৯৯২ বিশ্বকাপের পর বিশ্বকাপের কোন ম্যাচে অস্ট্রেলিয়া, ভারত বা নিউজিল্যান্ডকে হারাতে পারেনি ইংল্যান্ড। ইতিহাসের পুনরাবৃত্তি হলে স্বাগতিক ইংল্যান্ডকে এবার গ্রুপ পর্ব থেকেই বিদায় নিতে হবে। তবে ইংল্যান্ড যে ইতিহাসের পুনরাবৃত্তি হতে দিবে না, সেটা এউইন মরগানরা আগেই জানিয়ে দিয়েছে। বরং ইতিহাসের ধারাবাহিকতা ভেঙ্গে এবার অস্ট্রেলিয়া, ভারত বা নিউজিল্যান্ডকে হারাতে বদ্ধপরিকর ইংল্যান্ড।

কিন্তু অস্ট্রেলিয়াও যে ছেড়ে দেবার পাত্র নয়। বিশ্বকাপের আগে অস্ট্রেলিয়া ক্রিকেটের যে দূরবস্থা চলছিল, বিশ্বকাপে তার ছিটে ফোটাও নেই। ছয় ম্যাচের পাঁচটিতেই জিতেছে অ্যারন ফিঞ্চরা, হেরেছে মাত্র একটিতে। আইসিসি ওডিআই র্যাঙ্কিংয়ে চার নম্বরে থাকলেও এখন দারুণ ফর্মে আছে দলটি।

আজ (২৫ জুন) ইংল্যান্ডের বিপক্ষে খেলা ছাড়াও তাদের পরের দুটি ম্যাচ নিউজিল্যান্ড ও দক্ষিণ আফ্রিকার বিপক্ষে। ইতোমধ্যে ১০ পয়েন্ট নিয়ে পয়েন্ট তালিকায় দ্বিতীয় অবস্থানে আছে অস্ট্রেলিয়া, আর একটি ম্যাচ জিতলেই সেমিফাইনালে যাওয়াটা তাদের প্রায় নিশ্চিত।

শুধু তাই নয়। চলতি বিশ্বকাপের সেরা পাঁচ ব্যাটসম্যানের দুজনই অস্ট্রেলিয়ার, ডেভিট ওয়ার্নার ও অ্যারন ফিঞ্চ। সেরা পাঁচ বোলারের মধ্যেও তাদের একজনের নাম রয়েছে, মিচেল স্টার্ক।
পিছিয়ে নেই ইংল্যান্ডও। সেরা পাঁচ ব্যাটসম্যানের মধ্যে ইংল্যান্ডের আছে একজন, জো রুট। কিন্তু সেরা পাঁচ বোলারের মধ্যে দুজনই যে ইংল্যান্ডের, জোফরা আর্চার ও মার্ক উড।

ইংল্যান্ড এবং অস্ট্রেলিয়া- দুদলই আছে দারুণ ফর্মে। উভয় দলই চলতি বিশ্বকাপে নিজেদের ছয় ম্যাচের কমপক্ষে চারটি ম্যাচে তিনশত’র উপরে রান করেছে। সুতরাং আজকের (২৫ জুন) লড়াইটা যে হবে সেয়ানে সেয়ানে, তাতে কোন সন্দেহ নেই।

(লেখক: মো. শাহাদত হোসেন, সহকারী অধ্যাপক, ভূগোল ও পরিবেশ বিভাগ, গুরুদয়াল সরকারি কলেজ, কিশোরগঞ্জ। Email: sahadot.hossain@gmail.com)


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর