কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


কিশোরগঞ্জে লিওনেল মেসির ৩২তম জন্মদিন উদযাপন আর্জেন্টাইন ভক্তদের


 স্টাফ রিপোর্টার | ২৫ জুন ২০১৯, মঙ্গলবার, ৬:১১ | রকমারি 


৩২ বছর আগে ২৪ জুন আর্জেন্টিনার রোজারিও শহরে জন্ম হয়েছিল এক রূপকথার। হোর্হে মেসি ও সেলিয়া কুচেত্তিনির সংসারে এসেছিল তৃতীয় সন্তান। স্বাভাবিক বাচ্চাদের মত ছিল না সেই ছেলের বাল্যকাল। দৈহিক অস্বাভাবিকতা ধরা পড়ে খুব ছোট্ট থাকতেই। সেই অস্বাভাবিকতা জয় করে গত প্রায় ২ দশক করে ফুটবল মাঠে একের পর এক অস্বাভাবিক ঘটনার জন্মই দিয়েছেন মেসি ও কুচেত্তিনির তৃতীয় সন্তান।

নাম তার লিওনেল আন্দ্রেস মেসি কুচেত্তিনি। যার বাম পায়ের জাদুতে মোহাবিষ্ট পুরো পৃথিবী। চলতি শতাব্দীর সেরা খেলোয়াড়দের নাম জিজ্ঞেস করা হলে নিশ্চিতভাবেই উপরের দিকে থাকবেন মেসি। মাত্র ১৩ বছর বয়সে টিস্যু পেপারে চুক্তিবদ্ধ হন স্প্যানিশ ক্লাব বার্সেলোনার সাথে। এরপর থেকে বাকিটা কেবল মেসি, মেসি এবং মেসি।

বাংলাদেশের আর্জেন্টাইন ভক্তরা তাদের প্রিয় এই ফুটবলারের জন্মদিনে একেবারেই আয়োজনহীন থাকবে না, তা কী হয়!

কোপা আমেরিকায় জয়-পরাজয়ের সূচকে তারা তাদের ভালবাসাকে আবদ্ধ করে রাখতে চান না বলেই কিশোরগঞ্জে আর্জেন্টাইন সমর্থকরা ঘটা করে পালন করেছেন লিওনেল মেসির ৩২তম জন্মদিন।

সোমবার (২৪ জুন) রাতে কিশোরগঞ্জ জেলা শহরের গৌরাঙ্গ বাজার এলাকার সেগুন বাগিচায় অবস্থিত ”কিশোরগঞ্জ নিউজ ডটকম” অফিসে আনুষ্ঠানিকভাবে পালন করা হয় লিওনেল মেসির এই জন্মদিন।

২৩ জুন (রবিবার) বাংলাদেশ সময় রাত ১টায় কাতারের বিপক্ষে আর্জেন্টিনার ম্যাচটিকেও একই সঙ্গে শুভাশীষের রঙে রাঙিয়েছেন অনুষ্ঠানের সঙ্গে সংশ্লিষ্টরা। আর মেসির জন্মদিনেই এনে দিলো আর্জেন্টিনার বিজয়।

আর্জেন্টিনার এক অনন্য ভক্ত ও কিশোরগঞ্জ মেসি ফ্রেন্ডস ক্লাবের সভাপতি মো. এস হোসেন আকাশের উদ্যোগে আয়োজন করা মেসির জন্মদিনের অনুষ্ঠান। সেই অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন, বাংলাদেশ সুপ্রিম কোর্টের আইনজীবী হামিদুল আলম চৌধুরী নিউটন।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন, কিশোরগঞ্জ মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা আবু বক্কর সিদ্দিক, দৈনিক সমকালের কিশোরগঞ্জ অফিস প্রধান সাইফুল হক মোল্লা দুলু, বিশিষ্ট সাংবাদিক আহমাদ ফরিদ, রেফারী নুরুল ইসলাম, কিশোরগঞ্জ মেসি ফ্রেন্ডস ক্লাবের সদস্য, নাইম হাসান স্বাদ, আরিফ উল্লাহ আরিফ, সাদি, গাজী শেখ, সারোয়ার প্রমুখ।

মেসির এই জন্মদিনের অনুষ্ঠানকে ঘিরে মিলনমেলা বসে আর্জেন্টাইন ভক্তদের। দৈনিক মানব জমিন পত্রিকার কিশোরগঞ্জ স্টাফ রিপোর্টার ও কিশোরগঞ্জ নিউজ ডটকম এর প্রধান সম্পাদক আশরাফুল ইসলাম, সাংবাদিক শফিক কবীর, মো. ফারুকুজ্জামান, কিশোরগঞ্জ মেসি ফ্রেন্ডস ক্লাবের সদস্য আল-আমিন, আমানউল্লাহ, নিলয় পাল আদর ও হীরাসহ উপস্থিত আর্জেন্টাইন ভক্তদের অকৃত্রিম আবেগ আর ভালবাসায় ছিল এক অনন্য ব্যাকুলতা।

প্রিয় দল আর্জেন্টিনাকে তাদের প্রিয় তারকার পায়ের কারুকাজে এক অনন্য অবস্থানে দেখতে চাওয়াটাই যেন মেসির জন্মদিনে ছিল তাদের একমাত্র প্রার্থনা।

প্রধান অতিথির বক্তৃতায় বাংলাদেশ সুপ্রিম কোর্টের আইনজীবী হামিদুল আলম চৌধুরী নিউটন বলেন, লিওনেস মেসি ফুটবলের এক বিস্ময় বালক। তাই তার জন্মদিনের এই আয়োজনে কেবল আর্জেন্টিনা নয়, অন্যান্য দলের সমর্থকেরাও অংশ নিয়েছেন। মেসি তার ফুটবল প্রতিভা দিয়ে আগামী দিনগুলোতেও ফুটবল বিশ্বকে মোহিত করে রাখবেন, তার জন্মদিনে এমনটাই আমরা প্রত্যাশা করছি।

গত দেড় যুগে বার্সেলোনার হয়ে জিতেছেন অসংখ্য শিরোপা। নিজে পৌঁছেছেন ফুটবলীয় শ্রেষ্ঠত্বের শিখরে। মেসি এবং বার্সেলোনা যখন সমার্থক শব্দে পরিণত হচ্ছিল, তখন স্পেনের জাতীয় দলে খেলার সুযোগ পেয়েও নিজ জন্মভূমি আর্জেন্টিনাকেই বেঁছে নিয়েছিলেন মেসি।

কিশোরগঞ্জ মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা আবু বক্কর সিদ্দিক বলেন, আজকের লিওনেল মেসির জন্মদিন। আর্জেন্টিনা দেশটি আমাদের বাংলাদেশ থেকে অনেক দূরে। আমাদের ছোট্ট এই বাংলাদেশে মেসিকে যে ভাবে চিনি তা মনে হয় অনেক। শুধু আমার বয়সে না ছোট্ট শিশুরাও মেসিকে চিনে। তিনি আরো বলেন, মেসির জন্য আমার সৃষ্টি কর্থার কাছে দোয়া প্রার্থনা করি।

তিনি আরো বলেন, কিছুদিন আগে পত্রিকায় দেখেছি পিলিস্তিনি মুসুলমানদেরকে ইফতার করানোর জন্য মেসি অনেক টাকা দিয়েছেন। এটা মেসির চরিত্রের ান্যরখম একটা দিক। এটা আমি পড়ার পর আমার কাছে অনেক ভালো লেগেছে। তিনি আরো বলেন, মেসি যুদিও একজন মুসলিম না কিন্তু মুসলিমদের জন্য সে অন্যরখম একটা মানুষ। আমি মেসির শুভ কামনা করছি।

দৈনিক সমকালের কিশোরগঞ্জ অফিস প্রধান সাইফুল হক মোল্লা দুলু মেসির জন্মদিনে বলেন, আসলে ৯০ মিনিটের খেলা হলো ফুটবল। সমকালিন ফুটবল খেলায় মেসি বিশ্বের অন্যতম একজন প্লেয়ার। বিশেষ করে আমরা ফুটবলের ভৌগলিত প্লেয়ারের নাম জানি। কিন্তু য়ারা রক্ষনভাগ বা আক্রমনভাগে খেলে সে সমস্ত খেলোযারদেরকে আমরা বেশি করে মনে রাখি এই জন্যই তাদের পায়ের মাধ্যমের গোলেই বিজয়ের চিত্রটি হয়ে থাকে।

তিনি আরো বলেন, মেসি একজন স্ট্রাইকার। আর্জেন্টিনা দলের একজন ফেভারিট খেলোয়ার। সে আবার বার্সেলোনারও একজন স্ট্রাইকার। তিনি বলেন, মেসির বয়স ৩২ এটা আমার জানা ছিলো না। আমি মনে করতাম তার বয়স ৩৮ অথবা ৪০ হবে। তবে তার ৩২ বয়স অনুজায়ী তার খেলার সংখ্যা অনেক বেশি। বর্তমান সময়ে মেসির মত খেলোয়ার বিরল। তাই আমি তার ৩২তম জন্মদিনে তার জন্য উত্তরোত্তর মঙ্গল কামনা করছি।

বিশিষ্ট সাংবাদিক আহমাদ ফরিদ বলেন, প্রথমেই মেসির ৩২তম জন্মদিনের শুভেচ্ছা জানাচ্ছি। মেসির কথা বলতে গেলে প্রথমেই বলতে হয় আর্জেন্টিার কথা। আমি সেই ছোট্ট বেলাথেকেই আর্জেন্টিার ভক্ত। তবে তখন ব্রাজিলকে দেখলে মনে হতো তারা আমাদের শত্রু।

তিনি আরো বলেন, আমরা ছোট বেলায় কয়েকজন বন্ধু মিলে ৪০ হাত লম্বা আর্জেন্টিার পতাকা বানিয়েছিলাম। কিন্তু সেই ছোট্ট থেকে এখন পর্যন্ত দেখি নাই আর্জেন্টিনা কোনো শিরোপা তাদের ঘরে তুলে নিতে। এটা আমার বড় কষ্ট। যাই হোক মেসি আজ সারা বিশ্বের একজন ফেমার্স প্লেয়ার। পরিশেষে আগামি বিশ্বকাপে যেনো শিরোপাটা আর্জেন্টিার ঘরে নিতে পারে সেই কামনাই করছি।

রেফারী নুরুল ইসলাম শুভেচ্ছা বক্তব্যে বলেন, মেসি বিশ্বের মধ্যে পরিচিত একজন মানুষ। এর থেকে ভালো প্লেয়ার আমি খুব কমিই দেখেছি। তার পায়ের খেলার যে কাজ তার থেকে সুন্দর আমি কোনো প্লেয়ারের দেখি নাই। শুভ জন্মদিন লিওনেল মেসি।

মেসি ভক্ত ও কিশোরগঞ্জ মেসি ফেন্ডস ক্লাবের সদস্য সানি বলেন, আজকে ২৪শে জুন। লিওনেল আন্দ্রেস মেসি কুচেত্তিনি’র ৩২তম জন্মদিন। আসলে লিওনেল মেসি মানে একটি উত্তেজনা, একটি অনুপ্রেরণা। আমরা যারা স্টুডেন্ট, যারা খেলা বুঝি রাত জাগা আমাদের জন্য সফল হয়। মেসি কি রকম খেলে আবার কি রকম খেলে না তা আমরা সবাই জানি বা দেখি।

আর্জেন্টিনার এক অনন্য ভক্ত মো. এস হোসেন আকাশ মেসির কিছু ইতিহাস তুলে ধরে বলেন, আর্জেন্টিনার হয়ে এখনো তেমন কোন শিরোপা না জিতলেও দুইবার হয়েছেন কোপা আমেরিকা রানারআপ, ২০১৪ সালের ফুটবল বিশ্বকাপেও থেমেছেন ফাইনালে গিয়েই। ফুটবল বিশ্বকাপের গোল্ডেন বল জেতার রেকর্ডও রয়েছে তার। সবিমিলিয়ে জাতীয় দলের হয়ে ১২৬ ম্যাচ খেলে ৬৪টি গোল ও ৩৮টি এসিস্ট করেছেন মেসি।

তবে বার্সেলোনার হয়ে সাফল্যের শেষ নেই লিওনেল মেসির। দলীয় সাফল্যে ৯ বার লালিগা চ্যাম্পিয়ন, ৪ বার চ্যাম্পিয়নস লিগ চ্যাম্পিয়ন, ৬ বার কোপা দেল রে চ্যাম্পিয়ন, ৭ বার স্প্যানিশ সুপার কাপ চ্যাম্পিয়ন, ৩ বার ফিফা ওয়ার্ল্ড কাপ ও ৩ বার উয়েফা সুপার কাপ জিতেছেন লিওনেল মেসি।

এছাড়া ব্যক্তিগত সাফল্যে ৫ বার ব্যালন ডি’অর, ৫ বার ইউরোপিয়ান গোল্ডেন বুট, ৩ উয়েফা বেস্ট প্লেয়ার ও ১৬ বার বার্সেলোনার সর্বোচ্চ গোলদাতা ছিলেন মেসি।

তবে সামনের ম্যাচের আগে জন্মদিনে তার জন্য রইলো শুভকামনা। শুভ জন্মদিন লিওনেল আন্দ্রেস মেসি কুচেত্তিনি।

মেসি ভক্ত ও কিশোরগঞ্জ মেসি ফেন্ডস ক্লাবের সদস্য আরিফ, সাদি, স্বাদ, গাজী শেখ ও সারোয়ার বলেন, আজ মেসির জন্মদিন ছিলো। আমরা মনে করি যারা ফুটবলকে ভালোবাসে তারা মেসিকে ভালোবাসে। কে কোন দল করলো সেটা আলাদা কিন্তু যে দল ই করুক তাদের মনে মেসির জন্য ভালোবাসা শ্রদ্ধাবোধ থেকেই যায়। হয়তো মেসি ফুটবল থেকে অবসর নিবে কিন্তু বেচে রইবে কোটি মানুষের প্রাণে কিংবদন্তি হয়ে। মেসি হলো সর্বকালের সেরা ফুটবলার। তার পায়ের জাদুতে ফুটবল মাতিয়ে রেখেছে। আমরা তার খেলায় মুগ্ধ।

পরে মেসির আকৃতির ৫ পাউন্ড কেক কেটে লিওনেল মেসির ৩২তম জন্মদিন উদযাপন করা হয়। এসময় মেসি মেসি ডাকে সবাই আনন্দ-উল্লাসে মেতে উঠে।

উল্লেখ্য, লিওনেল মেসি আর্জেন্টিনার রোজারিওতে ১৯৮৭ সালের ২৪ জুন জন্মগ্রহণ করেন। তার পুরো নাম লিওনেল আন্দ্রেস মেসি কুচ্চিত্তিনি। বর্তমানে আর্জেন্টিনা জাতীয় দলের ও বার্সেলোনার হয়ে আক্রমণভাগে খেলেন তিনি।




[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর