কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


‘ইসলামের প্রচার প্রসারে বঙ্গবন্ধু ব্যাপক ভূমিকা রেখেছিলেন’

 স্টাফ রিপোর্টার | ২৫ জুন ২০১৯, মঙ্গলবার, ৯:১৬ | বিশেষ সংবাদ 


কিশোরগঞ্জের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. আব্দুল্লাহ আল মাসউদ বলেছেন, ইসলামের প্রচার প্রসারে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ব্যাপক ভূমিকা রেখেছিলেন। এর অংশ হিসেবে তিনিই ইসলামিক ফাউন্ডেশন প্রতিষ্ঠা করেছিলেন।

মঙ্গলবার (২৫ জুন) কিশোরগঞ্জে ইসলামিক ফাউন্ডেশনের উদ্যোগে জেলা পর্যায়ে মাজার শরীফ ও খানকাহ্ এর তত্ত্বাবধায়ক সম্মেলনে প্রধান অতিথির বক্তৃতায় অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. আব্দুল্লাহ আল মাসউদ এসব কথা বলেন।

সকালে কিশোরগঞ্জ সার্কিট হাউজ মিলনায়তনে জেলা পর্যায়ে মাজার শরীফ ও খানকাহর তত্ত্বাবধায়কদের এই সম্মেলন অনুষ্ঠিত হয়।

অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. আব্দুল্লাহ আল মাসউদ আরো বলেন, এক হাজার খ্রি. থেকেই মাজার ও খানকাহের রাষ্ট্রীয় পৃষ্টপোষকতা শুরু হয়েছিলো। ইসলামের প্রচার প্রসারে মাজার খানকাহ বিরাট অবদান রাখছে। বিশ্বের অনেক স্থানে মাজার-খানকাহের মাধ্যমেই ইসলামের প্রচার হয়েছে বেশি।

বাংলাদেশেও ইয়ামেন থেকে ৩৬০ জন আউলিয়া এসে ইসলাম প্রচার করেছেন। দেশের অনেক স্থানেই পুরাকীর্তি ও মাজার দেখা যায়। মাজার ও খানকাহের মাধ্যমে ধর্মীয় জ্ঞানচর্চা হয়ে থাকে। ইসলাম হলো এমন ধর্ম যেখানে জ্ঞানের প্রচারে সর্বাধিক গুরুত্ব দিয়েছে। তবে কেউ ধর্মের নামে মাজার ও খানকাহের পবিত্রতা নষ্ট করলে ছাড় পাবে না।

সম্মেলনে সভাপতিত্ব করেন ইসলামিক ফাউন্ডেশনের কিশোরগঞ্জ জেলা কার্যালয়ের উপপরিচালক মোহাম্মদ ফারুক আহামেদ।

এতে বিশেষ অতিথি ছিলেন জেলা আওয়ামী লীগের ধর্ম বিষয়ক সম্পাদক একেএম শামসুল ইসলাম খান মাসুম এবং সনাক সভাপতি সিনিয়র সাংবাদিক সাইফুল হক মোল্লা দুলু।

সম্মেলনে অন্যদের মধ্যে ইসলামিক ফাউন্ডেশনের ফিল্ড অফিসার মো. আবু বকর সিদ্দিক, বৌলাই পীর সাহেব বাড়ির খানকাহের তত্ত্বাবধায়ক সৈয়দ নুরুল আওয়াল তারা মিয়া, বাজিতপুর দেওয়ানবাড়ির মোহাম্মদিয়া দরবার শরীফের তত্ত্বাবধায়ক দেওয়ান সৈয়দ মসনদ আলী প্রমুখ।

পরে দেশ ও জাতির মঙ্গল কামনা করে দোয়া করা হয়। মোনাজাত পরিচালনা করেন ইসলামিক ফাউন্ডেশনের মাস্টার ট্রেইনার মাও. জসিম উদ্দিন।

সম্মেলনে জেলার বিভিন্ন মাজার ও খানকাহের তত্ত্বাবধায়ক ও উলামায়ে কেরামগণ উপস্থিত ছিলেন।


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর