কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


কিশোরগঞ্জের সংস্কৃতি: তারায় তারায় খচিত (পর্ব-১)

 জাহাঙ্গীর আলম জাহান | ২৫ জুন ২০১৯, মঙ্গলবার, ১০:১৭ | বিশেষ নিবন্ধ 


কিশোরগঞ্জ একটি সমৃদ্ধ ও ঐতিহ্যপূর্ণ প্রাচীন জনপদ। ১৩টি উপজেলা নিয়ে গঠিত এ জেলায় যেমন রয়েছে প্রাকৃতিক বৈচিত্র্য, তেমনি রয়েছে সাংস্কৃতিক কর্মকাণ্ডের বিভিন্নতা। এ জেলার ৪টি উপজেলা পুরোপুরি এবং ৩টি উপজেলার আংশিক এলাকা হাওরবেষ্টিত জনপদ। হাওরবেষ্টিত অঞ্চলকে বলা হয় ভাটি অঞ্চল।

হাওর শব্দটি ‘সাগর’ শব্দের অপভ্রংশজাত শব্দ বলে মনে করা হয়। সাগর>সায়র>হায়র থেকে স্থানীয় উচ্চারণ বিবর্তনে ‘হাওর’ শব্দটির উৎপত্তি। সীমাহীন বৃহদায়তন হাওরের বিস্তার ভাটির মানুষের চিত্তকে করেছে উদার, কল্পনাকে করেছে অবাধ। তাই চিত্ত বিনোদনের জন্য এ অঞ্চলের মানুষ সৃষ্টি করেছে নতুন উপাদান, উপকরণ। সৃষ্টি করেছে অভিনব সাংস্কৃতিক কর্মকাণ্ড।

হাওর অঞ্চল বাদে বাকি উপজেলাগুলো মোটামুটি উঁচু ভূমি। যে কারণে উঁচু ভূমির জনপদকে বলা হয় উজান এলাকা। তবে পুরাতন ব্রহ্মপুত্র এবং মেঘনার চররূপে ৩-৪টি উপজেলা অভিনব বৈচিত্র্যে মণ্ডিত হয়েছে। এ সকল স্থানের ভূমি অত্যন্ত উর্বর। প্রচুর ফসল ফলে। সুতরাং এসব অঞ্চলের মানুষের খাওয়া-পরার কোনো অভাব ছিল না। তাই এ জেলার মানুষ চিত্তবিনোদনের জন্য নানাবিধ সংস্কৃতিচর্চায় আত্মনিয়োগ করেছে স্বতঃস্ফূর্তভাবে।

সংস্কৃতি চর্চার বৈশিষ্ট্য:
কিশোরগঞ্জ জেলার সংস্কৃতিচর্চা স্থানিক বৈশিষ্ট্যে ভরপুর। গোটা মধ্যযুগব্যাপী এবং পার্শ্ববর্তী বাংলা ভাষাভাষী পশ্চিমবঙ্গের প্রায় সর্বত্র সাহিত্য সৃষ্টির প্রয়াস লক্ষ করা যায়। অবশ্য এদের সবগুলোই দেবসর্বস্ব কিংবা ধর্ম সর্বস্ব। ধর্মের মহিমা এবং কোনো লৌকিক দেবতার অপার ক্ষমতা প্রদর্শনী এ সকল কাব্যের মূল উদ্দেশ্য। এ সকল কাব্যে মানুষ এসেছে কেবলমাত্র দেবমহিমা কিংবা ধর্ম মাহাত্ম্য প্রচারের জন্য। কাব্যসমূহে মানুষ তার স্বকীয়তা নিয়ে, তার ব্যক্তিত্ব নিয়ে, তার কল্পলোক নিয়ে আত্মপ্রকাশ করতে পারেনি। ওই সময়, অর্থাৎ ষোড়শ-সপ্তদশ শতাব্দীতে সারাদেশ জুড়ে যখন বর্ণিত কাব্যের প্রাদুর্ভাব তখন পূর্ব ময়মনসিংহ অর্থাৎ কিশোরগঞ্জ এবং নেত্রকোণায় অভূতপূর্ব মানবমুখী সাহিত্য সৃষ্টি আমাদের চমৎকৃত করে।

ড. দীনেশ চন্দ্র সেনের ঐকান্তিক প্রচেষ্টায় চন্দ্র কুমার দে’র মাধ্যমে এ গাথাগুলোর বিরাট অংশ সংগৃহীত হয়ে কলকাতা বিশ্ববিদ্যালয় কর্তৃক ‘মৈমনসিংহ গীতিকা’ এবং ‘পূর্ববঙ্গ গীতিকা’ নামে প্রকাশিত হয়। এ সংকলন দু’টি যেন এক অভিনব জীবন-চেতনার ছবি আমাদের সামনে তুলে ধরে। কোনো ব্যক্তির মনোতুষ্টির জন্য নয়, কোনো প্রাপ্তির আশায় নয়, স্রেফ নিজের মানসিক আবেগের তাড়নায় পল্লীর সামান্য শিক্ষিত বয়াতিরা এগুলো রচনা করেছিলেন।

এ সকল কাব্যের নায়ক-নায়িকার ব্যক্তিত্বের সকরুণ ও স্বকীয় দুঃখ-সুখ এবং আশা-আকাক্সক্ষার অপূর্ব রূপায়ন দেখে আমরা অভিভূত হই। ‘দেওয়ানা মদিনা’ কাব্যে মদিনার ট্র্যাজিক মৃত্যু, দুলালের অনুশোচনা, মলুয়ার দুঃসহ নিপীড়ন আমাদের চেতনাকে নানারকম ভাবাবেগে বিচলিত করে। ‘মলুয়া ও চাঁদ বিনোদ’ কাব্যে মলুয়ার নিপীড়নের সঙ্গে দুঃশ্চরিত্র কাজীর লাম্পট্য আমাদের ক্ষুব্ধ করে।

‘কঙ্ক ও লীলা’ গাথায় মুসলমান মায়ের স্তন্যে লালিত-প্রতিপালিত কঙ্ককে ব্রাহ্মণ কর্তৃক অবিচলচিত্তে সমাজে গ্রহণ সে যুগের হিন্দু সমাজের এক আশ্চর্য উদার রূপ প্রকটিত করে। কৌলিন্য জাত্যাভিমানের নিষ্ঠুর নিপীড়নে মানবতা যখন সারাদেশে পর্যুদস্ত তখন কিশোরগঞ্জে এহেন উদার মানসিকতা নিঃসন্দেহে এখানকার প্রশংসনীয় ঔদার্যের মহিমা প্রমাণ করে।

গাথাকাব্য ও পালাগান:
আরও এক ধরনের সাহিত্যের উল্লেখ করা যায় যা সারাদেশ জুড়ে বিস্তৃতি লাভ করেছিল এবং সাহিত্যে একাধিক শাখার সৃষ্টি করেছিল। এদের একটি রাধা-কৃষ্ণের প্রেম-বিরহ, মান-অভিমান বিষয়ক বৈষ্ণব পদাবলী। পদকর্তারা রাধা-কৃষ্ণের প্রেমলীলাকে অবলম্বন করে জীবাত্মা-পরমাত্মার সম্পর্ক বিষয়ক যে দার্শনিকতা প্রদর্শন করেছেন সেসব বিষয়ে মোটেও চিন্তা না করে পল্লীর কবিকূল এই প্রেমলীলার বহু বিচিত্র উপাখ্যান এবং মাত্রা নির্মাণ করে ভক্তি-ভাবের আতিশয্যে রোমাঞ্চ অনুভব করেছেন। পাঠকেরাও ভাবাতিশয্যে অভিভূত হয়েছেন। একইভাবে মুসলমান কবিকূল আমাদের মহানবীর জীবন নিয়ে রচনা করেন রসুল বিজয়। এছাড়া হজরত আলী, হজরত হামজা প্রমুখ মুসলিম বীরকেশরীদের নিয়ে নানা কাহিনী সংবলিত কাহিনীকাব্যও তারা রচনা করেছেন। বিভিন্ন পীর-পয়গম্বরকে নিয়েও অনুরূপ কাব্য রচিত হয়েছে। ফলে পাঠকচিত্তে আত্মনির্ভরতার পরিবর্তে কল্পনার ওপর নির্ভরতা বৃদ্ধি পেয়েছে। ব্যক্তিত্বের স্ফূরণ হয়েছে বাধাগ্রস্ত। পক্ষান্তরে কিশোরগঞ্জের গাথাকাব্যগুলোতে মানুষের মানবিক মর্যাদাকে যেমন স্বীকার করে নেয়া হয়েছে, তেমনি তার ব্যক্তিত্ব স্ফূরণেরও সুযোগ করে দেওয়া হয়েছে। তাদের সৃষ্ট চরিত্রগুলো রক্ত-মাংশের পরিচিত মানুষ রূপে আত্মপ্রকাশ করেছে। যাঁরা এ সকল গাথাকাব্য রচনা করেছিলেন তাঁরা পল্লীবাসী হয়েও এমনকি কোনো প্রাতিষ্ঠানিক শিক্ষায় শিক্ষিত না হয়েও যে অপূর্ব পালা রচনা করেছেন এবং মাঝে মাঝে যে অসাধারণ কবিত্বের পরিচয় দিয়েছেন তা অতুলনীয়।

‘মলুয়া-চাঁদবিনোদ’ কাব্যের একটি চরণ উল্লেখ করছি। কুড়া শিকারী চাঁদবিনোদ ছিল অসাধারণ দৈহিক সৌষ্ঠব ও সৌন্দর্যের অধিকারী। কুড়া শিকার করতে গিয়ে জংলী কুড়াকে অনুসরণ করে চাঁদবিনোদ চলে যায় বহুদূর অন্য এক জনপদে। শ্রান্ত-ক্লান্ত চাঁদবিনোদ এক পুকুরপাড়ে গাছতলায় বিশ্রাম করতে বসে। তারপর সে ঘুমিয়ে পড়ে। তখন মুলয়া কলসী কাঁখে আসে পুকুরঘাটে। এ সময় মলুয়া চাঁদবিনোদকে দেখে প্রথম দৃষ্টিতেই তাকে ভালোবেসে ফেলে। সে ভালোবাসার প্রতিক্রিয়ায় তার চেহারায় যে রক্তিম আভা ফুটে উঠেছে তাকে পল্লীকবি প্রকাশ করেছেন এইভাবে-

ভিনদেশী পুরুষ দেখি চান্দেরি মতন
লাজ রক্ত হইল কন্যার পরথম যৈবন।

মলুয়া-চাঁদবিনোদের মতো মহুয়া, দেওয়ানা মদীনা, দেওয়ান মনসদ আলী, সখিনা প্রভৃৃতি অনেকগুলো গাথাকাব্য বা পালাগানের উল্লেখ করা যায়।

এই পালাগানগুলো কেবল একজনই পাঠ করতেন না। একজন বয়াতী ৪/৫ জন দোহার নিয়ে পালা গাইতেন। কোনো কোনো পালা বয়াতী গ্রাম্য ভাষায় বর্ণনা করতেন আর ক্ষেত্রবিশেষে সুর করে গেয়ে উঠতেন বিশেষ অবস্থা বা অনুভূতি প্রকাশের জন্য। দোহাররা সেসব গানে সঙ্গত্ করতেন। কোনো কোনো বয়াতী লোকজ বাদ্যযন্ত্রও ব্যবহার করতেন। গ্রামের আপামর জনসাধারণের চিত্তবিনোদনের এক চমকপ্রদ উপাদান ছিল এ সকল পালাগান। আবার মনসা মঙ্গলের কাহিনী অবলম্বন করে, বিশেষ করে বেহুলা-লখিন্দরের কাহিনী নিয়ে স্থূলভাবে পরিবেশিত হতো যাত্রাগান। এ যাত্রাকে বলা হতো ভাসান যাত্রা।

আগেই সাহিত্য সৃষ্টিতে কিশোরগঞ্জের অভিনব মানবমুখী কাব্য সৃষ্টির কথা বলা হয়েছে। এইগুলো ছিল মূলত পালাগান। বিভিন্ন পালা বয়াতীদের কণ্ঠে আশ্চর্য আন্তরিকতায় গীত হতো। দেওয়ান মনসদ আলী, মহুয়া, দেওয়ানা মদীনা প্রভৃতি পালা শ্রবণ করে শ্রোতৃমণ্ডলী একদিকে ঈশাখাঁ’র বীরত্বে হতো উদ্দীপিত; হতভাগিনী মদীনার দুঃসহ মর্মপীড়া এবং আত্মাহুতিতে মুছতো চোখের জল, মহুয়ার নিপীড়নে প্রকাশ করতো সমবেদনা। আর কুটিল কাজীর লাম্পট্য প্রচেষ্টায় তার প্রতি জাগতো সীমাহীন ঘৃণা। পালাগানে পল্লীকবিগণ যে অসাধারণ ট্র্যাজেডি সৃষ্টি করেছেন তাতে অখণ্ডনীয় ও অনিবার্য বিধিলিপি প্রত্যক্ষ করে শ্রোতারা ক্ষেত্র বিশেষে চোখের পানিতে বুক ভাসিয়েছেন। অনুরূপ বেদনাহত হয়ে অশ্রু বিসর্জন দিয়েছেন আপামর জনসাধারণ- যখন কারবালার মর্মান্তিক ও হৃদয়বিদারক ঘটনা অবলম্বনে পরিবেশিত হতো জারীগান। এই জারীগান ছিল কিশোরগঞ্জের লোকসঙ্গীতে এক উল্লেখযোগ্য সংযোজন।

মহররম মাসের ১ তারিখ থেকে ১০ তারিখ পর্যন্ত বিভিন্ন জারীর দল বিভিন্ন স্থানে জারীগান পরিবেশন করতো। জারী গায়কেরা কখনও কখনও বিশেষ ধরনের পোশাক পরিধান করতেন। আর জারীগানই শুধু নয়, গানের সঙ্গে অভিনয় পদ্ধতিতে একবয়সী জারী-গায়কেরা নৃত্যও পরিবেশন করতো। কারবালার প্রান্তরে ইমাম হুসেন এবং তাঁর পরিবারের প্রায় সমস্ত পুরুষের শাহাদত বরণ, এজিদের নির্মমতা, আব্দুল্লাহ্ জেয়াদ ও সীমারের অমানুষিক পাশব নিষ্ঠুরতা জারীগানের মাঝে জীবন্ত হয়ে উঠতো। শ্রোতা মাত্রই ইমাম পরিবারের প্রতি সমবেদনায় হতো আপ্লুুত। আর এজিদের প্রতি জেগে উঠতো তীব্র ঘৃণা। জারীগানের সেই ধারা এখনও অব্যাহত রয়েছে। বিশেষ করে অষ্টগ্রামে। এছাড়া হোসেনপুর উপজেলায়ও জারীর দল রয়েছে।

পুঁথিপাঠ:
চিত্তবিনোদনের আর একটি মাধ্যম ছিল পুঁথিপাঠ।  উনবিংশ শতকের খ্যাতনামা পুঁথি রচয়িতা মুন্সি আব্দুর রহিমের ‘গাজীকালু ও চম্পাবতী’ পুঁথিটি সারা বাংলাদেশে ব্যাপকভাবে পঠিত হয়েছে। এছাড়া সোনাভান, জৈগুনের পুঁথি, ছয়ফল মুলুক ও বদিউজ্জামাল, গুলেবাকাউলি প্রভৃতি অজস্র পুঁথি পঠিত হতো। মূল গায়ক একাধিক দোহার নিয়ে পুঁথি পাঠ করতেন। পুঁথি পাঠের ফাঁকে ফাঁকে পুঁথিপাঠকগণ বিভিন্ন ছন্দ মিলিয়ে সুর করে আরও কিছু বাক্য উচ্চারণ করতেন। যাকে স্থানীয় ভাষায় ‘ঘোষা’ বলা হয়। এই পুঁথিগুলোকে বলা হয় দোভাষী পুঁথিসাহিত্য। এই পুঁথিপাঠ মুসলমান সমাজেই প্রচলিত ছিল। লুন্দিয়া গ্রামের মুন্সি সৈয়দুজ্জামান বিংশ শতকের ত্রিশের দশকে পুঁথিদল গঠন করেছিলেন। তাঁর রচিত গানের সংখ্যা সহস্রাধিক। করিমগঞ্জ উপজেলার মুন্সি আজিমুদ্দিন হানাফীও বেশকিছু পুঁথি লিখে সে যুগে সমাদৃত হয়েছিলেন।

চন্দ্রাবতীর পিতা দ্বিজবংশী দাস রচনা করেছিলেন ‘মনসা মঙ্গল’ ও ‘দস্যু কেনারাম’। কেনারামের পালায় উল্লিখিত আছে, দস্যু কেনারাম জঙ্গলের মধ্যে দ্বিজবংশী দাসকে হত্যা করতে উদ্যত হলে তিনি তাঁর মনসা মঙ্গল গান গাইতে শুরু করলেন। এই গান শুনে কেনারাম তার দীর্ঘদিনের দস্যুবৃত্তি পরিত্যাগ করে। কাজেই মনসা মঙ্গল গানের যে বহুল প্রচলন ছিল তা-ও বোঝা যায়। (চলবে)

(জাহাঙ্গীর আলম জাহান, ছড়াকার, প্রাবন্ধিক, ইতিহাস-মুক্তিযুদ্ধ ও লোকসংস্কৃতির গবেষক, প্রকাশিত গ্রন্থের সংখ্যা ৪১টি।)


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর