কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


কিশোরগঞ্জের যাত্রাশিল্প

 জাহাঙ্গীর আলম জাহান | ২৬ জুন ২০১৯, বুধবার, ৮:২৮ | বিশেষ নিবন্ধ 


সঙ্গীতচর্চার আর একটি মাধ্যম যাত্রাগান। যাত্রাগানের উদ্ভব কীভাবে সে সম্পর্কে পণ্ডিতেরা মনে করেন কোনো তীর্থস্থানে, কোনো ধর্ম মাহাত্ম্যপূর্ণ স্থানে যাওয়ার জন্য যাত্রার একটা নির্দিষ্ট তারিখ ঠিক করা হতো। সে তারিখে বিভিন্ন সাজসজ্জা করে আনুষ্ঠানিকভাবে যাত্রা করা হতো। এই যে যাত্রাকালীন বিভিন্ন মঙ্গলাচরণ করা, যাওয়ার সময় সুশৃঙ্খলভাবে সুন্দর পোশাক পরিধান করা, স্রষ্টার নামের মহিমা প্রকাশ করতে করতে পথচলা, এগুলোই কালক্রমে পথচলা থেকে পথের পাশে স্থায়ীভাবে নৃত্যগীত পরিবেশনে পরিবর্তিত হয়। তারও পরে তা শাব্দিক অর্থে যাত্রা রূপে বিকাশ লাভ করে।

যাত্রায় প্রধানত রাধা-কৃষ্ণের প্রেমলীলা, মান-অভিমান নিয়ে রচিত পালা এবং চৈতন্য দেবের সন্ন্যাস গ্রহণের জন্য গৃহত্যাগের কাহিনী যা ‘নিমাই সন্ন্যাস’ নামে পরিচিত তা যাত্রাপালায় প্রদর্শিত হতো। তাছাড়া ‘মৈমনসিংহ গীতিকা’র মহুয়ার কাহিনী নিয়ে রচিত পালা যা যাত্রার ন্যায় প্রদর্শিত হতো তাকে বলা হতো ‘বাইদ্যার গান’। শোনা যায় জঙ্গলবাড়ির দেওয়ানদের কেউ কেউ এ সকল সংস্কৃতিচর্চার পৃষ্ঠপোষকতা করতেন।

কিশোরগঞ্জ যে উল্লিখিত সাংস্কৃতিক কর্মকাণ্ডে প্রাগ্রসর ছিল তাতে কোনো সংশয় নেই। মনসার ভাসান এবং যাত্রাগান প্রভৃতির প্রচলন থেকে সহজেই বোঝা যায় কিশোরগঞ্জে অভিনয়কলার চর্চা ছিল। অভিনয়স্পৃহা মানুষের এক সহজাত প্রবৃত্তি। কিশোরগঞ্জে এই কলার অনুশীলন বহু প্রাচীনকাল থেকে প্রচলিত। যাত্রা, ভাসান প্রভৃতি এ সত্যতার সাক্ষ্য দেয়। এই অভিনয়স্পৃহা থেকেই থিয়েটার বা নাট্যাভিনয়ের সূত্রপাত।

কিশোরগঞ্জ জেলায় অভিনয়-পাগল যাত্রাভিনেতাদের উদ্যোগে বিভিন্ন সময় পেশাদারী যাত্রাদল গঠনের ইতিহাস রয়েছে। উনবিংশ শতাব্দীর ৬ষ্ঠ দশকে ভৈরব থানায় ভারতের পশ্চিমবঙ্গ থেকে শিল্পীরা এসে ‘রামলীলা’ যাত্রাপালা পরিবেশন করেছিল বলে জানা যায়। গত শতকের বিশের দশকে কিশোরগঞ্জ সদর উপজেলাধীন মহিনন্দ গ্রামের বিশিষ্ট পল্লীগায়ক মহেশ নাথ একটি যাত্রাদল গঠন করেছিলেন। সে দলের মাধ্যমে বিভিন্ন জায়গায় তিনি যাত্রাগানের আসর করেছেন।

ত্রিশের দশকে বেণীমাধব ভট্টাচার্য নামক একজন যাত্রাশিল্পীর উদ্যোগে ভৈরব থানায় ‘ভৈরব অপেরা’ নামক একটি যাত্রাদল গঠিত হয়েছিল। কমলপুর গ্রামের গুরুচরণ একজন খ্যাতিমান যাত্রা সংগঠক ছিলেন। তিনি এবং তাঁর ভাই গুরুপ্রসাদ একটি যাত্রাদল গঠন করেছিলেন। দলটি বেশ কিছুদিন বিভিন্ন স্থানে যাত্রা পরিবেশন করেছে। এছাড়া গুরুচরণ ভৈরবে যে কোনো নাটক পরিবেশনায় নির্দেশকের দায়িত্ব পালন করতেন।

পরবর্তী সময়ে পঞ্চাশের দশকে তাড়াইল থানাধীন দামিহা গ্রামের চৌধুরীদের উদ্যোগে গঠিত হয় ‘নাট্য কোম্পানী’ নামক যাত্রাদল। এরপর সত্তর দশকে বাজিতপুর থানার বিশিষ্ট অভিনেতা আমিনুল ইসলাম নাজনু মিয়ার নেতৃত্বে বাজিতপুরে গঠন করা হয় ‘গণনাট্য সংস্থা’। স্বাধীনতার পর আশির দশকে তরুণ নাট্যামোদী ব্যক্তিত্ব কিশোরগঞ্জ সদর উপজেলাধীন মাইজখাপন ইউনিয়ন পরিষদের নির্বাচিত চেয়ারম্যান মো. মফিজউদ্দিন ‘পূর্বাচল নাট্য সংস্থা’ নামক একটি পেশাদারী যাত্রাদল গঠন করেছিলেন।

গত ১৯৯৮-৯৯ সালে কিশোরগঞ্জ শহরতলীর মণিপুরঘাট এলাকার পেশাদারী নাট্যাভিনেত্রী ফাতেমা আক্তার রত্না গঠন করেন ‘পিয়াস যাত্রা ইউনিট’ নামক একটি যাত্রাদল। এ দলটি দেশের বিভিন্ন অঞ্চলে অর্থের বিনিময়ে যাত্রাপালা মঞ্চায়ন করে। এছাড়া চম্পা হাসানের মালিকানায় চম্পা অপেরা এবং আনোয়ার হোসেন আনারের মালিকানায় নরসুন্দা অপেরা নামের দু’টি যাত্রাদল এ জেলায় কার্যকর আছে। এ সকল যাত্রাদল স্ব স্ব এলাকাসহ দেশের বিভিন্ন এলাকায় পেশাদারিত্বের ভিত্তিতে অনেক যাত্রা নাটক প্রদর্শন করেছে। যাত্রাশিল্প উন্নয়ন পরিষদ নামক একটি সংগঠনের কিশোরগঞ্জ জেলা শাখাও যাত্রা প্রদর্শন ও যাত্রা উন্নয়নে কাজ করে যাচ্ছে।

এ জেলার প্রশিতযশা যাত্রাশিল্পীদের মধ্যে উল্লেযোগ্য কয়েকজন হচ্ছেন রাখালবন্ধু চক্রবর্তী, আবদুল মোতালেব, মোতালিব হোসেন রাজা, আবদুল জব্বার, আফতাব হোসেন ছেনু, কিতাব আলী, বাহাদুর পাঠান, আলাউদ্দিন, মনিন্দ্র চন্দ্র দাস, ধরণীকান্ত সাহা, হরিদাস বণিক, ডাক্তার জ্ঞানেন্দ্র চন্দ্র রায় গেনু, প্রবীর গোস্বামী, বাদল গোস্বামী, আব্দুল খালেক ভেণ্ডার, এম.এ. আজিজ, জ্যোতি মিয়া, নূরুল ইসলাম নূরজাহান, অমল চক্রবর্তী, মাখন দেবনাথ, আব্দুল কাদির, সুভাষ চন্দ্র সরকার, আব্দুল আজিজ,  ছাইদুর রহমান ভূঁইয়া লাডু, মৃণাল সরকার, আমিনুল ইসলাম নাজনু মিয়া, হরিপদ বিশ্বাস, দেবেন সাহা, সুধীর দত্ত, শঙ্কর ধর, সুভাষ চন্দ্র সরকার, আতাউর রহমান খান মিলন, আব্দুল হাই, আবু বকর সিদ্দিক, ইব্রাহিম খলিল মাস্টার, আব্দুস ছোবান, মোঃ ফজলুর রহমান, আব্দুর রাজ্জাক, হারুন আল-রশীদ, খলিলুর রহমান, হারুন-অর-রশিদ দুলাল, সোহরাব হোসেন দাদু, বদিউজ্জামান বাচ্চু, শামসুদ্দিন, মনোরঞ্জন রায়, হিরো আল আরেফীন, প্রিন্স রায়হান, প্রিন্স বোরহান, এরশাদউদ্দিন ভূঁইয়া, এম এ কুদ্দুস, আব্দুল মান্নান, মনসুর, ডাক্তার আবদুল মালেক, সফিউদ্দিন ভূঁইয়া, মোজাম্মেল হক আবীর, সফিউদ্দিন লাল মিয়া, কালীদাস সূত্রধর, শাহ্ মাহ্বুবুল হক, এম এ ফরহাদ, ইলিয়াস কাঞ্চন, অবণীরঞ্জন আচার্য, মিয়া হোসেন, নূরুল ইসলাম নূরু, মোঃ মাসুদুর রহমান,  এম এ ছাত্তার, হেলালউদ্দিন খান বাবুল, মোনায়েম হোসেন রতন,  শরীফুল আলম, মোঃ   জসিমউদ্দিন, আল আমিন, মতিউর রহমান, আবদুল কুদ্দুছ বাচ্চু, বিপুল মোল্লা, মাসুদুর রহমান মিলন, হাবিবুর রহমান দুলাল, মোঃ ইদ্রিস আলী, আবুল কালাম আজাদ টুটুল, আবদুস ছাত্তার ভূঁইয়া,  চৌধুরী হোসেন শহীদুল হক ভূঁইয়া রতন প্রমুখসহ নাম না জানা ও স্মৃতিপটে নেই এমন অনেকেই।

এছাড়া স্বাধীনতার পর এ জেলার যাত্রামঞ্চে বেশ কিছু পেশাদারি নারীশিল্পীর সদম্ভ উপস্থিতি লক্ষ করা গিয়েছিল। তাদের মধ্যে অন্যতম কয়েকজন হচ্ছেন রেনু, হেনা, সবিতা, স্বপ্না, শুক্লা, মমতা ও সুরভী প্রমুখ।

বিপন্ন যাত্রাশিল্প
অভিযোগ করা হয়, তথাকথিত প্রিন্সেস লাকি খানদের শিহরণ জাগানো নগ্ন নৃত্যই নাকি যাত্রাশিল্পের ধ্বংস ডেকে এনেছে। কথাটি আংশিক সত্য বটে। তবে যাত্রাশিল্পের গলা টিপে ধরার এটিই একমাত্র কারণ নয়। বরং এর পেছনে রয়েছে সুদূরপ্রসারী রাজনৈতিক দূরভিসন্ধি। ধর্মীয় রাজনীতির সর্বগ্রাসী উন্মত্ততাই বরং এই শিল্পকে গলা টিপে ধরেছে। ধর্মের বাতাবরণে বাঙালিকে সংস্কৃতিবিমুখ করার যে রোডম্যাপ রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতায় বাস্তবায়ন করা হয়েছিল তারই নির্মম বলী হয় আমাদের যাত্রাশিল্প। যাত্রা, সার্কাস, কবিগান, পুঁথিপাঠ, পুতুলনাচ সীমিত হয়ে গেছে বলেই এ দেশে বিকশিত হয়েছে মৌলবাদ; হিংস্র নখর বিস্তার করেছে জঙ্গি নামের উন্মত্ত পশু।

প্রতিদিনের কর্মক্লান্তি শেষে মানুষ এখন ঘরে বসে টিভির পর্দায় আকাশ সংস্কৃতির ভয়াবহ আগ্রাসন হজম করছে। একটু মুক্ত বাতাসে বাইরের জগতে এসে মানসিক বিনোদন গ্রহণের ন্যূনতম সুযোগ আর অবশিষ্ট নেই। নেই যাত্রা, নেই সার্কাস, নেই কবিগান, নেই পুঁথিপাঠ আর পুতুলনাচের সমারোহ। কোথায় যাবে মানুষ? হতাশায়, নৈরাশ্যে তাই বেপথু হচ্ছে আজকের তরুণ, মৌলবাদের ঘেরাটোপে বন্দি হয়ে পাঠ নিচ্ছে সর্বনাশা জঙ্গিবাদের। দুর্বল রাষ্ট্র কাঠামোর ফাঁক গলিয়ে তাই উত্থান ঘটছে মৌলবাদী অপশক্তির। তেঁতুল হুজুরেরা বাঙালির সকল অর্জনকে পদদলিত করে হাজার বছরের লালিত সংস্কৃতিকে নির্বাসনে পাঠাতে চায়; দেশকে নিয়ে যেতে চায় প্রাচীনযুগীয় আইয়্যামে জাহেলিয়াতে।

এ থেকে উদ্ধারের জন্য দেশজ সংস্কৃতি পুনর্জাগরণের বিকল্প নেই। সংস্কৃতির সেই আবহমান ধারাকে আবার ফিরিয়ে আনতে হবে। ফিরিয়ে আনতে হবে মানুষের প্রিয়তম শিল্পমাধ্যম যাত্রাশিল্পকে। জেলায় জেলায় আবারও আয়োজন করতে হবে মাসব্যাপী শিল্প প্রদর্শনীর। মৌলবাদ, জঙ্গিবাদ আর যাবতীয় কূপমণ্ডূকতাকে প্রতিহত করার জন্য সংস্কৃতির সবচেয়ে ক্রিয়াশীল মাধ্যম যাত্রাশিল্পকে ফিরিয়ে দিতে হবে তার হৃত গৌরব। এ শিল্পের পুরনো গৌরব ফিরিয়ে আনার জন্য রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতা সবচেয়ে বেশি জরুরি। যাত্রার প্রতি জনমানুষের আগ্রহ আজও অক্ষুণ্ন আছে। আজও মানুষ নির্মল যাত্রাভিনয় দেখে বিনোদনের স্বাদ পেতে চায়।

এক সময়ের বাৎসরিক এক্সিবিশনে যাত্রার উপস্থিতি ছিল অনিবার্য। এখন এক্সিবিশন প্রথা উঠে গেছে বটে, কিন্তু প্রতি বছর রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন জেলায় মাসব্যাপী বাণিজ্য মেলা, তাঁতমেলা, উন্নয়ন মেলা, এসএমই মেলা বা এ জাতীয় অনেক মেলার আয়োজন হয়ে থাকে। এক্সিবিশন প্রথা ফিরিয়ে আনা সম্ভব না হলে বাণিজ্যমেলা, তাঁতমেলা, উন্নয়ন মেলা বা এ জাতীয় মেলাকে কেন্দ্র করে যাত্রা প্রদর্শনীরও আয়োজন রাখা যেতে পারে। তাহলে যাত্রাশিল্পের প্রতি রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতার দায় কিছুটা হলেও রক্ষিত হবে। পাশাপাশি যাত্রাদলের মালিকদেরও হতে হবে আরও দায়িত্বশীল ও যত্নবান।

যাত্রাশিল্পের বিরুদ্ধে তথাকথিত অশ্লীলতার যে অভিযোগ ছিল তা থেকে এ শিল্পকে মুক্ত রাখার ব্যাপারে মালিক পক্ষকেই নিতে হবে অগ্রণী ভূমিকা। মৌলবাদী চক্র যাতে এ শিল্পের ওপর পুরনো নখর বিস্তার করার সুযোগ না পায় সেদিকেও সকলের সতর্ক দৃষ্টি রাখা জরুরি। যে সকল কর্মকাণ্ড যাত্রাশিল্পকে ক্ষতিগ্রস্ত করার জন্য বিশেষভাবে দায়ী সে সকল কর্মকাণ্ড নিবারণ করার মধ্য দিয়ে একটি পরিচ্ছন্ন আস্থার জায়গা তৈরি করতে হবে। মানুষ যেন পূর্বের ন্যায় নির্মল বিনোদন লাভ করতে পারে তা নিশ্চিত করা সবারই দায়িত্ব।

যাত্রা আমাদের শেকড়ের উৎস। এ উৎসকে বাঁচিয়ে রাখা এবং এর পরিপূর্ণ বিকাশে সহায়তা করা এ সময়ের একটি গুরুত্বপূর্ণ দাবি। মুক্তিযুদ্ধের চেতনাঋদ্ধ, বাঙালি সংস্কৃতির অকৃত্রিম ধারক-বাহক বর্তমান গণতান্ত্রিক সরকার শিল্প-সংস্কৃতির প্রতি যথেষ্ট দায়বদ্ধ। সেই দায়বদ্ধতার প্রমাণ সরকারের বিভিন্ন কর্মকাণ্ডে প্রতিবারই প্রতিফলিত হতে দেখা যায়। ১৯৯৬ সালে ক্ষমতায় এসে এই সরকারই সর্বপ্রথম তথাকথিত অভিনয় নিয়ন্ত্রণ আইন বাতিল করেছিল। এই একটি উদ্যোগই সংস্কৃতির প্রতি সরকারের দায়বদ্ধতার সবচেয়ে বড় প্রমাণ। সে কারণেই দেশজ সংস্কৃতির অন্যতম মাধ্যম বিপন্নপ্রায় যাত্রাশিল্পের অস্তিত্ব রক্ষায় এবং এর অবাধ বিকাশে বর্তমান গণতান্ত্রিক সরকার কার্যকর ভূমিকা রাখবে বলে সকলেই আস্থাশীল। সেই ভূমিকা যথাযথভাবে রাখা হলে আমাদের কয়েকশত বছরের ঐতিহ্যবাহী যাত্রাশিল্পই শুধু রাহুমুক্ত হবে না; মুক্তি পাবে দেশজ সংস্কৃতি, মুক্তি পাবে সুন্দরের আগামী সম্ভাবনা। জয়তু যাত্রাশিল্প।

যাত্রার অতীত: যায় না ভোলা যায় না:
যাত্রার সেই সমৃদ্ধ অতীত আর তুখোড় অভিনেতা-অভিনেত্রীদের অভিনয়কুশলতা আজও জনান্তিকে মনে পড়ে। কিশোরগঞ্জ সদর উপজেলার রশিদাবাদ ইউনিয়নের লক্ষ্মীগঞ্জ এলাকার খল যাত্রাভিনেতা এম এ মোতালিব হোসেন রাজার মঞ্চফাটানো অট্টহাসি আজও কর্ণকুহরে প্রতিধ্বনিত হয়। যশোদল গ্রামের তুখোড় যাত্রাভিনেতা প্রয়াত এম.এ. মোতালিবের মনকাড়া অভিনয়-নৈপুণ্য সমকালের অনেক অভিনেতাকে ছাড়িয়ে গিয়েছিল।

এছাড়া ঈশ্বরগঞ্জ উপজেলার সোহাগী গ্রামের খল অভিনেতা আব্দুল জব্বার, কেন্দুয়ার মুখলেসুর রহমান প্রমুখের চমৎকার অভিনয়শৈলী আজও স্মৃতিপটে জাগরূক হয়ে আছে। ইটনা থানার ধারা গ্রামের তুখোড় অভিনেতা দীর্ঘদেহী মুক্তিযোদ্ধা রাখালবন্ধু চক্রবর্তী ‘ফরিয়াদ’ যাত্রাপালায় কালী ডাকাত চরিত্রে কী যে অসাধারণ অভিনয় করেছিলেন তা ভাষায় প্রকাশযোগ্য নয়। সেই রাখালবন্ধু চক্রবর্তী শেষ বয়সে এসে দারিদ্র্যের কষাঘাত সয়ে পথে পথে ঘুরে বেড়িয়েছেন। সময়ের নির্মম বাস্তবতা হচ্ছে, জীবদ্দশায় এই গুণী যাত্রাশিল্পীকে আমরা কেউ সেভাবে মূল্যায়ন করিনি।

এছাড়াও অমলেন্দু বিশ্বাস, আব্দুল আলিম, বীণা সরকার, তুষার দাশ গুপ্ত, মিলন কান্তি দে, জ্যোৎস্না বিশ্বাস, শবরী দাশ গুপ্তা,  স্বপন কুমার দে, অরুণা বিশ্বাস, আমির সিরাজী, অঞ্জু ঘোষ, এ-রকম কতশত যাত্রা-তারকা যে আমাদের দেশজ সংস্কৃতিকে সমৃদ্ধ করেছেন তার ইয়ত্তা নেই। মনে পড়ে ব্রাহ্মণবাড়িয়ার বেদানা নামের এক রূপবতী যাত্রাশিল্পীর নাম। যিনি যাত্রাপালার প্রতিটি অঙ্ক শেষ হলে মঞ্চে এসে সুললিত কণ্ঠে অভিনয়সহ গান শোনাতেন। বিশেষ করে ‘একটি মনের দাম দিতে গিয়ে, জীবন চলার পথটি হারিয়ে, কী আমি পেলাম, কী আমি পেলাম...’ এবং ‘তুমি যে আমার জীবনের উপহার/ কী করে তোমায় আমি ভুলব?’ গান দু’টি যখন তিনি পরিবেশন করতেন প্যান্ডেলের চারপাশে হাজারো দর্শকের মুগ্ধতা ছড়িয়ে পড়তো।

কিশোরগঞ্জের সুকণ্ঠি অভিনেত্রী রত্নার অভিনয়শৈলী আর মন মাতানো গানের ঝঙ্কার আজও চোখের তারায় যেমন লেপ্টে আছে, তেমনি গেঁথে আছে কর্ণকুহরে। তার গাওয়া ‘আমি তো বন্ধু মাতাল নই, মানুষ যদি মোরে না-ই বলÑ বেঈমান বল বেঈমান...’ অথবা ‘এই দীলের তালা খুলল কে/ এক চাবিওয়ালা/ এক চাবিওয়ালা’ এবং ‘পাগলীরে ছাড়িয়া পাগলা যায় চলিয়া/ এ জ্বালা প্রাণে সহে না’ এসব গান সে সময় মানুষের মুখে মুখে ফিরতো। সবুজ অপেরার ‘নবাব সিরাজুদ্দৌলা’ যাত্রাপালায় নেত্রকোণা জেলার পূর্বধলার সুদর্শন নায়ক নটসম্রাট নয়ন মিয়ার অসাধারণ অভিনয় আজও অনেকের স্মৃতিপটে জ্বলজ্বল করছে।

একবার কিশোরগঞ্জ পৌর মার্কেট চত্বরে মাসব্যাপী এক্সিবিশনে নবরঞ্জন অপেরার ‘মুঘল-ই-আযম’ যাত্রাপালাটি সারারাতব্যাপী মন্ত্রমুগ্ধের মতো দর্শন করেছিলাম। যাত্রাপালার প্রধান চরিত্র সম্রাট বাবুরের ভূমিকায় যিনি অভিনয় করেছিলেন সেই সৌম্যকান্তি সুপুরুষ নেত্রকোনার যাত্রানির্দেশক রহিমের নামটি আজও মনে পড়ে। তিনি যাত্রা-সংশ্লিষ্ট সকলের কাছে ‘রহিম সাব’ নামে সম্মানিত ছিলেন। তার অভিনয়শৈলী, পোশাক-পরিচ্ছদ আর গেটআপ-মেকআপ দেখে মনেই হয়নি যে, আমি রাত জেগে যাত্রাপালা দেখছি। বরং মনে হয়েছিল আমিও সেই মোঘল যুগেরই মানুষ। আর আমার সামনে যাকে দেখছি তিনি স্বয়ং মোঘল সাম্রাজ্যের প্রতিষ্ঠাতা সম্রাট জহিরুদ্দিন মুহাম্মদ বাবুর।

গণেশ অপেরার রমণীমোহন নায়ক মানিকগঞ্জের বীর মুক্তিযোদ্ধা সুলতান সেলিমের অভিনয়শৈলীর কথাও অনেকে ভুলতে পারেননি। ভুলতে পারেননি বলাকা অপেরার সুদর্শন নায়ক গৌরীপুরের আলীম এবং খল অভিনেতা নেত্রকোনার এম এ মুসলেমের কথাও। যাত্রাদলের বেশকিছু রূপবতী নায়িকার নাম এবং তাদের অভিনয়কুশলতা আজও হৃদয়তন্ত্রিতে শিহরণ জাগায়। মানিকগঞ্জের নূরজাহান, রিক্তা সুলতানা, টুলু, যশোরের নাসিমা, জ্যোৎস্না, খুলনার কৃষ্ণা চক্রবর্তী, পূর্ণিমা ব্যানার্জি, চন্দ্রা ব্যানার্জি, জামালপুরের চিত্রা দত্ত (দয়া) এবং গৌরীপুরের বীণা রাণী, ভারতী ভৌমিক ও শিলা রাণীর হৃদয় নিংড়ানো অভিনয় আর রূপময় দেহবল্লরীর স্মৃতি মনে হলে এক অজানা ভালো লাগায় এখনও শিহরিত হই।

আজ এতদিন পর হয়তো তারাও বয়সের ভারে ন্যূব্জ হয়ে গেছেন কিংবা কেউ কেউ পৃথিবীর মায়াও ত্যাগ করেছেন। স্মৃতির খেরোখাতা হাত্রিয়ে এখনও কি তারা খুঁজে ফেরেন ফেলে আসা সেই সুবর্ণ অতীত?  আহা! সেকি অভিনয়! সেকি ঘোরলাগা স্বপ্ন নিয়ে নির্ঘুম রাত্রিযাপন! সেই মধুময় স্মৃতি কি এত সহজে ভোলা যায়?

আহা যাত্রা! আহা মধুময় স্মৃতি!
উঠতি তারুণ্যে দেখেছি প্রতিটি মহকুমায় এবং থানা সদরে কৃষি, শিল্প, স্বাস্থ্য, শিক্ষা ও পরিবার পরিকল্পনা বিষয়ক মাসব্যাপী এক্সিবিশনের আয়োজন হতো। সেই এক্সিবিশনে শিক্ষামূলক নানা স্টলের পাশাপাশি বিনোদনেরও নানারকম ব্যবস্থা থাকতো। পুতুলনাচ, সার্কাস আর যাত্রাই ছিল সেই বিনোদনের অন্যতম মাধ্যম। কত রকম যাত্রা প্রতিষ্ঠানের নাম যে আমাদের মুখস্থ ছিল সে আর বলার নয়। নবরঞ্জন অপেরা, নিউ গণেশ অপেরা, বুলবুল অপেরা, কোহিনুর অপেরা, আদি দিপালী অপেরা, ভোলানাথ অপেরা, বলাকা অপেরা, তুষার অপেরা, নবযুগ অপেরা, অন্নপূর্ণা অপেরা, বীণাপাণি অপেরা, রূপশ্রী অপেরা, সবুজ অপেরা এ-রকম আরও কতশত নাম!

স্বাধীনতার পর যদ্দুর মনে পড়ে ১৯৭৩ সালে পার্শ্ববর্তী নান্দাইল উপজেলার বারপাড়া গ্রামে কিশোরগঞ্জ-ময়মনসিংহ মহাসড়কের পাশে বিস্তীর্ণ জমিতে মাসব্যাপী এক্সিবেশন হয়েছিল। অনেকটা জায়গা জুড়ে টিনের প্রাচীর তুলে এক্সিবিশনের মাঠ তৈরি হয়। সেই এক্সিবেশনে কৈশোরের উচ্ছল স্বপ্ন নিয়ে বারবার ছুটে গিয়েছি। পাড়ার বন্ধুদের নিয়ে সন্ধ্যা থেকে ঘুরে বেরিয়েছি এক্সিবেশনের মাঠে। তারপর মধ্যরাতে টিকিট কেটে ঢুকেছি যাত্রার প্যান্ডেলে। মাত্র পাঁচ টাকা টিকিটে হাজারো দর্শকের সাথে খড়ের গাদা বিছিয়ে মাটিতে বসে অপার মুগ্ধতায় যাত্রাপালা উপভোগ করতাম।

নির্ঘুম রাত্রিকে সাক্ষী রেখে পরপর কয়েক রজনী উপভোগ করেছি ‘গঙ্গা থেকে বুড়িগঙ্গা’, ‘নবাব সিরাজুদ্দৌলা’, ‘সোহরাব রুস্তম’, ‘অশ্রু দিয়ে লেখা’ ‘মা মাটি মানুষ’ ‘ফেরিওয়ালা’ ‘নিচুতলার মানুষ’ ‘গরিব কেন মরে’ নামের ঐতিহাসিক আর সামাজিক যাত্রাপালা। সেই মুগ্ধতা, সেই ভালো লাগার অনাবিল সুখ আজও দাগ কাটে হৃদয়ের করিডোরে।

আরেকবার (১৯৭৪) নান্দাইল উপজেলার মেরেঙ্গা বাজারেও হয়েছিল মাসব্যাপী যাত্রা প্রদর্শনী। চাচাত ভাই প্রয়াত ফজলুর রহমানের সাথে মেরেঙ্গার সেই যাত্রামঞ্চে টিকিট কেটে পরপর তিন রজনী তিনটি যাত্রাপালা দেখেছিলাম। যাত্রাদলের নাম মনে না থাকলেও ‘নিজাম ডাকাত’, ‘গরিবের মেয়ে’, আর ‘রূপবান’ যাত্রাপালার হৃদয় ঝল্সানো দৃশ্যগুলো যেন আজও চোখের তারায় লেগে আছে। ‘রূপবান’ পালায় ছোট রহিমের চরিত্রে অভিনয় করেছিল একটি কিশোরী মেয়ে। যাত্রাপালার কিশোরী রূপবানের প্রতি নয়; উঠতি কৈশোরের অবুঝ আবেগে আমি আসক্ত হয়ে পড়েছিলাম ছোট্ট রহিমরূপী সেই অপরূপা কিশোরীর প্রতি। সোজা কথায় আমি বোধহয় মেয়েটির প্রেমেই পড়ে গিয়েছিলাম। আমার জীবনের প্রথম ভালো লাগা আর ভালোবাসার মেয়ে সে। আহা! সেই কিশোরী কোনোদিনই জানল না- তার অভিনয় আর সংলাপ প্রক্ষেপণের সুললিত কণ্ঠ শুনে এক অজানা কিশোর তার প্রেমে একাই হাবুডুবু খেয়েছে কৈশোরিক আবেগে। আজ এতদিন পরও সেই কিশোরীর গোলগাল মুখটি জনান্তিকে দেখতে পাই মনের আয়নায়।

আরও কতো যাত্রাপালা যে এক্সিবিশনের মঞ্চে প্রদর্শিত হয়েছে তার কোনো হিসেব নেই। ‘আনারকলি’, ‘বাগদত্তা’, ‘কোহিনূর’, ‘দেবী সুলতানা’, ‘ভিখারী ঈশ্বর’, ‘ঈশা খাঁ’ ‘স্বামীর চিতা জ্বলছে’, ‘সিঁদুর নিও না মুছে’, ‘লোহার জাল’, ‘জেল থেকে বলছি’, ‘মায়ের চোখে জল’, ‘সাত পাকে বাঁধা’, ‘মেঘে ঢাকা তারা’, ‘বৌমা তোমার পায়ে নমস্কার’, ‘দুই টুকরো বৌ মা’, ‘প্রেমের সমাধি তীরে’, ‘জীবন নদীর তীরে’ (কলঙ্কিনী বধু), ‘শ্মশানে হলো ফুলশয্যা’, ‘একটি পয়সা’, ‘বেদকন্যা’ এ রকম আরও কতশত যাত্রাপালার নাম আজও মনে পড়ে। যাদের লেখা যাত্রাপালা সবচেয়ে বেশি মঞ্চায়িত হতো তাদের নামগুলোও আমাদের মুখস্থ হয়ে গিয়েছিল। পালাসম্রাট খ্যাত ব্রজেন্দ্র কুমার দে (এমএ বিটি), ভৈরবনাথ গঙ্গোপাধ্যায়, রঞ্জন দেবনাথ, হীরেন্দ্র কৃষ্ণ দাস, জীতেন বসাক প্রমুখ রচয়িতার নামই তখন সবচেয়ে বেশি শুনতাম। এক্সিবিশন এলে গ্রামে-গঞ্জে মাইকিং করে যাত্রাপালার ব্যাপক প্রচার চালানো হতো বলে যাত্রার লেখক আর যাত্রাপালার নামগুলো আজও ভুলতে পারিনি।

সেই যাত্রামঞ্চেই উপভোগ করেছিলাম একজোড়া তরুণ-তরুণীর নৃত্যসহ মজাদার ডুয়েট গান। সেই গানটি সে সময় সবার মুখে মুখে ফিরত। গানের কথা এবং সুর অত্যন্ত সাদামাটা হলেও আজও সেই গানের ঝংকার কর্ণকুহরে বেজে ওঠে, ‘তুমি এইডা কিডা কইলা/আমার পরানডারে তুইলা/আহা কইছি তো/হাঁছা কইছি তো...’ এই গানের সাথে ডুয়েট নৃত্য এতই মনোমুগ্ধকর ছিল যে, এখনও অন্তর্লোকে সেই দৃশ্য বাক্সময় হয়ে ওঠে।

তারপর ৭৫ থেকে ৭৭ পর্যন্ত কিশোরগঞ্জ স্টেডিয়ামে আর ৭৮ থেকে ৮৪ পর্যন্ত কিশোরগঞ্জ পৌর মার্কেটে বাৎসরিক এক্সিবিশনে কতো যাত্রাপালা যে দেখেছি তার কোনো হিসেব নেই। ১৯৭৪-৭৫-এর প্রথমদিকে আমাদের পাশের গ্রাম সাদুল্লারচর বাজারে দশদিনব্যাপী যাত্রানুষ্ঠান হয়েছিল। টিকিটের বিনিময়ে সেখানে দেখেছিলাম ‘গরিব কেন মরে’ আর ‘যাদব বাবুর সংসার’। যাদব বাবুর সংসার পালার একটি গান আজও কানে বাজে, ‘আমি সুখের লাগিয়া এ ঘর বাঁধিনু/অনলে পুড়িয়া গেল’। যাদব বাবুর সংসার পালাটি কখনও কখনও ‘একটি পয়সা দাও’ নামেও মঞ্চায়িত হতো। রঞ্জন দেবনাথ রচিত সামাজিক প্রেক্ষাপটের এক চমৎকার যাত্রাপালা এটি। মনে পড়ে, নবরঞ্জন অপেরার এ যাত্রাপালায় নেত্রকোনার প্রখ্যাত যাত্রানির্দেশক রহিম সাহেব যাদব বাবুর ভূমিকায় এত বাস্তবানুগ অভিনয় করতেন যে, তার অভিনয় দেখে যাত্রা দর্শকেরা নীরবে চোখের পানি মুছতো।

১৯৮৪ সালের পর সরকারিভাবেই এক্সিবিশন সিস্টেম অবলুপ্ত করা হয়। চালু হয় আনন্দমেলা নামক বাৎসরিক আয়োজন। ১৯৮৮ সালে এ-রকম একটি আনন্দমেলা অনুষ্ঠিত হয়েছিল বৌলাই গ্রামে। কিশোরগঞ্জ-করিমগঞ্জ সড়কের পাশে বৌলাই গ্রামের বিস্তীর্ণ মাঠে বসেছিল সেই আনন্দমেলার মাসব্যাপী আয়োজন। সেখানেই দেখেছিলাম তুষার অপেরার ‘ক্লিওপেট্টা’ নামক একটি যাত্রাপালা। এ পালায় সুন্দরী ক্লিওপেট্টার ভূমিকায় অভিনয় করেছিলেন শবরী দাশ গুপ্তা। এই প্রথিতযশা যাত্রাভিনেত্রী চরিত্রের সাথে মিলিয়ে এমন গেটআপ-মেকআপ নিয়েছিলেন যে, দর্শকেরা রীতিমতো বিভ্রান্ত হয়ে গিয়েছিল- এ কি প্রকৃতই যাত্রার অভিনেত্রী নাকি বাস্তবের সেই পরমা সুন্দরী রমণী ক্লিওপেট্টা! তার অসাধারণ উচ্চারণ, বাচনভঙ্গি আর সংলাপ প্রক্ষেপন প্রতিটি দর্শককে মুগ্ধতায় ভরিয়ে রেখেছিল।

১৯৮৯ সালে কিশোরগঞ্জ-পাকুন্দিয়া সড়কের পাশে করমুলী প্রাথমিক বিদ্যালয় মাঠে এসেছিল আরও একটি আনন্দমেলা। সেখানেও দেখেছি বেশকিছু যাত্রাপালা। ১৯৯০ সালে কটিয়াদী উপজেলার পুলেরঘাট এলাকার আনন্দমেলায় মাইজখাপন ইউনিয়নের চেয়ারম্যান মফিজ উদ্দিনের মালিকানাধীন পূর্বাচল যাত্রা ইউনিটের যাত্রাপালা ‘অনুসন্ধান’ উপভোগ করেছিলাম আমাদের প্রিয় নাট্য নির্দেশক মৃণাল দত্তের সৌজন্যে। এ দলে নায়ক চরিত্রে অভিনয় করতেন যশোরের মনিরামপুর এলাকার সুঠামদেহী যাত্রানায়ক ওয়াসিম। যাত্রাপালা উপভোগের কতো টুকরো টুকরো স্মৃতিই-না জড়িয়ে আছে জীবনের পরতে পরতে।

এক্সিবিশন আর আনন্দমেলার সব কথাই বলা হলো বটে, কিন্তু আরও একটি অনুরাগের বিষয় অনুক্তই রয়ে গেছে। সেটি না বললে স্মৃতির সাথে প্রতারণাই করা হবে। যাত্রাপালা শুরু হতো মধ্যরাতে। কিন্তু আমরা সন্ধ্যার পর থেকেই চলে যেতাম এক্সিবিশনের মাঠে। আমাদের সবারই যাত্রার প্রতি যেমন আকর্ষণ ছিল, তেমনি নেশা ছিল হাউজি খেলারও। সন্ধ্যার পর থেকেই শুরু হতো হাউজি খেলা। শেষ হতো রাত আনুমানিক বারোটার দিকে। এক্সিবিশনে আমাদের কাজই ছিল হাউজির শীট নিয়ে বসা। শুরু থেকে শেষ পর্যন্ত হাউজি খেলতাম। শীট আমাদের কিনতে হতো না। কমিটির লোকদের সৌজন্যে ফ্রি শীট পেতাম বলে কোনোদিনই হাউজি খেলা মিস্ করতাম না। খেলা শেষে ঢুকতাম যাত্রার প্যান্ডেলে। সারারাত যাত্রা দেখে শেষরাতে ঘুমের দাপটে নেতিয়ে পড়া শরীর নিয়ে ফিরে আসতাম বাড়িতে। তারপর দীর্ঘ ঘুম। শরীরের উপর যথেষ্ট ধকল যেত তখন। কিন্তু তারুণ্যের শক্তি থাকায় সেই ধকল হার মানতো শারীরিক এনার্জির কাছে।

১৯৯১ সালে ভৈরবের প্রয়াত মুক্তিযোদ্ধা শাহজাহান ভাইয়ের আমন্ত্রণে সহকর্মী মোনায়েম হোসেন রতনকে নিয়ে ভৈরব সদরের আনন্দেমেলায় গিয়েছিলাম। শাহজাহান ভাইয়ের আতিথেয়তার কোনো কমতি ছিল না। তার সৌজন্যে মধ্যরাত পর্যন্ত হাউজি খেলে দেখেছিলাম একটি যাত্রার মঞ্চায়ন। আজ এতদিন পর সেই পালাটির নাম কিংবা দলের নাম কিছুই মনে নেই। স্বপ্নের মতো সেই দিনগুলো কোথায় হারিয়ে গেল? কোথায় হারিয়ে গেল যাত্রামঞ্চের সেই রসময় যৌবন?

২০১১ সালের ২৯ ডিসেম্বর বাংলা একাডেমির বার্ষিক সাধারণ সভা শেষ করে ভাবলাম সন্ধ্যায় শিল্পকলার মঞ্চে নাটক দেখব। সে উদ্দেশ্য নিয়ে শিল্পকলায় গিয়ে পার্শ্ববর্তী বিশাল চত্বরে ‘মানিকগঞ্জ উৎসব’-এর সুবিশাল প্যান্ডেল দেখতে পেলাম। কৌতুহল নিয়ে এগিয়ে গিয়ে জানতে পেলাম সন্ধ্যার পর এখানে একটি যাত্রাপালা মঞ্চস্থ হবে। কতদিন যাত্রা দেখি না! তাই অতৃপ্ত হৃদয়ের তৃষ্ণা নিবারণের আশায় নাটক দেখার পরিকল্পনা বাদ দিয়ে বসে পড়লাম মানিকগঞ্জ উৎসবের প্যান্ডেলে। ঘণ্টাখানেক সঙ্গীতানুষ্ঠান চলার পর রাত ৮টার দিকে শুরু হলো ‘গঙ্গা থেকে বুড়িগঙ্গা’ যাত্রাপালার চমৎকার মঞ্চায়ন। অপার মুগ্ধতায় শুরু থেকে শেষ পর্যন্ত অবলোকন করেছি সেই যাত্রাপালা। বিশিষ্ট খল অভিনেতা মিলন কান্তি দে’র অসাধারণ অভিনয় দেখে সেই সত্তর দশকের অনেক স্মৃতি ভেসে উঠেছিল। মিলন কান্তি দে বিপন্ন যাত্রাশিল্পের হৃত গৌরব ফিরিয়ে আনার জন্য আজও লড়াই-সংগ্রাম চালিয়ে যাচ্ছেন। সেই যাত্রাপালায় নায়িকা চরিত্রে স্লিম ফিগারের নাম না জানা তরুণী অভিনেত্রীর অভিনয় দক্ষতা আজও হৃদয়কে বিমোহিত করে। (চলবে)

(জাহাঙ্গীর আলম জাহান, ছড়াকার, প্রাবন্ধিক, ইতিহাস-মুক্তিযুদ্ধ ও লোকসংস্কৃতির গবেষক, প্রকাশিত গ্রন্থের সংখ্যা ৪১টি।)


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর