কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


লিজেন্ড পেলে ও ৪৮ ঘন্টার যুদ্ধ বিরতি

 তূর্য হাসান | ২৭ জুন ২০১৯, বৃহস্পতিবার, ২:১০ | রকমারি 


১৯৬৯ সালে গ্রেট ব্রাজিলিয়ান ফুটবলার পেলে এবং তার ক্লাব সান্তোস ৪৮ ঘন্টার জন্য নাইজেরিয়ার গৃহযুদ্ধ বন্ধ করে দিয়েছিলেন। গ্রেট ফুটবলার পেলে কিভাবে নাইজেরিয়ায় যুদ্ধ বিরতি ঘটিয়েছেন...!! এই পোস্টে আমি নাইজেরিয়ায় পেলের প্রকৃত গল্প অনুসন্ধানের চেষ্টা করব......।

লাগোস ম্যাচ: ব্রাজিলিয়ান ক্লাব সান্টোস, ১৯৬৯ সালের জানুয়ারি মাসে আফ্রিকান ফুটবল উন্নয়নের জন্য অর্থ উপার্জনকারী আফ্রিকান ফুটবল সফর শুরু করেন। এই প্রদর্শনী ম্যাচ  কঙ্গো, নাইজেরিয়া, মোজাম্বিক, ঘানা এবং আলজেরিয়াতে অনুষ্ঠিত হয়েছিল ।

সেই সময়ে বিশ্বের সেরা ফুটবল খেলোয়াড় পেলে ছিলেন সান্তোস প্লেয়ার এবং সফরে বড় তারকা আকর্ষণ। তিনি ইতোমধ্যে দুইবারের বিশ্ব চ্যাম্পিয়ন ছিলেন এবং তিনি মেক্সিকোতে পরের বছর তাদের সবচেয়ে বিখ্যাত বিজয়ে ব্রাজিলকে নেতৃত্ব দেন।

গ্রেট ফুটবলার পেলের জনপ্রিয়তা স্টেডিয়ামে অসংখ্য দর্শকের উপস্থিতি ঘটিয়েছিলো এবং সান্তোসকে তাদের প্রদর্শনী ম্যাচগুলির জন্য উচ্চ উপস্থিতি ফি চার্জ করতে সক্ষম করেছিলেন। ভক্তরা পেলের খেলা দেখতে চেয়েছিলেন এবং সেই বিশেষ সুযোগের জন্য অর্থ প্রদান করতে ইচ্ছুক ছিলেন।

সান্তোস ১৯৬৯ সালের ২৬ জানুয়ারি রোববার সকালে লাওস আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছায় । সান্তোস   লাগোস সিটি স্টেডিয়ামে নাইজেরিয়ার জাতীয় দল গ্রিন ঈগলস এর বিরুদ্ধে তাদের প্রদর্শনী ম্যাচ খেলার পরিকল্পনা করে। নাইজেরিয়ার ফুটবল কর্মকর্তা ও সাংবাদিকরা ২৮ বছর বয়সী পেলেকে স্বাগত জানান।

লাগোস ম্যাচটি নাইজেরিয়া ফুটবল অ্যাসোসিয়েশনের দ্বারা পরিচালিত হয়েছিল, যারা সান্তোসকে ১১ হাজার পাউন্ড (নাইজেরিয়ান পাউন্ড স্টার্লিং) দিয়ে গ্রিন ঈগলসের বিরুদ্ধে খেলতে দেয়। তৎকালীন নাইজেরিয়ান ডেইলি টাইমস-এর একটি সম্পাদকীয়তে বিতর্কিত মূলক একটি লেখা ছেপে ছিল যে, নাইজেরিয়ায় চলমান গৃহযুদ্ধ চলাকালীন এটি একটি ন্যায্য ব্যয় কিনা।

নাইজেরিয়া ফুটবল অ্যাসোসিয়েশনের ভাইস চেয়ারম্যান ওসুলা যুক্তি দেন যে, সান্তোসকে লাগোসে আনতে খরচ একটি চুক্তি ছিল। তিনি সংবাদ সম্মেলনে বলেন, "আন্তর্জাতিকভাবে ক্লাবটির মূল্য বিবেচনায় নেওয়া হলে, আমরা সান্তোসকে যে অর্থ প্রদান করব তুলনামূলকভাবে তা অনেক কম ।”

ওসুলা ব্যাখ্যা করেন যে, এই ম্যাচটি ভক্তদের এবং জাতীয় দলের সুবিধার জন্য ব্যবস্থা করা হয়েছিল। এটি নাইজেরিয়ানদের পেলের মত বিশ্বমানের খেলোয়াড়দের দেখার সুযোগ করে দিয়েছে। ম্যাচটি সান্তোসের খেলোয়াড়দের দ্বারা প্রদর্শিত উচ্চমানের অনুকরণ করতে নাইজেরিয়ান ফুটবলারদেরও অনুপ্রাণিত করবে।

সান্তোস এবং গ্রিন ঈগলসের মধ্যে ম্যাচ ২-২ গোলে শেষ হয়েছিল। মুয়াইওয়া ওশোদ ও বাব আলি গ্রিন ঈগলের হয়ে গোল করেন এবং পেলে সান্তোসের হয়ে দুই গোল করেন। লাগেসের দর্শকরা পেলের করা গোল গুলোকে  প্রশংসা করার জন্য উঠে দাঁড়িয়ে সম্মান প্রদর্শন করেন।

পেলের জনপ্রিয়তার প্রভাব এত বিস্তর ছিলো যে, নাইজেরিয়ার জনগণ ৪৮ ঘন্টার যুদ্ধ বিরতিতে একমত হয়েছিলো। যাতে ম্যাচটি শান্তিপূর্ণভাবে সম্পন্ন করা যায় এবং মাঠে দর্শক আসতে এবং দেখতে পারে।

নাইজেরিয়ান জনগণ রাজাকে দেখতে চেয়েছিল, তারা পেলেকে দেখতে চেয়েছিল এবং তারা অসম্ভব কে সম্ভব করেছিল। পেলে একজন মানুষ, একজন ফুটবলার, আসলেই যুদ্ধবিরতি সৃষ্টি করেছিল। যেটা তার মহিমা ছিল।

পেলে এমন একজন ফুটবলার, যিনি ফুটবল খেলাকে শিল্পের পর্যায়ে নিয়ে গিয়েছেন। পেলে ফুটবল খেলার মাধ্যমে জাতি, ধর্মাবলম্বী, বর্ণবাদ এমনকি একটা গৃহযুদ্ধ থামিয়ে দেয়ার ক্ষমতা রেখেছিলেন।

তাইতো রোনাল্ড রেগান বলেছিলেন, "আমার নাম রোনাল্ড রেগান, আমি আমেরিকা যুক্তরাষ্ট্রের রাষ্ট্রপতি।  কিন্তু আপনার নিজেকে পরিচয় করানোর দরকার নেই, কারণ সবাই জানেন কে পেলে।"


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর