কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


কিশোরগঞ্জে নাট্যচর্চা: অতীত ও বর্তমান

 জাহাঙ্গীর আলম জাহান | ২৭ জুন ২০১৯, বৃহস্পতিবার, ১০:২৪ | বিশেষ নিবন্ধ 


কিশোরগঞ্জের সাংস্কৃতিক বলয়ে কবে থেকে নাট্যাভিনয়ের শুরু তা নির্ধারণ করা এখন আর সম্ভব নয়। তবে যতদূর জানা যায় উনবিংশ শতাব্দীর শেষ দশকে খুব সম্ভব ১৮৯১ খ্রিষ্টাব্দে এখানে ‘কিশোরঞ্জ নাট্যসমাজ’ নামে একটি সৌখিন নাট্য গোষ্ঠী প্রতিষ্ঠিত হয়। কিশোরগঞ্জ শহরে অবস্থিত বর্তমান শিল্পকলা একাডেমি হলটি তখনই এই নাট্য সমাজ কর্তৃক নির্মিত হয়। তদানীন্তন ব্রিটিশ সাম্রাজ্যের মহারাণী ভিক্টোরিয়ার পুত্র প্রিন্স অব ওয়েল্স এডওয়ার্ডের নামানুসারে হলটির নামকরণ হয় এডওয়ার্ড মেমোরিয়েল হল। তদানীন্তন দেওয়ানি আদালতের একজন মুন্সেফের পৃষ্ঠপোষকতায় এবং আদালতের আরও কয়েকজন কর্মচারীর সক্রিয় প্রচেষ্টায় এই নাট্য সমাজটি প্রতিষ্ঠিত হয় এবং হলটি নির্মিত হয়।

এই প্রসঙ্গে আরও একটি বিষয় প্রণিধানযোগ্য। কলকাতা তখন বঙ্গদেশের রাজধানী এবং সাংস্কৃতিক কর্মকাণ্ডের কেন্দ্রভূমি। উনবিংশ শতাব্দীর মাঝামাঝি বা তারও কিছু পর কলকাতায় নাট্যাভিনয়ের ক্ষেত্রে বৈপ্লবিক পরিবর্তন সাধিত হয়েছে। নাট্য জগতে আবির্ভূত হয়েছেন এক অনন্য সাধারণ প্রতিভা গিরিশ চন্দ্র ঘোষ। তিনি একাধারে অভিনেতা, নির্দেশক এবং নাট্যকার। তাঁরই ঐকান্তিক প্রয়াসে নারী চরিত্র রূপায়নে নাট্যমঞ্চে মহিলাদের অনুপ্রবেশ ঘটে এবং দর্শনীর বিনিময়ে মঞ্চনাটক প্রদর্শনের ব্যবস্থা প্রচলিত হয়। তিনি অসংখ্য নাটক রচনা করেছিলেন। পৌরাণিক, ঐতিহাসিক, সামাজিক, পারিবারিক নাটক যেমন রচনা করেছেন, তেমনি প্রহসন, রঙ্গনাট্য প্রভৃতিও রচনা করতে গিয়ে নানারকম পরীক্ষা-নিরীক্ষা করেছেন। তাঁরই নেতৃত্বে নাট্য জগতে যে বৈপ্লবিক উন্নয়ন সাধিত হলো তার প্রভাব বিভিন্ন জেলা এবং মহকুমা পর্যন্ত প্রসারিত হয়েছিল। সুতরাং ১৮৯১ সনে কিশোরগঞ্জ নাট্যসমাজ প্রতিষ্ঠার ক্ষেত্রে রাজধানী কলকাতার নাট্য আন্দোলনের প্রভাব অস্বীকার করা যায় না।

প্রতিষ্ঠালগ্ন থেকে কিশোরগঞ্জ নাট্যসমাজ কর্তৃক কী জাতীয় নাটক মঞ্চস্থ হয়েছিল তা আর এখন বলা সম্ভব নয়। হয়তো গিরিশ চন্দ্র ঘোষের পৌরাণিক, ঐতিহাসিক এবং প্রহসনধর্মী একটি-দু’টি নাটক মঞ্চস্থ হয়েছিল। উনবিংশ শতাব্দী থেকে বিংশ শতাব্দীর ৩০ দশক পর্যন্ত সময়কালে নাট্যসমাজ বেশক’টি নাটক মঞ্চস্থ করেছিল বলে জানা যায়। এগুলোর মধ্যে গিরিশ চন্দ্র ঘোষের পৌরাণিক নাটক এবং প্রহসন মঞ্চস্থ হয়েছিল বলে মনে করা হয়।

১৯৩০ থেকে ১৯৪৫ অব্দের মধ্যে নাট্যসমাজ বেশকিছু নাটক মঞ্চস্থ করেছিল বলে জানা যায়। বিশ শতকের ৪র্থ দশক পর্যন্ত কিশোরগঞ্জ শহরে নাট্য মঞ্চায়ন বেশ প্রবল গতিতেই অনুষ্ঠিত হয়েছিল, একথা বলা অত্যুক্তি হবে না। নাট্যসমাজের সদস্যদের মাঝে একটা প্রবল আত্মবিশ্বাস এবং প্রচেষ্টা ছিল বলে মনে হয়।

কিশোরগঞ্জ নাট্যসমাজ কিশোরগঞ্জের নাট্যানুশীলনের পথিকৃৎরূপে নাট্যামোদী জনসাধারণের অকুণ্ঠ শ্রদ্ধা ও কৃতজ্ঞতার অধিকারী। ৩০ থেকে ৪০-এর দশক পর্যন্ত যারা নাট্যসমাজের সদস্য ছিলেন এবং নাটক মঞ্চায়নে সার্থক অভিনয় করেছেন তাদের ২/৪ জনের কথা এখনও নাট্যামোদী প্রবীণদের মুখে শোনা যায়। যেমন শচীন্দ্র চক্রবর্তী, দীনেশ বর্মণ, ভূপেন্দ্র চক্রবর্তী, অনাথ দাস, শশী দত্ত, কিরণ সেন, লোকেশ আচার্য্য প্রমুখ।

এদের মধ্যে নারী চরিত্রে অনাথ দাসের অভিনয় দেখে মানুষ বিভ্রান্ত হয়ে যেতো- এ কি যথার্থই নারী! করিমগঞ্জ উপজেলার জাফ্রাবাদ গ্রামের নূরুল ইসলাম নূরু নিয়মিত নারী চরিত্রে অভিনয় করতেন। নূরজাহান চরিত্রে প্রাণবন্ত অভিনয়ের কারণে তিনি সমসাময়িককালে সবার কাছে নূরজাহান নামেই পরিচিত হয়ে ওঠেন। তার নামের সঙ্গে যুক্ত হয়ে যায় নূরজাহান। অর্থাৎ তিনি নূরুল ইসলাম নূরু থেকে হয়ে যান নূরুল ইসলাম নূরজাহান।

১৯৪৭ সনে দেশভাগের পর অন্যান্য স্থানের ন্যায় কিশোরগঞ্জের শিক্ষা এবং সাংস্কৃতিক অঙ্গনে একটি সাময়িক শূন্যতা সৃষ্টি হয়েছিল। কিন্তু সদ্য সচেতন মুসলিম তরুণ সমাজ ধীরে ধীরে সে শূন্যতা পূরণে আত্মনিয়োগ করে। চল্লিশের দশকের শেষ সময় থেকে কিশোরগঞ্জ নাট্যসমাজের কর্মকাণ্ড একেবারে থেমে যায়। নাট্যাভিনয়ের যে ঐতিহ্য এখানে গড়ে উঠেছিল তা একেবারে স্তব্ধ হয়ে পড়ে। এই হলটিতে (জেলা শিল্পকলা একাডেমি) কিছুকাল ভ্রাম্যমাণ সিনেমা কোম্পানি সিনেমা দেখিয়েছে। বাকি সময় এটা পোড়োবাড়ির মতো পড়ে রয়েছে। খুঁড়িয়ে খুঁড়িয়ে চলেছে এর কার্যক্রম।

১৯৫৮ সনে কিশোরগঞ্জ মহকুমার এসডিও হয়ে আসেন আব্দুল করিম চৌধুরী। তিনি যেমন ছিলেন শিক্ষানুরাগী তেমনি সংস্কৃতিচর্চা বিশেষ করে নাট্যাভিনয়ের প্রতি তিনি ছিলেন অত্যন্ত অনুরক্ত। জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধিরূপে যে আনোয়ারুল করিম চৌধুরী ছিলেন তিনি আব্দুল করিম চৌধুরীর পুত্র। আব্দুল করিম চৌধুরী এখন আর বেঁচে নেই। সেই এসডিও সাহেবের আগ্রহে এবং স্থানীয় সংস্কৃতিবান জনসাধারণের প্রচেষ্টায় ১৯৫৮ সালে প্রতিষ্ঠিত হলো কিশোরগঞ্জ আর্টস কাউন্সিল। নাট্যান্দোলন নতুন রূপে আবার সঞ্জীবিত হয়ে উঠল। শুরু হলো নাটক মঞ্চায়ন।

প্রথম ‘মহারাজ নন্দকুমার’ নামক ঐতিহাসিক নাটকটি দিয়ে আর্টস কাউন্সিলের শুভ যাত্রা শুরু হয়। এ যেন শুধু নাটক মঞ্চায়ন নয়। নাটককে জনগণের মাঝে পৌঁছে দেয়ার এক আন্দোলন। ফলে এখানে প্রায় প্রতি মাসে নাটক মঞ্চস্থ হয়েছে। এর মাঝে ঐতিহাসিক নাটক, সামাজিক নাটক, প্রহসন প্রভৃতি সব রকম নাটক মঞ্চস্থ হয়েছে। এতে অভিনয়কলার যেমন উৎকর্ষ সাধিত হয়েছে, তেমনি কেউ কেউ নাট্য রচনায়ও আত্মনিয়োগ করেছেন।

অধ্যাপক জিয়াউদ্দীন আহমদ-এর গোটা চারেক নাটক এই আর্টস কাউন্সিলে একাধিকবার অভিনীত হয়েছে। এর মধ্যে দু’টি নাটক গ্রন্থাকারে প্রকাশিত হয়। এছাড়া তাঁর আরও দুটো নাটক ঢাকা বেতার কেন্দ্র থেকে প্রচারিত হয়েছে। অধ্যাপক জিয়াউদ্দীন আহমদ রচিত ছিন্নআশা, অপরাজেয় নাটকের পাশাপাশি ছায়াহরিণ এবং প্রহসনধর্মী নাটক ঋণ পরিশোধ, ভাড়াটে চাই প্রভৃতিও মঞ্চস্থ হয়। কল্যাণ মিত্রেরও একাধিক নাটক এখানে মঞ্চস্থ হয়েছে।

সৈয়দ ওয়াহিদুল ইসলাম (পট্টু মিয়া) একজন প্রতিভাধর নাট্যাভিনেতা ও নাট্যকার হিসেবে সেই ষাটের দশকে ব্যাপক পরিচিতি লাভ করেছিলেন। তাঁর রচিত একাধিক নাটক কিশোরগঞ্জ শহরের রঙমহল প্রেক্ষাগৃহে মঞ্চস্থ হয়েছে। তাঁর নাটকগুলো পরে মুদ্রিত আকারে প্রকাশিত হয়। পট্টু মিয়া রচিত ‘অভিযান’ নাটকটি ১৯৫৮ সালে শহরের রঙমহল প্রেক্ষাগৃহে মঞ্চস্থ হয়েছিল। এই নাটকে সর্বপ্রথম মেয়েদের দিয়ে নারী চরিত্রে অভিনয় করানো হয়। গীতা দত্ত ও মুক্তা বেগম নামের দু’জন নারীশিল্পী উক্ত নাটকে অভিনয় করেছিলেন।

এরপর ১৯৬২-৬৩ সালের দিকে জেলা শহরের খরমপট্টি এলাকার নাট্যামোদী ব্যক্তি খগেন্দ্র চন্দ্র রায় হেলু (মুক্তিযুদ্ধের সময় শহিদ) তার আপন ছোট বোন চম্পা রায়কে দিয়ে ‘বিসর্জন’ নাটকে একটি নারী চরিত্রে অভিনয় করান। এছাড়া বিভিন্ন জাতীয় দিবস উদযাপন করতে গিয়ে গানে-নাচে-অভিনয়ে সমৃদ্ধ বিচিত্রানুষ্ঠান পরিবেশিত হয়েছে নতুন নতুন Script-এর মাধ্যমে।

নাটক মঞ্চায়নে এখানে নারী চরিত্রে ছেলেরাই অভিনয় করেছেন। যেমন অবণী বর্মণ (খরমপট্টি), নরেশ দাস, হীরা মিয়া (যশোদল), সিরাজ (পুরানথানা), গণেশ খলিফা, মোহাম্মদ সাইদুর, একেএম গিয়াস উদ্দিন খান, আলী হায়দার খান কাচ্চু, জ্যোতি মিয়া প্রমুখ নারী চরিত্রে অভিনয় করেন। ভৈরব উপজেলার বিভিন্ন নাটকে বিশিষ্ট রাজনীতিক ও সাবেক মন্ত্রী ও রাষ্ট্রপতি মো. জিল্লুর রহমান নারী চরিত্রে অভিনয় করতেন।

১৯৬১ সনে এখানে বি.বি. বিশ্বাস নামে একজন ম্যাজিস্ট্রেট আসেন। নাট্যকলার প্রতি যাঁর ছিল অপরিসীম আগ্রহ। তাঁরই প্রস্তাবানুযায়ী তদানীন্তন মহকুমা প্রশাসক এমএ সায়ীদের সক্রিয়তায় নীহার রঞ্জনের ‘উল্কা’ নাটকটিতে নারী চরিত্রে মেয়েদের দিয়ে অভিনয় করানো হয়। অপেশাদার নারী শিল্পীদের ধারাবাহিকতায় পরবর্তী সময়ের খ্যাতনামা চলচ্চিত্রাভিনেত্রী রোজী, নাহার এবং গীতা দত্ত এই নাটকে অর্থের বিনিময়ে অভিনয় করে যেন এক সম্ভাবনার নবদ্বার উন্মুক্ত করে দিলেন।

এরপর থেকে এখানে সকল নাটকে নারী চরিত্রে মেয়েরাই অভিনয় করে আসছেন। এরপর স্বাধীনতাত্তোর সময়ে পেশাদারী মনোভাব নিয়ে নাট্যাভিনয়ে এগিয়ে আসেন সবিতা, শুক্লা, রেণু, হেনা, ফাতেমা আক্তার রত্না, নূরজাহান, গীতা, আরতি, দীপালি, মমতা, সুরভি, স্বরূফা, মালা, মায়া রাণী, চম্পা হাসান, পারভীন প্রমুখ।

গত আশি ও নব্বই দশকে পেশাদারিত্বের বাইরে শুধুই শখের বশে কিশোরগঞ্জের নাট্য মঞ্চে বেশকিছু সম্ভ্রান্ত ঘরের শিক্ষিতা মেয়েও অভিনয়ের নেশায় এগিয়ে আসেন। তাদের মধ্যে নাসরিন, ফৌজিয়া জলিল ন্যান্সি, লুবজানা মুনা মুনমুন, কানিজ আমিনা লাভলী, সেলিনা ইয়াসমিন কাকলী, ইয়াসমিন সুলতানা মিঠু, নাসরিন সুলতানা শিপু, অলকা দাস গীতা, পুরবী দাস পূর্ণিমা, আফরোজা হাসান পারুল, ফরিদা হাসান মিনা, খুজিস্থা বেগম জোনাকী, আফরোজা সুলতানা সোমা, আফরিনা শিকদার তন্বি, সাবিনা আফরোজ হীরা, জান্নাতুল ফেরদৌস পিংকী প্রমুখ উল্লেখযোগ্য।

বর্তমান সময়ে যে সকল মেয়ে বিভিন্ন নাটকে অ-পেশাদার নারীশিল্পী হিসেবে অভিনয় করে দর্শকের দৃষ্টি কেড়েছেন তাদের মধ্যে অন্যতম কয়েকজন হচ্ছেন শাহনাজ পারভীন নীলা, হাফসা আফরিন বৃষ্টি, সোহেলী শিরিন সীমা, মনিরা নাহার লুনা, সবিতা বসাক, সাদিয়া খান মিল্কী, নিগার সুলতানা উজমা, শারমিন আক্তার মীম, ঊর্মি সুলতানা, সেঁজুতি আক্তার, শান্তা ইসলাম, সিলভিয়া জেবিন প্রিয়া, তানিয়া তাহ্সিন রূপা, লাকি রেজা, সানিয়া আক্তার শ্রাবণ, নাভানা ইসলাম সুবর্ণা, সঞ্চিতা বর্মণ, মিষ্টি ঘোষ, ঊর্মিলা কর, তানিয়া আক্তার রূপা, সুজাতা রায় প্রমুখ।

কিশোরগঞ্জের ছেলে রিফাত ইসলাম চমকপ্রদ ও মানবিক বিষয়কে তার নাচ আর অভিনয়ের মুদ্রায় অসাধারণভাবে উপস্থাপন করে দর্শকমনকে জয় করে নিয়েছেন। তার রোবট-নৃত্য সেই উদাহরণেরই অন্যতম নিদর্শন। যশোদল এলাকার রাসেল নামক তরুণের মূকাভিনয়ে অনেকেই মুগ্ধ। কমেডি কাঞ্চনের  কৌতুকাভিনয় ও মানবিক বিষয়-নির্ভর অভিনয়শৈলীও দর্শকের হৃদয় ছুঁয়ে যায়।

আর্টস কাউন্সিল এতদিন কেবল সংস্কৃতিচর্চা করে কিশোরগঞ্জ শহরেই এর কর্মপরিধি সীমাবদ্ধ রেখেছিল। ১৯৬২ সনে সর্বপ্রথম এখানে সংস্কৃতি সপ্তাহ উদযাপনের উদ্যোগ গ্রহণ করা হয়। বিভিন্ন থানা থেকে আসে প্রতিযোগীরা। প্রতিযোগিতা হয় আধুনিক গান, রবীন্দ্রসঙ্গীত, নজরুলসঙ্গীত, পল্লীগীতি, জারীগান ও বাউল গানের। যথারীতি বিশেষজ্ঞদের দিয়ে বিচারকম-লী গঠন করে প্রতিযোগীদের পুরস্কৃত করা হয়। বর্তমানে ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে নাটক মঞ্চায়ন প্রতিযোগিতা অনুষ্ঠিত হচ্ছে। কিন্তু কিশোরগঞ্জ অত্যন্ত গর্বের সঙ্গে দাবি করতে পারে যে, ১৯৬২ সনে কিশোরগঞ্জ আর্টস কাউন্সিলই সর্বপ্রথম নাটক মঞ্চায়ন প্রতিযোগিতা শুরু করে। অবশ্য এ প্রতিযোগিতা কিশোরগঞ্জ মহকুমার ভেতরেই সীমাবদ্ধ ছিল।

নাট্যান্দোলন প্রসঙ্গে এ পর্যায়ে দু’জন লোকান্তরিত এবং এখনও জীবিত কয়েকজন নাট্যপ্রেমী অভিনয়পাগল কর্মীর নামোল্লেখ করা হলো:

অধ্যাপক চুনীলাল রায় (সি.এল.রায়), অধ্যাপক আতিকুল্লাহ চৌধুরী, সুধেন্দু বিশ্বাস ও মৃণাল দত্তের উদাত্ত কণ্ঠ আর প্রাণবন্ত অভিনয়ে আর্টস কাউন্সিল হল গমগম করে উঠতো। নাটকের কথা বলতে গেলে অনিবার্যভাবে  এদের  নাম আসবেই। প্রায় অর্ধশতাব্দী ব্যাপী সংস্কৃতিচর্চার সঙ্গে জড়িত বিশিষ্ট হোমিও চিকিৎসক জগদ্বন্ধু রায়ের (ডাক্তার জে বি রায়) নাম উল্লেখ করতেই হবে। তিনি আর্টস কাউন্সিলের সেক্রেটারি হিসেবে বিভিন্ন সাংস্কৃতিক কর্মকাণ্ডের সক্রিয় কেন্দ্রবিন্দু রূপে যেমন সবকিছু পরিচালনা করেছেন, তেমনি চরিত্রাভিনেতা রূপে অভিনয়েও যথেষ্ট কৃতিত্বের পরিচয় দেন।

এছাড়া আর্টস কাউন্সিলে আর যারা অভিনয় করেছেন তাদের মধ্যে অধ্যাপক নূরুল হক, ডাক্তার এম.এ. হক, অমর দে, অবণী বর্মণ, একেএম গিয়াস উদ্দিন, শাহেদ, হেকমতে সোলায়মান বিবেক, গোলাম রসুল খান ভিক্ষু মিয়া, প্রিয়নাথ বসাক; আলী হায়দার খান কাচ্চু, উদয়শঙ্কর বসাক বেনু, বদিউল আলম মতি, এস এ করিম খুশু, গণেশ খলিফা, আবদুল খালেক ভেণ্ডার, বিভাস চৌধুরী মিন্টু, মোজাম্মেল হক খান রতন, কাজী শহীদুল হক মিলন, করিমগঞ্জ উপজেলার ডাক্তার মফিজউদ্দিন আহমদ প্রমুখের নাম উল্লেখ করতেই হয়।

আরও যাদের নাম মনে পড়ছে তারা হলেন মলয় কর, সিরাজুল হক আঙ্গুর, এম এ আজিজ, কাজল লোহ, শহিদুল ইসলাম মতি, আলজুস ভূঁইয়া, শঙ্কর চন্দ্র সরকার, আতাউর রহমান খান মিলন, মুক্তি চৌধুরী, শাহ্ আজিজুল হক, সাইদুর রহমান মানিক, সোহরাব হোসেন দাদু প্রমুখ।

স্বাধীনতা-উত্তর আশির দশক থেকে এখন পর্যন্ত যারা নাট্যাভিনয়ে যুক্ত আছেন তাদের নামও বিশেষভাবে উল্লেখ করা প্রয়োজন। সন্দীপ রায়, শেখ ফরিদ আহাম্মদ, খালেদ মোসাদ্দেক নটু, জাহাঙ্গীর আলম জাহান, সুনীল দেবনাথ, মোঃ মাসুদুর রহমান, মানস কর, ম.ম. জুয়েল, হারুন-আল-রশীদ, ফজলুল হক, সাইদুল হক শেখর, আবু জাবিদ ভূঁইয়া সোহেল, আবদুল ওয়াহাব, মীর আশরাফুল হক চঞ্চল, পল্লব কর, শরদিন্দু বিশ্বাস, কামরুন নূর চৌধুরী, মীর মাসুদ, ইনামুল হক সাগর, মানব কর, শফিকুল ইসলাম শামীম, রজিত ভৌমিক, নাজমুল ইসলাম তাসরু, সাঈদ ইসলাম, সৈয়দ মোহসীন হোসেন রূপস, কবিরউদ্দিন ফারুকী সোয়েল, শামসুল আলম হাদিস, শাহ্দিন আহমেদ শুভ, আসলামুল হক আসলাম, বাবুল মিয়া ডালিম, এমদাদুল হক বুলবুল, এইচ.আর. হবি শেখ, মারুফ হাসান হিরণ, দেলোয়ার হোসেন শামীম, আমিনুল ইসলাম আল আমিন, হেলালউদ্দিন, আবুল ফজল মোহাম্মদ আহাদ, ফজলে এলাহী রকী, নূরুল হক খোকা, নূরুল হক শাহীন, শাহ্ নূর মোহাম্মদ শান্ত, সাইদুর রহমান সাঈদ, আবুল বাশার আদিত্য, সজল ফকির, মিঠুন ঘোষ, প্রদীপ সাহা, অপূর্ব, মিনহাজউদ্দিন, ইয়াসিন আরাফাত, ইঞ্জিনিয়ার পাভেল, কাওসার, সাফাত, প্রান্ত, বাপ্পী, মোস্তাক আহমেদ, তন্ময় প্রমুখ অন্যতম।

মঞ্চসজ্জায় আলোর প্রক্ষেপন অত্যন্ত গুরুত্বপূর্ণ দিক। নাটক মঞ্চায়নে এ কারিগরী দিকটি নাটকের সার্থকতার ক্ষেত্রে খুবই জরুরি ও অপরিহার্য। নীলোৎপল কর মঞ্চসজ্জায় আলোর প্রক্ষেপনে অভিনবত্ব ও নতুনত্ব এনে অসাধারণ কৃতিত্বের পরিচয় দিয়েছেন। তিনি মঞ্চে আলোক প্রক্ষেপন সম্পর্কে  ‘মঞ্চালোক’ নামে একটি গ্রন্থও রচনা করেন।

এছাড়া নাট্যশিল্পী এম.এ. আজিজ ও জেলা শিল্পকলা একাডেমির করণিক শোভন পাল চৌধুরী নাট্যমঞ্চে আলোকসম্পাতের ক্ষেত্রে উল্লেখযোগ্য দু’টি নাম। বর্তমানে জেলা শিল্পকলা একাডেমির কর্মচারী আবদুর রশিদ কাজল মঞ্চনাটক আর গীতিনৃত্যনাট্যসহ বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠানে আলোক প্রক্ষেপনের কাজটি করে থাকেন।

আর্টস কাউন্সিলের এ সকল কর্মকাণ্ডে সারা মহকুমা জুড়ে সংস্কৃতিচর্চার এক গতিময় আন্দোলন গড়ে উঠেছিল। ঐ আর্টস কাউন্সিলই আজকের শিল্পকলা একাডেমি। আর্টস কাউন্সিল একটা সঙ্গীত বিদ্যালয় ও একটা নৃত্য বিদ্যালয় প্রতিষ্ঠা করেছিল। প্রতি সপ্তাহে দু’দিন ক্লাস হতো। সঙ্গীতের শিক্ষক ছিলেন সুখেন্দু বাবু, নৃত্যে সমরেন্দ্র বাবু, পরে রামসিং এবং আরও পরে নিকুঞ্জবিহারী পাল। সঙ্গীতে আরও কিছু খ্যাতনামা সঙ্গীতবিদ এখানে শিক্ষকতা করে গেছেন। খ্যাতনামা নৃত্যশিল্পী শামীম আরা নীপা এবং শুক্লা সরকারের নৃত্যে হাতেখড়ি এখান থেকেই।

সঙ্গীতে ভরাট কণ্ঠের মাধুর্যে যিনি খুব জনপ্রিয় হয়ে উঠেছিলেন সেই বিপুল ভট্টাচার্য এই আর্টস কাউন্সিলেরই সৃষ্টি। আর্টস কাউন্সিলের প্রতিষ্ঠালগ্ন থেকে যে ব্যাপক সংস্কৃতিচর্চার আয়োজন হয়েছিল, বর্তমান শিল্পকলা একাডেমি তার তুলনায় একান্তই নিস্প্রভ। মাসে মাসে নাটক মঞ্চায়ন, বিচিত্রানুষ্ঠান, সঙ্গীত প্রতিযোগিতা প্রভৃতি এখন আর আগের মতো নেই। কেবল বিভিন্ন জাতীয় দিবসে আর রবীন্দ্র-নজরুল জয়ন্তীতে কিছু নাচ-গানের আয়োজন ছাড়া তেমন কোনো সাংস্কৃতিক কর্মকাণ্ড জেলা শিল্পকলা একাডেমির পক্ষ থেকে এখন আর খুব একটা করা হয় না।

স্বাধীনতাত্তোর ১৯৭৭ সালে শহীদুল ইসলাম মতি, রুহুল আমিন মনু, বিভাস চৌধুরী মিন্টু, খোরশেদ আলম খুশু, মুক্তি চৌধুরী প্রমুখের নেতৃত্বে কিশোরগঞ্জ শহরে প্রতিষ্ঠিত হয় ‘বৃহস্পতি নাট্য গোষ্ঠী’। ১৯৮১ সালে এ সংগঠন ‘ইতিহাস কাঁদে’ নাটক নিয়ে বাংলাদেশ শিল্পকলা একাডেমি আয়োজিত জাতীয় নাট্যোৎসবে অংশগ্রহণ করেছিল। এর আগে ময়মনসিংহে অনুষ্ঠিত বৃহত্তর ময়মনসিংহ নাট্য প্রতিযোগিতায় এ সংগঠন উক্ত নাটক মঞ্চায়ন করে প্রথম স্থান অধিকার করে। নাটকটির নির্দেশনা দিয়েছিলেন মৃণাল দত্ত।

কিশোরগঞ্জের নাট্য-সংস্কৃতির ইতিহাসে একটি উল্লেখযোগ্য মাইলফলক স্থাপন করে জেলার শীর্ষস্থানীয় নাট্য সংগঠন স্বরবর্ণ নাট্য মঞ্চ (স্বনাম)। ২০০০ সালে এ সংগঠনটি জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে একক প্রযোজনায় ৫ দিন ব্যাপী একটি বর্ণাঢ্য নাট্য উৎসবের আয়োজন করেছিল। উৎসবটি উদ্বোধন করেছিলেন তৎসময়ের জেলা প্রশাসক মোঃ সাহেব আলী মৃধা।

‘স্বরবর্ণ নাট্য উৎসব-২০০০’ শিরোনামে আয়োজিত এ উৎসবে মোঃ মাসুদুর রহমান রচিত ‘ওরাই’, আব্দুল্লাহ আল-মামুন রচিত ‘তোমরাই’, শৈলেশগুহ নিয়োগী রচিত প্রহসন নাটক ‘ফাঁস’, আব্দুল্লাহ আল-মামুন রচিত ‘মেরাজ ফকিরের মা’ এবং কল্যাণ মিত্র রচিত ‘সাগর সেচা মানিক’ ইত্যাদি নাটক মঞ্চায়িত হয়। ৫ দিনের নাটকেই উপ্চে পড়া দর্শকের ভীড় লক্ষ করা গিয়েছিল। নাটকগুলোতে অভিনয়নৈপুণ্য প্রদর্শন করে দর্শকনন্দিত হয়েছিলেন যথাক্রমে মৃণাল দত্ত, জাহাঙ্গীর আলম জাহান, হারুন আল-রশীদ, অলকা দাস গীতা, দেবাশীষ ভৌমিক, দিলীপ ধর লিটন, হাবিবুর রহমান দুলাল, পূরবী দাস পূর্ণিমা ও মোঃ মাসুদুর রহমান প্রমুখ।

আগামী পর্ব: কিশোরগঞ্জে সঙ্গীত চর্চা

(জাহাঙ্গীর আলম জাহান, ছড়াকার, প্রাবন্ধিক, ইতিহাস-মুক্তিযুদ্ধ ও লোকসংস্কৃতির গবেষক, প্রকাশিত গ্রন্থের সংখ্যা ৪১টি।)


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর