কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


কিশোরগঞ্জে সঙ্গীত চর্চা

 জাহাঙ্গীর আলম জাহান | ২৮ জুন ২০১৯, শুক্রবার, ৮:২৫ | বিশেষ নিবন্ধ 


কিশোরগঞ্জে জারী-সারি-পুঁথি ইত্যাদির পাশাপাশি রবীন্দ্রসঙ্গীত, উচ্চাঙ্গসঙ্গীত, নজরুল ও আধুনিক সঙ্গীতচর্চারও এক সুমহান গৌরবগাথা রয়েছে। এ জেলায় রবীন্দ্রসঙ্গীত চর্চার ক্ষেত্রে যার নাম অমর হয়ে আছে তিনি হলেন দেবব্রত বিশ্বাস। ১৯১১ খ্রিষ্টাব্দে তাঁর জন্ম এই কিশোরগঞ্জে। পিতার নাম দেবেন্দ্র চন্দ্র বিশ্বাস। মায়ের মাধ্যমে রবীন্দ্রসঙ্গীতের সাথে তাঁর প্রথম পরিচয়। তাঁদের পরিবারটি ছিল ব্রাহ্ম সমাজভূক্ত। তাঁর বয়স যখন ২৬ বছর তখন তিনি কলকাতা ব্রাহ্ম সমাজে এবং শান্তিনিকেতনে গান গাওয়ার আমন্ত্রণ পান। কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে ১৯৩৩ সনে তিনি অর্থনীতিতে এমএ পাশ করেন।

জীবিকার জন্য হিন্দুস্তান জীবন বীমা কোম্পানিতে চাকরি নেন। কিন্তু গানই ছিল তাঁর প্রাণ, তাঁর একান্ত সাধনা। ১৯৩৮ সনে কনক দাসের সাথে দ্বৈতকণ্ঠে গাওয়া তাঁর রবীন্দ্রসঙ্গীত প্রথম রেকর্ড করা হয়। হিজ মাস্টার্স ভয়েস, কলম্বিয়া, হিন্দুস্তান প্রভৃতি রেকর্ড কোম্পানিতে প্রায় ৩০০ রবীন্দ্রসঙ্গীত তিনি রেকর্ড করেছেন।

পাশ্চাত্য অর্কেস্ট্রেশনে রবীন্দ্রনাথের গানকে সঙ্গীতানুরাগীদের মধ্যে প্রচার করার জন্য তিনি বিতর্কিত। বিশ্বভারতীর সঙ্গে রবীন্দ্রসঙ্গীতের সুররীতি নিয়ে মতভেদ হওয়ায় তিনি প্রকাশ্যে রবীন্দ্রনাথের গান গাওয়া প্রায় ছেড়েই দিয়েছিলেন। তাঁর শেষ রেকর্ড ‘ওরা কারা আমারে গাইতে দিল না। আমি গাইতে পারলাম না।’ এর রচয়িতা এবং সুরকার তিনি নিজে। তাঁর আত্মজীবনীমূলক গ্রন্থের নাম ‘ব্রাত্যজনের রুদ্র সঙ্গীত’। তিনি ছিলেন অকৃতদার। ১৯৮০ সনের ১৮ আগস্ট এক দুরারোগ্য ব্যাধিতে আক্রান্ত হয়ে তিনি পরলোক গমন করেন।

উপমহাদেশখ্যাত সঙ্গীতশিল্পী হেমন্ত মুখোপাধ্যায় দেবব্রত বিশ্বাসের মৃত্যুর পর তাঁর কোনো এক লেখায় লিখেছিলেন- ‘রবীন্দ্রসঙ্গীত জগতের দুই প্রবীণ পুরুষ পঙ্কজ কুমার মল্লিক এবং দেবব্রত বিশ্বাস। নিয়তির অমোঘ বিধানে এই দুই জ্ঞাতি ভাই প্রচণ্ড গ্লানিতে, দুরন্ত অভিমানে গানের আসর থেকে নির্দিষ্ট সময়ের অনেক আগেই সরে এসেছিলেন।’

রবীন্দ্র গবেষক অমিতাভ চৌধুরী লিখেছেন- ‘রবীন্দ্রনাথের সবচেয়ে ভালোবাসার জিনিস তাঁর গান। সেই গানকে দরাজ গলায় স্পষ্ট উচ্চারণে মূর্ত করে গেছেন দেবব্রত বিশ্বাস। মন্দিরের বিশাল ঘণ্টাধ্বনির মতো গমগম করা আওয়াজে কথা ও সুরের রঙিন আল্পনা আঁকা একমাত্র তাঁর পক্ষেই সম্ভব ছিল।’

১৯৮০ সনে দেবব্রত বিশ্বাসের মৃত্যুর কয়েক মাস আগে আকাশবাণী কলকাতার পূর্বাঞ্চলীয় শ্রোতাদের জন্য বিনয় ঘোষ দেবব্রত বিশ্বাসের একটি সাক্ষাৎকার নিয়েছিলেন। ঐ সাক্ষাৎকারে দেবব্রত বিশ্বাস কিশোরগঞ্জের আঞ্চলিক ভাষায় গেয়েছিলেন:

চান সুরুজ গ্রহ তারা ভরা আসমান
ব্যাবাকেই হেরা বাজনা দিয়া ভইরা দ্যায় পরান
হেই বাজনার তারে আমিও গাইতাম কত গান
বন্ধু গো গাইতাম কত গান।
আন্ধারে ঝড় তুফানে একলা যাইতে যাইতে
বাত্তি নিব্যা গেল আমার
দোস্তরা যে হইয়া গ্যালাইন ভবনদী পার
আছে দুঃখ মরণ আর বিরহের কারবার।
দেইখ্যা তাইন গেলাইন্যা কি দশা আমার
আমার লাইগ্যা নয়া নয়া ফরমান জারী হইলো
হেই ফরমান মাইন্যা আমি গাইতাম পারলাম না।
আমি গাইতাম পারলাম না।

দেবব্রত বিশ্বাসের দুই বোনও ভালো রবীন্দ্রসঙ্গীত গাইতেন। কিশোরগঞ্জে রবীন্দ্রসঙ্গীতের চর্চা বরাবরই ছিল, এখনও আছে। গাঙ্গাটিয়ার তপন চক্রবর্তী চৌধুরী একজন ধ্রুপদী ও উচ্চাঙ্গ সঙ্গীতশিল্পী হিসেবে এবং নিষ্ঠাবান রবীন্দ্রসঙ্গীত শিল্পী হিসেবে যথেষ্ট সমাদৃত হয়েছেন। বর্তমানে তরুণ শিল্পীদের মাঝে মনসুরা বেগম মণি ভালো রবীন্দ্রসঙ্গীত গেয়ে থাকেন। টিভি’তে প্রোগ্রামও করেন।

তিরিশের দশকে শহরের উপকণ্ঠে অবস্থিত করমূলি গ্রামের মনীন্দ্র চন্দ্র দে আধুনিক সঙ্গীতে যথেষ্ট খ্যাতি অর্জন করেছিলেন। কিশোরগঞ্জ শহরের অনেক ছেলে-মেয়েকে তিনি সঙ্গীতশিক্ষা দিয়েছেন। তাঁর সমসাময়িককালে কিশোরগঞ্জ শহরেও সঙ্গীতচর্চার খবর পাওয়া যায়। করিমগঞ্জ উপজেলার জয়কা’র জমিদার রাজেন্দ্রকিশোর রায়ের আখড়াবাজারস্থ বাসভবনে নিয়মিত সঙ্গীতের চর্চা হতো। সে পরিবারের অনেকেই সঙ্গীতচর্চাকে জীবনের একমাত্র ধ্রুব বলে গ্রহণ করেছিলেন।

আর একজন পল্লীগায়ক এবং সংগঠকের নাম অনিবার্যভাবে আসে। তিনি হলেন মহেশ নাথ। তাঁর বাড়ি ছিল কিশোরগঞ্জ শহরতলীর মহিনন্দ গ্রামে। বিশের দশকে তিনি যাত্রাগানের দল করে বিভিন্ন জায়গায় যাত্রাগানের আসর করেছেন। নানা কারণে দলটি ভেঙে যায়। তারপর তিনি একাকী বিরাট বিরাট পালা এককভাবে পরিবেশন করতেন পালাগানের মতো করে। তাঁর একক পরিবেশনায় শ্রোতৃমণ্ডলী মন্ত্রমুগ্ধ হয়ে থাকতো।

লোকসঙ্গীতের ক্ষেত্রে কিশোরগঞ্জের নিবেদিতপ্রাণ একজন গায়ক, গীতিকার এবং সুরকারের নামোল্লেখ না করলে এই আলোচনা অপূর্ণ থাকবে। তিনি হলেন অখিল চন্দ্র গোস্বামী। অখিল ঠাকুর নামে তিনি সর্বত্র পরিচিত। তিনি ছিলেন তাড়াইলের অধিবাসী। পরে কিশোরগঞ্জ সদর উপজেলার বিন্নাটি এলাকায় তাঁরা বাড়ি করেছিলেন। তাঁর সুকণ্ঠে গীত গান যে-ই শুনেছেন মুগ্ধ হয়েছেন। তাঁর রচিত ও সুরারোপিত অসংখ্য লোকসঙ্গীত এখনও গুণগ্রাহী মানুষেরা আগ্রহের সাথে শুনে থাকে। তাঁর অনেক গান ঢাকা বেতার কেন্দ্র থেকে প্রচারিত হয়েছে। ‘সাধের লাউ বানাইলো মোরে বৈরাগী’ গানটি তাঁরই লেখা এবং তাঁরই সুরারোপিত। তাঁর আর একটি গান ‘মন তো বসে না গৃহকাজে সজনী গো অন্তরে বৈরাগীর লাউয়া বাজে।’ কবি জসীম উদ্দীন একবার কিশোরগঞ্জে অখিল ঠাকুরের গান শুনে ভূয়সী প্রশংসা করেছিলেন এবং তাঁর রচিত কয়েকটি গান নিয়ে গিয়েছিলেন বেতারে প্রচার করার জন্য।

আর একজন বিখ্যাত বয়াতী ছিলেন কিশোরগঞ্জ সদর থানার পাটধা কুড়েরপাড় গ্রামের অধিবাসী মিঞা হোসেন বয়াতী। তিনি পালাগান গাওয়ার সময় মাঝে মাঝে তার মুখে মুখে রচিত গান পালাগানে চমৎকারভাবে ঢুকিয়ে দিতেন। কিশোরগঞ্জের প্রথম নারী কণ্ঠশিল্পী অষ্টগ্রামের বীণা রায়, যার গান কলকাতা মেগাফোন কোম্পানি রেকর্ড করে।

ব্রিটিশ বিরোধী আন্দোলনে যে সকল কমিউনিস্ট নেতা সক্রিয় ভূমিকা রেখেছেন তাদের মধ্যে কিশোরগঞ্জ সদর উপজেলার সগড়া গ্রামের গণসঙ্গীত শিল্পী নিবারণ পণ্ডিত ছিলেন অন্যতম একজন। তিনি নিজে গান লিখে, সুরারোপ করে সে গান গ্রামে গ্রামে নিজেই গেয়ে বেড়াতেন। তার গানে স্বাদেশিক চেতনা আর ব্রিটিশ বিরোধী মনোভাব প্রবলভাবে প্রকাশ পেতো।

কিশোরগঞ্জের সুরুচিসম্পন্ন উচ্চাঙ্গসঙ্গীত চর্চার ক্ষেত্রে আর একজন শিল্পীর নাম অনিবার্যভাবে আসে। তিনি বিরাজমোহন রায়। তিনি ছিলেন প্রামাণিক জমিদার পরিবারের পৌনে চার আনি অংশের মালিক। বাল্যকালে তাঁকে পাঠানো হয়েছিল শান্তিনিকেতনে। কয়েক বছর শিক্ষা গ্রহণের পর পিতৃবিয়োগ হওয়ায় তাঁকে লেখাপড়া ছেড়ে চলে আসতে হয়। বিরাজ বাবু একজন খ্যাতনামা সেতারবাদক ছিলেন। ঢাকা বেতারে তাঁর সেতার বাদন প্রচারিত হয়েছে। উচ্চাঙ্গসঙ্গীতের সঙ্গে তিনি চমৎকার তাল বাজিয়ে ওস্তাদদের মুগ্ধ করেছেন। উচ্চাঙ্গসঙ্গীতের একজন সমঝদার রূপেও তাঁর খ্যাতি ছিল। তাঁর রথখোলার বাড়িতে দেশের খ্যাতনামা ওস্তাদদের ছিল নিত্য আনাগোনা। কিশোরগঞ্জ আর্টস কাউন্সিলের সঙ্গে তিনি আমরণ জড়িত ছিলেন। তবলা বাদনেও তিনি সুখ্যাত ছিলেন।

জেলার করিমগঞ্জের মেয়ে রিজিয়া পারভীন। তিনি ঢাকায় বসবাস করেন। সঙ্গীতের জগতে তার অবস্থান অত্যন্ত মজবুত। সুকণ্ঠি এই গায়িকার অনেকগুলো সিডি বাজারজাত হয়েছে। রেডিও-টেলিভিশন ও চলচ্চিত্রেও তিনি গান গেয়ে থাকেন। দরাজ কণ্ঠের এই সুকণ্ঠি গায়িকা কিশোরগঞ্জের গৌরব।

কিশোরগঞ্জ শহরের বর্ধিষ্ণু জনপদ হয়তবনগরের বাসিন্দা সৈয়দ আবদুল আহাদের পুত্র সৈয়দ ওয়াকিল আহাদ একজন বিশিষ্ট সঙ্গীতশিল্পী হিসেবে বোদ্ধা মহলের সপ্রশংস দৃষ্টি কেড়ে নিয়েছেন। তিনি মূলত ঢাকায় বসবাস করেন। ঢাকার বাংলা চলচ্চিত্রে গান গেয়ে (প্লে-ব্যাক করে) ২০১৮ সালে তিনি শ্রেষ্ঠ সঙ্গীতশিল্পী হিসেবে জাতীয় চলচ্চিত্র পুরস্কারে ভূষিত হন। তার এই অর্জন কিশোরগঞ্জবাসীদেরও গৌরবান্বিত করেছে।

মুহিব খান, এই সময়ের এক উজ্জ্বল সঙ্গীতশিল্পী। সঙ্গীতের ক্ষেত্রে তিনি তৈরি করেছেন এক আলাদা ঘরানা। কিশোরগঞ্জ-১ আসনের বিএনপি দলীয় সাবেক সংসদ সদস্য (১৯৯১) মাওলানা আতাউর রহমান খানের পুত্র তিনি। গান লিখে নিজেই সুরারোপ করে নিজের ভরাট কণ্ঠে সে গান তিনি পরিবেশন করেন। বিভিন্ন টিভি চ্যানেলে তার গাওয়া গান নিয়মিত সম্প্রচারিত হয়। ইসলামী সঙ্গীত ও ধর্মীয় জাগরণমূলক গানের পাশাপাশি গণসঙ্গীতে তিনি যথেষ্ট ব্যুৎপত্তি লাভ করেছেন। ইতোমধ্যে দেশ ও দেশের বাইরে তার অগণিত ভক্ত শ্রোতা তৈরি হয়েছে। ‘ইঞ্চি ইঞ্চি মাটি সোনার চাইতে খাঁটি/ নগদ রক্ত দিয়ে কেনা/ কসম সেই খোদার/ একটি কণাও তার/ কেড়ে নিতে কেউ পারবে না’ এবং ‘এই গণতন্ত্র মিছে মোহমন্ত্র শোষণের যন্ত্র পশ্চিমাদের’ তার লেখা ও গাওয়া উল্লেখযোগ্য গানসমূহের মধ্যে অন্যতম। ইউটিউবেও ছড়িয়ে আছে তার গাওয়া অজস্র গান। মুহিব খান ভরাট কণ্ঠমাধুর্যে বাংলা সঙ্গীতজগতে নিজের অবস্থান সংহত করে নিয়েছেন।

কিশোরগঞ্জের আরও কয়েকজন কণ্ঠশিল্পী বেতারে, টিভি’তে সঙ্গীত প্রচার করেছেন এবং দেশ-বিদেশে বিপুল খ্যাতি অর্জন করেছেন। অনেকে বেতার ও টিভি’র তালিকাভুক্ত শিল্পী হিসেবে প্রায়শই জাতীয় প্রচার মাধ্যমে গান গেয়ে থাকেন।

এদের মধ্যে অখিল ঠাকুর, পরেশ ভট্টাচার্য, অমর চন্দ্র শীল, বিজনকান্তি দাশ, বিপুল ভট্টাচার্য, বিজন সাহা (মঠখোলা), শিল্পী আবুল হাশেম (করিমগঞ্জ), তারেক ও জোবায়ের (কুলিয়ারচর), সোহরাব হোসেন বিজু (ভৈরব), তোফাজ্জল হোসেন (ভৈরব), অশোক পাল, বিনয় কর, চন্দন দেবনাথ, মুজিবুর রহমান, একেএম জসিমউদ্দিন হিরো, শিবেশ ভট্টাচার্য, সিক্তা ঘোষ, মিজানুর রহমান, মাসুদুর রহমান আকিল, আরিফ রহমান, দিলশাদ বেগম পুষ্প, নাদিরা বেগম নূপুর, লিপিকা ভাওয়াল (করিমগঞ্জ) প্রমুখ অন্যতম।

এছাড়াও সেই চল্লিশ দশকের কণ্ঠশিল্পী ইলা নন্দী এক্ষেত্রে একটি বিশিষ্ট নাম। তার গানও কলকাতার ‘হিজ মাস্টার্স ভয়েস’ থেকে রেকর্ড করা হয়েছিল। আরও আছেন স্বপ্না রায়, নিখু আচার্য, নির্মল চক্রবর্তী, সুমন আহমেদ রঞ্জন, রীমা নাথ, আরিফ রহমান প্রমুখ।

সঙ্গীতচর্চায় আরও যাদের নাম একান্তভাবে প্রণিধানযোগ্য তারা হলেন মৃণাল দত্ত, সজল দেব, নারায়ণ সরকার, প্রদীপ সাহা, সাধন সাহা, মায়া বিশ্বাস, মিনা পাল, কাজল দেব, রাখাল পণ্ডিত, চুনীলাল রায়, পারুল দেব, উম্মে কুলসুম এলভিন, ভবানী বসাক, আল্পনা রায়, কুমকুম সরকার, ছন্দা চক্রবর্তী, আনোয়ার হোসেন, জয়া রায়, রুবি রায়, গৌরী রায়, শক্তি পাল, মায়া বিশ্বাস, লীলা বর্মণ, খেলা বর্মণ, শীলা মজুমদার, আরজু আক্তার বেবী, মাহমুদা আক্তার বুলবুল, মণি রায়, মৃণালকান্তি দাস (তাড়াইল), লুৎফুর রহমান বাবুল, উদয়শঙ্কর বসাক, পীযুষ কান্তি সরকার, আবদুর রহিম খোকন, কিবরিয়া খোকন, শিপ্রা চক্রবর্তী, শিল্পী চক্রবর্তী, অনিন্দিতা বর্মণ মৌটুসী, প্রভাতী পণ্ডিত, অনিমানাথ রীমা, প্রণব সাহা বাবলু, ইয়াসমিন সুলতানা মিঠু, সোমা ভৌমিক, প্রদীপ পণ্ডিত, সুবর্ণা সরকার, কনক কান্তি বিশ্বাস, চমন দাস, চন্দনা বণিক, কটিয়াদী উপজেলার সীতা বণিক, নিবেদিতা বণিক, সুচরিতা বণিক, সুবর্ণা বণিক, সুস্মিতা বণিক, হোসেনপুর উপজেলার নুসরাত সুলতানা জনি, রাবিয়া সুলতানা ঝুমা, নিকলী উপজেলার সাদিয়া আফরিন অনন্যা, নিপা দাস, সুজন নাথ ও সেনা সদস্য আবুল কাশেম প্রমুখ অন্যতম।

ভৈরবের শহীদুজ্জামান স্বপন একজন সফল গীতিকার, সুরকার ও কণ্ঠশিল্পী হিসেবে বেতারে ও টিভি-তে গান করে থাকেন। প্রয়াত শিল্পী পরেশ ভট্টাচার্য, আবদুর রশীদ কিশোরগঞ্জের দু’জন কৃতী গীতিকার হিসেবে সকলের কাছে আজও স্মরণীয়। মৃণাল দত্ত নিজে গান লিখে ও সুরারোপ করে অনেক গানে কণ্ঠ দিয়েছেন। নারায়ণ সরকারের লেখা অনেক দেশাত্মবোধক গান স্বাধীনতা-পূর্ব সময়ে কিশোরগঞ্জে যথেষ্ট জনপ্রিয়তা লাভ করেছিল।

জেলা শিল্পকলা একাডেমির সঙ্গীত প্রশিক্ষক নিখিলরঞ্জন নাথ টুক্কু পুরনো জনপ্রিয় গানের স্বরলিপি করে ‘শতগান’ শিরোনামে তিনখণ্ডে তিনটি স্বরলিপিগ্রন্থ প্রকাশ করেছিলেন; যা সঙ্গীতবোদ্ধাদের কাছে প্রশংসিত হয়। উচ্চাঙ্গ ও ক্লাসিকেল সঙ্গীতের ক্ষেত্রে যার নামটি অবিার্যভাবেই এসে যায় তিনি হচ্ছেন কিশোরগঞ্জের তরুণ সঙ্গীতজ্ঞ অসিত রায়। শান্তিনিকেতন থেকে সঙ্গীত বিষয়ে উচ্চতর ডিগ্রি নিয়ে তিনি বর্তমানে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতা করছেন।

কিশোরগঞ্জের বিশিষ্ট চিকিৎসক, লেখক ও স্বাস্থ্য বিভাগের সাবেক পরিচালক ডাক্তার দীন মোহাম্মদ এবং মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষক মোঃ সাইফুল ইসলাম সাম্প্রতিক সময়ে গান লেখায় মনোনিবেশ করেছেন। এছাড়াও এ জেলায় আরও অনেকেই গান লিখছেন। কেউ কেউ বেতারের তালিকাভুক্ত গীতিকারও হয়েছেন। তাদের মধ্যে অন্যতম কয়েকজন হচ্ছেন হোসেনপুর উপজেলার আবদুল বারী মাস্টার, করিমগঞ্জ উপজেলার গোলাম রব্বানী পানু ও শিল্পী আবুল হাশেম, পাকুন্দিয়া উপজেলার সিরাজুল মানিক, কিশোরগঞ্জ সদর উপজেলার আবদুছ ছাত্তার মাস্টার ও আইয়ূব বিন হায়দার, নিকলী উপজেলার বাউলশিল্পী নূর হোসেন সরকার ও জাকির হোসেন নিয়মিত গান গেয়ে থাকেন। তারা গান গাওয়ার পাশাপাশি বাউল গীতিকার হিসেবেও পরিচিত। একই উপজেলার দীন ইসলাম বাচ্চু বিষয়ভিত্তিক গান লিখে ও সুরারোপ করে নিজেই গেয়ে থাকেন। সদর উপজেলার রশিদাবাদ ইউনিয়নের বেরুয়াইল গ্রামনিবাসী হারিছ মোহাম্মদ বাউলসঙ্গীত রচয়িতা হিসেবে সাম্প্রতিক সময়ে অনেকেরই দৃষ্টি কেড়েছেন।

বর্তমান প্রজন্মের অনেক শিল্পীও নিজেদের কণ্ঠমাধুর্যে বেশ প্রতিশ্রুতির স্বাক্ষর রাখছেন। বাবুল ভূঁইয়া, আমিনুল ইসলাম হামিম, আবুল কালাম, আবুল কাসেম, কায়েস আকন্দ, ইসরাত জাহান প্রমি, ডা. নওশীন তাবাস্সুম রূপা, অনামিকা উকিল পিউ, হোসনে আরা, সেতারা বেগম সেতু, স্মৃতি দাস, হোমায়রা পপি, জান্নাতুন নাঈম পিংকী, নীরব রিপন, মাহবুবুর রহমান, নীতা নিয়োগী, মিনাক্ষী পাল, জাকারিয়া হাসান রনি, আল মামুন, নুরেন দুর্দানা সিমন, এবিএম হামিদুল হক মুকুল, আতাউর রহমান লেনিন (ইটনা), মেহেদী হাশেম দীপু, আবুল ফয়সাল শুভ, জেবুন্নেছা নিঝুম, সুস্মিতা সাহা মাটি, আনুশ্কা চক্রবর্তী দিয়া, শেহেরিন তামান্না জ্যোতি, তুলি দেবনাথ, নাফিসা আনজুম প্রভা, সানজিদা সামান্তা প্রমুখ অন্যতম। শামীম জোবায়ের ঈশ্বরগঞ্জের বাসিন্দা হলেও বৈবাহিক সূত্রে কিশোরগঞ্জের সাথে সম্পর্কিত। তাই তাকেও অনেকেই কিশোরগঞ্জেরে শিল্পী বলে মনে করে থাকেন।

সঙ্গীতের ক্ষেত্রে বাদ্যযন্ত্র একটি উল্লেখযোগ্য অনুষঙ্গ। বিশেষ করে হারমোনিয়াম, তবলা, গীটার, বেহালা ও বাঁশির গুরুত্ব অপরিসীম। কিশোরগঞ্জে তবলা-বাদক হিসেবে অনেকেই বিভিন্ন অনুষ্ঠানে সঙ্গত্ করেছেন, এখনও করছেন। স্বাধীনতা-পূর্ব সময়ে তবলায় সঙ্গত্ করতেন বিরাজমোহন রায়, গণেশ বসাক, গুলবারী চৌহান, নরোত্তম সাহা, জনার্দন রায়, ভবেশ ভট্টাচার্য, প্রদীপ রায়, বিজন সাহা প্রমুখ।

স্বাধীনতার পর এখন পর্যন্ত যারা তবলা-বাদনে বিশেষভাবে পরিচিত তারা হলেন প্রমোদ চক্রবর্তী নলু, তপন বসাক, শঙ্কর সরকার, অসিত রায়, কুশল কিশোর বিশ্বাস, দিলীপ কুমার দাস, বাপ্পী ভট্টাচার্য, সন্দীপ দাস ও সৌরভ চক্রবর্তী। এ জেলায় অনিল সরকার নামে একজন বংশীবাদক ছিলেন। তার বাঁশির হৃদয়কাড়া সুরমুর্ছনায় শিল্পীদের গান আরও প্রাণবন্ত হয়ে উঠতো। সুকুমার ভট্টাচার্য নামক একজন বেহালা-বাদকের কথাও প্রবীণেরা ভুলতে পারেন না। তার অসাধারণ বেহালা-বাদন সবার মধ্যে অপার মুগ্ধতা ছড়িয়ে দিত। বর্তমানে এ জেলায় গীটার বাজিয়ে সকলের দৃষ্টি কেড়েছেন এসএম রনু, মিহিরকান্তি বিশ্বাস, প্রশান্ত সুমন, সুমন চৌহান ও চমন দাস।

পালাগান:
পালাগান পরিবেশনায় কিশোরগঞ্জের দু’জন লোকশিল্পী স্থানীয় গণ্ডি ছাড়িয়ে জাতীয় পর্যায়কে স্পর্শ করেছেন। এদের একজন হচ্ছেন করিমগঞ্জ উপজেলার ইসলামউদ্দিন, অন্যজন কিশোরগঞ্জ সদর উপজেলার  সাদুল্লারচর গ্রামের মতিউর রহমান ওরফে খোকন বয়াতী। রং-বেরঙের পোশাক পরে এরা যখন বিভিন্ন ভঙ্গিমায় নৃত্যগীত পরিবেশন করেন, দর্শকেরা তখন অসাধারণ ভালো লাগার আবেশে আচ্ছন্ন হয়ে যান।

নিকলী উপজেলার বহুমুখী প্রতিভার অধিকারী শারীরিক প্রতিবন্ধী যুবক খায়রুল আলম বাদল এক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ নাম। তিনি মানসিক দৃঢ়তায় শারীরিক প্রতিবন্ধিতাকে জয় করে শিল্প-সংস্কৃতির বিভিন্ন ক্ষেত্রে নিজের প্রতিভার স্ফূরণ ঘটাচ্ছেন। গান-কবিতা ও ছড়া রচনার পাশাপাশি একজন মৃৎশিল্পী ও স্বশিক্ষিত ভাস্কর হিসেবেও তিনি খ্যাতি অর্জন করেছেন। নিজ এলাকার শিল্পীদের নিয়ে তিনি গঠন করেছেন গণসংস্কৃতি দল নামে একটি সাংস্কৃতিক সংগঠন।

বাউল গান:
বাউল গানে কিশোরগঞ্জের একটি গৌরবোজ্জ্বল ঐতিহ্য রয়েছে। বাউল গানের দুটো দিক আছে। একটি আধ্যাত্মিকতার দিক, আর একটি প্রশ্নোত্তরের মাধ্যমে দুই প্রতিদ্বন্দ্বী পরস্পরকে প্রশ্নে প্রশ্নে জর্জরিত করে লা-জওয়াব করার প্রয়াস। কবির লড়াইয়ের মতো বাউল গানের লড়াই উপভোগ করেন আপামর জনসাধারণ। আর আধ্যাত্মিকতার গূঢ় তত্ত্ব যা রূপকের মাধ্যমে প্রকাশ পায় তার গভীর তাৎপর্য অনুধাবন করে অপার আনন্দ উপভোগ করেন ভাবুক প্রবীণ শ্রোতৃমণ্ডলী।

এই দ্বিবিধ বৈশিষ্ট্যমণ্ডিত বাউল গান রচনা করে গেছেন দেশবিখ্যাত বিভিন্ন বাউল, যেমন বাউল কবি লালনশাহ, হাছন রাজা প্রমুখ। এছাড়া আরও বহু আধ্যাত্মিক সাধক তত্ত্ব মাধুর্যমণ্ডিত অসংখ্য বাউলসঙ্গীত রচনা করেছেন। আসরে দাঁড়িয়ে প্রতিপক্ষকে ঘায়েল করার জন্য প্রায় প্রত্যেক বাউল ছন্দে ছন্দে মাধুর্যময় বাক্যে তাৎক্ষণিকভাবে সঙ্গীত রচনা করে শ্রোতাদের তাক লাগিয়ে থাকেন।

কিশোরগঞ্জের বিভিন্ন অঞ্চলে এ জাতীয় বাউলের সংখ্যা কম ছিল না। বিগত পঞ্চাশ এবং ষাটের দশকে জঙ্গলবাড়ির আলাউদ্দীন, নীলগঞ্জের ফজলুর রহমান, তাড়াইলের আবু তাহের, ভৈরবের মারফত আলী, করিমগঞ্জের ওয়াজেদ আলী, আব্দুছ ছাত্তার ও কিশোরগঞ্জ সদরের মোঃ গিয়াসউদ্দিন প্রমুখ এ ধরনের কৃতী বাউলশিল্পী ছিলেন। কীর্তন, শ্যামাসঙ্গীত, ভক্তিমূলক ও বাউলগানসহ সঙ্গীতের জগতে যিনি প্রায় চার দশক ধরে সাধনায় নিয়োজিত ছিলেন তিনি হলেন যামিনী কুমার দেবনাথ। এই যে লোকজ সঙ্গীতশিল্প তা বিশ্লেষণ করলে স্তম্ভিত হতে হয়।

বাঁশের বাঁশিতে সুরের ইন্দ্রজাল সৃষ্টি করে খ্যাতি অর্জন করছিলেন ভৈরবের নূরুল ইসলাম। আর একজন শিল্পী হলেন ছাতিয়ানতলার সুরেণ বর্মণ। এই সকল বাউল গায়কদের গানে সৃষ্টিতত্ত্ব, সৃষ্টির বিভিন্ন স্তর, মানবজনমের মহিমা, এ জন্ম ব্যর্থ করে দেয়ার জন্য শয়তানের কারসাজি এবং শয়তানের শয়তানি থেকে বলিষ্ঠ পুরুষের আত্মরক্ষা, আধ্যাত্মিক গুরুর সাহায্য ছাড়া মানবজনম সফল হওয়ার বদলে ব্যর্থ হওয়ার সম্ভাবনা প্রভৃতি হাজারো রকমের সমস্যা এবং সমাধানের ইঙ্গিত দেয়া হয়।

সবচেয়ে আশ্বর্যের ব্যাপার, যে সকল বাউল সঙ্গীতশিল্পীর কথা আমরা জানি, তারা কেউ খুব একটা শিক্ষিত নন। হয়তো কেউ কেউ বড়জোর প্রাথমিক শিক্ষার স্তর পর্যন্ত পৌঁছেছিলেন। ওরা প্রত্যেকে সঙ্গীতের সুরে সুরে কিভাবে সৃষ্টি রহস্য, আধ্যাত্মিক বিবিধ সমস্যা, দেহতত্ত্ব এবং সমাধানের ব্যাপারে এতটা প্রত্যয়দীপ্ত বর্ণনা দিতে পেরেছেন, ভাবলে অবাক হতে হয়। ষাটের দশকে কিশোরগঞ্জ আর্টস কাউন্সিলে (বর্তমানে শিল্পকলা একাডেমি) সংস্কৃতি সপ্তাহ উদযাপনের সময় এই বাউলগানের প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে।

একটি বাউলগানের নমুনা নিম্নে দেখানো হলো:
গুরু উপায় বল না/জনম দুখী কপাল পোড়া/আমি একজনা।
আমি গেলাম ভবের বাজারে/ছয় চোরাতে করল চুরি/ধরল আমারে।
চোরায় চুরি করে রেহাই পাইল গো/আমায় দিল জেলখানা।

মানবজীবনে বড় রিপুর প্রভাবের ফলে জীবনের ব্যর্থতার কথা কী চমৎকারভাবে বিধৃত হয়েছে! এ রকম আরও বহু গান বাউলের কণ্ঠে গীত হয়েছে। মানুষ মুগ্ধ হয়েছে, ভাবাবেগে আপ্লুত হয়েছে।

কিশোরগঞ্জের বিভিন্ন অঞ্চলে এ জাতীয় বহু গায়ক ছিলেন। ষাটের দশকে তদানীন্তন আর্টস কাউন্সিলের সংস্কৃতি সপ্তাহ উদ্যাপন করতে গিয়ে এ সকল পল্লীর অবহেলিত গায়কদের আহ্বান করে এখানে আনা হয়েছে। হয়েছে তাদের মাঝে প্রতিযোগিতা। তারপর তারা পুরস্কৃত হয়েছেন। এখনও হয়তো বাউল গায়ক আছে, কিন্তু তাদের খোঁজ কে রাখে? ধীরে ধীরে এই মহামূল্যবান লোকশিল্প হারিয়ে যেতে বসেছে।

উনবিংশ শতাব্দীর মাঝামাঝি সময় থেকে ভৈরবে আখড়া বা আসরকেন্দ্রিক সঙ্গীতচর্চার সূচনা হয় বলে জানা যায়। এসব আসরে দেহতত্ত্ব, সৃষ্টি রহস্য, কীর্তন, বাউল, ভক্তিমূলক গান পরিবেশন করা হতো। আখড়াগুলো ছিল একজন বৈষ্ণব সাধুর পরিচালনায় অন্যান্য বৈষ্ণব-বৈষ্ণবীদের আবাসস্থল। মাধুকরি বৃত্তি দ্বারা তাদের জীবিকা নির্বাহ হতো। কোনো কোনো আখড়ার লাখেরাজ দেবোত্তর সম্পত্তিও ছিল। সুতরাং খাওয়া-পরার চিন্তামুক্ত বৈষ্ণব-বৈষ্ণবীরা যেমন সঙ্গীতের মাধ্যমে তাদের সাধনা-আরাধনা চালিয়ে যেতেন, তেমনি সঙ্গীতচর্চা দ্বারা সাংস্কৃতিক একটা চমৎকার ভাবাবহও নির্মাণ করতেন।

ভৈরবের আখড়াগুলোর মধ্যে চণ্ডীবেড়ের সাধুর আখড়া এবং কৃষ্ণদাস বৈরাগীর আখড়ার নাম স্মরণযোগ্য। বিংশ শতাব্দীর চল্লিশের দশক থেকে আখড়াগুলোতে সঙ্গীতচর্চা ধীরে ধীরে বন্ধ হতে থাকে। ভৈরবের বেণীমাধব ভট্টাচার্যের ভৈরব অপেরা বিলুপ্ত হওয়ার পরও তিনি হাল ছাড়েননি। নিজের মনে সংস্কৃতিচর্চা করে গেছেন। করিমগঞ্জের জাফ্রাবাদ এলাকার রামায়ণ-গায়ক গোপাল মোদক রামায়ণের পাশাপাশি কবিগান ও কীর্তন গেয়ে থাকেন।

গত ২০০২ সালের ২২-২৪ সেপ্টেম্বর বাংলাদেশ শিল্পকলা একাডেমির কর্মসূচি মোতাবেক জেলা প্রশাসনের ব্যবস্থাপনায় ও জেলা প্রশাসক মোঃ মাহফুজুর রহমানের তত্ত্বাবধানে কিশোরগঞ্জ স্টেডিয়ামে অনুষ্ঠিত হয় ৩ দিন ব্যাপী লোকজ সাংস্কৃতিক জলসা। এ জলসায় স্থানীয় লোকজ সংস্কৃতির আদ্যোপান্ত নিয়ে রচিত ৩টি পৃথক প্রবন্ধের ওপর নির্ধারিত সেমিনার ও আলোচনা ছাড়াও জেলার প্রত্যন্ত এলাকা থেকে শিল্পী এনে মেয়েলি গীত, পালাগান, কিস্সা, জারী, ঘাটুগান, পুঁথিপাঠ ইত্যাদি গাওয়ানো হয়।

অনুষ্ঠানের উদ্বোধনী দিনের সেমিনার পর্বে ‘লোকজ সংস্কৃতি: পরিপ্রেক্ষিত কিশোরগঞ্জ’ শীর্ষক প্রবন্ধ উপস্থাপন করেন প্রবন্ধকার জাহাঙ্গীর আলম জাহান। দ্বিতীয় দিন ‘কিশোরগঞ্জের প্রাচীন লোককবি মামুজ্জান ফকির ও তার গান’ শীর্ষক প্রবন্ধ উপস্থাপন করেন প্রিন্স রফিক খান এবং সমাপনী দিনে ‘কিশোরগঞ্জের পুঁথি ও পুঁথিকার’ শীর্ষক প্রবন্ধ উপস্থাপন করেন মোহাম্মদ মোশাররফ হোসেন শাহজাহান। তিনদিনের ৩টি প্রবন্ধের ওপরই বিদগ্ধ আলোচকগণ আলোচনা করেছিলেন। উক্ত লোকজ সাংস্কৃতিক জলসা বৃষ্টিজনিত প্রাকৃতিক দুর্যোগ সত্ত্বেও ব্যাপক দর্শক সমাগমে সর্বাঙ্গীন সফল হয়েছিল।

তৎকালীন সরকারের গণপূর্ত মন্ত্রী মির্জা আব্বাস তিনদিনের এই সাংস্কৃতিক জলসা উদ্বোধন করেছিলেন। সমাপনী দিবসে প্রধান অতিথি হিসেবে উপস্থিত হয়েছিলেন শিক্ষামন্ত্রী ওসমান ফারুক। জেলার প্রথম জেলা প্রশাসক, তৎকালীন বিসিক চেয়ারম্যান (২০১৪-১৮ সময়কালের অর্থ প্রতিমন্ত্রী এবং ২০১৯-২০২৩ সময়কালের পরিকল্পনা মন্ত্রী) এম এ মান্নান এবং সচিব কারার মাহমুদুল হাসানও অনুষ্ঠানের দ্বিতীয় দিনে অতিথি হয়েছিলেন।

আগামী পর্ব: সংস্কৃতি অঙ্গনে কিশোরগঞ্জের তারকারা

(জাহাঙ্গীর আলম জাহান, ছড়াকার, প্রাবন্ধিক, ইতিহাস-মুক্তিযুদ্ধ ও লোকসংস্কৃতির গবেষক, প্রকাশিত গ্রন্থের সংখ্যা ৪১টি।)


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর