কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


বিশ্বকাপের ছক্কা-১৮: প্রতিবেশিদের লড়াই

 মো. শাহাদত হোসেন | ২৯ জুন ২০১৯, শনিবার, ১:২৩ | বিশ্বকাপ ফুটবল ’১৮/ ক্রিকেট বিশ্বকাপ ‘১৯ 


আজ শনিবার (২৯ জুন) লীডসের হেডিংলিতে পাকিস্তানের মুখোমুখি হবে আফগানিস্তান আর লন্ডনের লর্ডসে অস্ট্রেলিয়ার মুখোমুখি হবে নিউজিল্যান্ড। আফগানিস্তান যেমন পাকিস্তানের প্রতিবেশি, তেমনি নিউজিল্যান্ডকেও অস্ট্রেলিয়ার প্রতিবেশি বলা যায়। সুতরাং আজকের লড়াইটা যে প্রতিবেশিদের লড়াই, সেটা আর বলার অপেক্ষা রাখে না।

এরমধ্যে অস্ট্রেলিয়া সেমিফাইনাল নিশ্চিত করেছে আর আফগানিস্তান এলিমিনেটেড হয়ে গেছে। এই দু’দল যে নির্ভার হয়ে খেলবে তাতে কোন সন্দেহ নেই। কিন্তু পাকিস্তান আর নিউজিল্যান্ডের জন্যে এ ম্যাচ খুবই গুরুত্বপূর্ণ, বিশেষ করে পাকিস্তানের জন্যে।

স্বাগতিক ইংল্যান্ডের আরেকটি পরাজয়ে বাংলাদেশ বা পাকিস্তানের ভাগ্য খুলে যেতে পারে। ইংল্যান্ডের পরের দুটি ম্যাচ ভারত ও নিউজিল্যান্ডের বিপক্ষে। তাই দুটি ম্যাচেই জয় পাওয়া কঠিন হবে স্বাগতিকদের।

আর একটি হারলে এবং বাংলাদেশ বা পাকিস্তান নিজেদের দুটি ম্যাচে জিততে পারলে এউইন মরগানদের গতবারের মত গ্রুপ পর্ব থেকেই বিদায় নিতে হবে।

সুতরাং পাকিস্তান-আফগানিস্তান ম্যাচটা পাকিস্তানের জন্যে খুবই গুরুত্বপূর্ণ। ইতোমধ্যে দক্ষিণ আফ্রিকা ও নিউজিল্যান্ডকে হারিয়ে সকল সমালোচনার জবাব দিয়েছে সরফরাজ আহমেদরা। শুধু তাই নয়, সমালোচক সমর্থক ও সাবেক ক্রিকেটাররাই এখন এ দলটাকে ১৯৯২ সালে বিশ্বকাপজয়ী দলের সাথে তুলনা করছেন।

১৯৯২ সালের ইমরান খানের দলের সাথে ২০১৯ সালের সরফরাজ আহমেদের দলের কি কি মিল আছে, সেই বিশ্বকাপে খাদের কিনার থেকে উঠে আসা দলটার মত এবারও বাবর অজম-শাহিন আফ্রিদি-হারিস সোহেল-শাদাব খানরা কিভাবে সেমিফাইনালের পথে এগিয়ে যাচ্ছে; তার চুলচেড়া বিশ্লেষণ চলছে। সব সমালোচক আর সমর্থকরা এখন দলের পাশে এসে দাঁড়াচ্ছে।

তাই প্রতিবেশি আফগানিস্তানের বিপক্ষে জয়ের কোন বিকল্প নেই পাকিস্তানের। সেমিফাইনালে যেতে হলে যে আজ (২৯ জুন) আফগানিস্তানকে হারাতেই হবে।

কিন্তু আফগানদের হারানো খুব একটা সহজ হবে না গতবারের কোয়ার্টার ফাইনালিস্টদের। কেননা, আফগানদের ক্রিকেট খেলায় হাতেখড়ি যে পাকিস্তানীদের কাছেই। তাই ওস্তাদের সকল কৌশলই তাদের জানা। পাকিস্তানকে কিভাবে আটকাতে হবে সেটা বেশ ভালোই জানে গুলবদিন নাইবরা। তাই গুরু শিষ্যের লড়াইটা জমজমাট হবে, তাতে কোন সন্দেহ নেই।

দিনের অপর ম্যাচে বাংলাদেশ সময় সন্ধ্যে সাড়ে ছটায় অস্ট্রেলিয়ার বিরুদ্ধে লড়বে আরেক প্রতিবেশি নিউজিল্যান্ড। সবার আগে সেমিফাইনাল নিশ্চিত করে অনেকটা নির্ভার পাঁচবারের চ্যাম্পিয়নরা। তাদের পরের প্রতিপক্ষও অনেকটা সহজ, দক্ষিণ আফ্রিকা। তাই চাপমুক্ত হয়ে খেলবে অ্যারন ফিঞ্চরা, লক্ষ্য থাকবে গ্রুপ সেরা হওয়া।

অন্যদিকে সাত ম্যাচের পাঁচটি জিতেও এখনো সেমিফাইনাল নিশ্চিত করতে পারেনি কিউইরা। সেজন্যে আরো একটি খেলা তাদের জেতা চাই। তবে গতকাল (২৮ জুন) দক্ষিণ আফ্রিকার কাছে লংকানদের হারের পর সেমিফাইনাল নিশ্চিতই বলা যায় কেন উইলিয়ামসনদের।

তবু আজকের ম্যাচে প্রতিবেশিদের ছেড়ে কথা কইবে না নিউজিল্যান্ড। তাছাড়া প্রতিশোধের আগুণ যে জ্বলছে মার্টিন গাপটিল-টিম সাউদিদের মনে। কেননা গত বিশ্বকাপের শেষ ম্যাচে মানে ফাইনালে এই অস্ট্রেলিয়ার কাছে হেরেই ষষ্ঠ দেশ হিসেবে বিশ্বকাপ জেতা হয়নি নিউজিল্যান্ডের।

এরপর বিশ্বকাপে দুদলের আজই প্রথম দেখা। তাই সেই হারের প্রতিশোধ তো নিতে চাইবেই ট্রেন্ট বোল্ট ও রস টেলররা। ফলে অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ড ম্যাচটিও যে উত্তেজনায় ভরপুর থাকবে, সে কথা আর বলার অপেক্ষা রাখে না।

(লেখক: মো. শাহাদত হোসেন, সহকারী অধ্যাপক, ভূগোল ও পরিবেশ বিভাগ, গুরুদয়াল সরকারি কলেজ, কিশোরগঞ্জ। Email: sahadot.hossain@gmail.com)


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর