কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


কটিয়াদীতে বিরল প্রজাতির বন্য প্রাণি আটক, উৎসুক জনতার ভীড়

 মো. রফিকুল হায়দার টিটু, স্টাফ রিপোর্টার, কটিয়াদী | ২৯ জুন ২০১৯, শনিবার, ৬:৫৪ | কটিয়াদী 


কটিয়াদীতে বিরল প্রজাতির এক বন্য প্রাণি আটক করেছে স্থানীয় লোকজন। শনিবার (২৯ জুন) সকালে পৌর এলাকার ভোগপাড়ায় প্রাণিটি কিছু লোকজনের চোখে পড়ে।

তারা বাঘ বাঘ বলে চিৎকার শুরু করলে লোকজন লাঠিসোটা নিয়ে দৌড়ে আসে এবং প্রাণিটিকে তাড়া করে। তাড়া খেয়ে বন্য প্রাণিটি একটি গাছে উঠে।

কিন্তু শেষ রক্ষা হয়নি। ঢিল আর লাঠির আঘাতে গাছ থেকে নিচে পড়ে গেলে লোকজন প্রাণিটির কোমড়ে শিকল দিয়ে গাছের সাথে বেঁধে রাখে। প্রাণিটিকে ধরতে গেলে তিন চারজনকে কামড়িয়ে আহত করে।

প্রাণিটির মুখাকৃতি শৃগালের মত তবে গোফ দেখতে বাঘের মত। গলায় এবং লেজ এ সাদা-কালো লম্বা ডোরা এবং শরীরে থোকা থোকা সাদা কালোর মিশ্রিত চামড়া অনেকটা চিতা বাঘের মত দেখতে। উচ্চতা প্রায় দুই ফুট এবং লম্বা হবে প্রায় চার ফুট।

বাঘ ধরার খবরটি ছড়িয়ে পড়লে উৎসুক জনতা প্রাণিটিকে একনজর দেখার জন্য ভোগপাড়া গ্রামে গিয়াস উদ্দিনের বাড়িতে ভীড় করে।

উপজেলা বন কর্মকর্তা হারুন অর রশিদ এর সাথে মোবাইল ফোনে যোগাযোগ করা হলে তিনি বলেন, সরকারি কাজে কিশোরগঞ্জে আছি। বন্য প্রাণিটি ধরার খবরটি মোবাইল ফোনেই পেয়েছি। দ্রুতই ঘটনাস্থলে পৌঁছে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।

তিনি আরও বলেন, বন্য প্রাণি পরিবেশের ভারসাম্য রক্ষায় বিশেষ ভূমিকা পালন করে। কাজেই কোন অবস্থাতেই বন্যপ্রাণি ধরা বা হত্যা করা উচিৎ নয়। এ ব্যাপারে সর্ব সাধারণকে তিনি আরও সচেতন হওয়ার আহবান জানান।


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর