কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


বিশ্বকাপের ছক্কা-১৯: ভারত-ইংল্যান্ড দ্বৈরথ

 মো. শাহাদত হোসেন | ৩০ জুন ২০১৯, রবিবার, ১:০৮ | বিশ্বকাপ ফুটবল ’১৮/ ক্রিকেট বিশ্বকাপ ‘১৯ 


বার্মিহামের এজবাস্টন ক্রিকেট গ্রাউন্ড প্রতিষ্ঠিত হয়েছে ১৩৬ বছর আগে, ১৮৮২ সালে। এটি ইংল্যান্ডের চতুর্থ বৃহত্তম ক্রিকেট স্টেডিয়াম, যার ধারণ ক্ষমতা প্রায় ২৫ হাজার।। আজ ছুটির দিন (রোববার, ৩০ জুন) স্টেডিয়াম যে কানায় কানায় পূর্ণ থাকবে, তা আর বলার অপেক্ষা রাখেনা। আজ যে ভারত-ইংল্যান্ড দ্বৈরথ।

ছোট্ট একটি তথ্য দিলেই এ দুই প্রতিদ্বন্ধীর লড়াইয়ের ধরণটা বুঝা যাবে। ২৫ জুন ২০১৯ পর্যন্ত আইসিসি’র ওডিআই র‌্যাঙ্কিংয়ের এক নম্বর দেশ ছিল ইংল্যান্ড। ‘ছিল’ লিখছি একারণে যে, এখন (২৬ জুন থেকে) ওডিআই র‌্যাঙ্কিংয়ের এক নম্বর দেশ ভারত।

২৭ জুন ২০১৯ তারিখে ভারতের রেটিং ১২৩, আর ইংল্যান্ডের ১২২। এ থেকেই দুই ক্রিকেট-প্রেমী দেশের শক্তিমত্তা সম্পর্কে ধারণা পাওয়া যায়। মূলত এজবাস্টনে লড়াই হবে সেয়ানে সেয়ানে।

কিন্তু তারপরেও কিছু ‘কিন্তু’ রয়েছে। ভারত নিজেদের ছয় ম্যাচ খেলেই সেমিফাইনাল প্রায় নিশ্চিত করে ফেলেছে। এছাড়া তাদের পরের ম্যাচগুলো বাংলাদেশ ও শ্রীলংকার বিপক্ষে, মানে তুলনামূলকভাবে সহজ প্রতিপক্ষ। ফলে ভারত খেলবে নির্ভার হয়ে; আর নির্ভার ভারত যে কতটা ভয়ংকর, তা কে না জানে?

অন্যদিকে স্বাগতিক ইংল্যান্ড আছে চরম ভালনারেবল অবস্থায়। দেশবাসীকে ট্রফি জেতার স্বপ্ন দেখিয়ে এখন সেমিফাইনালে যাওয়াই অনিশ্চিত হয়ে পড়েছে স্বাগতিকদের।

নিজেদের সাত ম্যাচ খেলে ইংল্যান্ডের সংগ্রহ আট পয়েন্ট। এক ম্যাচ বেশি খেলে পাকিস্তানের সংগ্রহ নয় পয়েন্ট। ফলে ৮ পয়েন্ট নিয়ে পয়েন্ট তালিকার পঞ্চম অবস্থানে এখন ইংল্যান্ড। শনিবার (২৯ জুন) আফগানিস্তানকে হারিয়ে পাকিস্তান ইংল্যান্ডকে টপকে পয়েন্ট তালিকার চার নম্বরে উঠে এসেছে।

ইংল্যান্ডের সমান সংখ্যক সাত ম্যাচ খেলে বাংলাদেশের সাত পয়েন্ট। অর্থাৎ ইংল্যান্ড যদি আজ (৩০ জুন) ভারতের কাছে এবং পরের ম্যাচে নিউজিল্যান্ডের কাছে হারে, তবে তারা নিঃসন্দেহে সেমিফাইনাল থেকে এলিমিনেটেড হয়ে যাবে। সেক্ষেত্রে পাকিস্তান সেমিফাইনালে যাওয়ার দৌড়ে এগিয়ে থাকবে।

তবে বাংলাদেশ যদি পাকিস্তানের সাথে ম্যাচে বিজয়ী হতে পারে তবে পাকিস্তানকে টপকে বাংলাদেশ সেমিফাইনাল নিশ্চিত করবে।

অন্যদিকে ইংল্যান্ড যদি আজ (৩০ জুন) ভারতের বিপক্ষে অথবা পরের ম্যাচে নিউজিল্যান্ডের বিপক্ষে; অর্থাৎ নিজেদের দুটি ম্যাচের অন্তত একটি ম্যাচ জিতে, তাহলে বাংলাদেশকে নিজেদের দুটি ম্যাচেই জিততে হবে।

অন্যদিকে পাকিস্তানকে সেমিফাইনালে যেতে হলে বাংলাদেশকে হারাতে হবে। সেকথা থাক, বরং ইংল্যান্ডের কথাই বলা যাক।

অর্থাৎ ইংল্যান্ডকে সেমিফাইনাল খেলতে হলে ভারতের বিরুদ্ধে জিততে হবে। কিন্তু সেটা যে সহজ হবে না, তা এউইন মরগানরা ভালই জানে। ১৯৯২ বিশ্বকাপের পর বিশ্বকাপের কোন ম্যাচে ভারতকে যে তারা হারাতে পারেনি। ভারতের দুর্দান্ত ফর্মের সাথে ইতিহাসও যে তাড়া করবে জো রুট আর জেসন রয়দের।

ইংল্যান্ডের যেমন আছে বিশ্বসেরা বোলার-ব্যাটসম্যান, তেমনি ভারতেরও আছে দুনিয়াখ্যাত ব্যাটসম্যান-বোলার। তাই দিন শেষে শেষ হাসিটা কে হাসবে, তা নিশ্চিত করে কেউ বলতে পারে না।

তবে বাংলাদেশের সমর্থকরা, বিশেষ করে পাকিস্তানের সমর্থকরা চাইবে ইংল্যান্ডের বিরুদ্ধে আজ ভারত জিতুক। তাতে যে তাদের সেমিফাইনালে যাওয়ার সম্ভাবনা বাড়ে।

(লেখক: মো. শাহাদত হোসেন, সহকারী অধ্যাপক, ভূগোল ও পরিবেশ বিভাগ, গুরুদয়াল সরকারি কলেজ, কিশোরগঞ্জ। Email: sahadot.hossain@gmail.com)


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর