কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


কিশোরগঞ্জে সনাকের তথ্য অধিকার সপ্তাহ উদযাপিত


 স্টাফ রিপোর্টার | ১১ জুলাই ২০১৯, বৃহস্পতিবার, ৮:০২ | কিশোরগঞ্জ সদর 


সফলভাবে সমাপ্তি হলো কিশোরগঞ্জ সনাকের তিন দিনব্যাপী (৯-১১ জুলাই) তথ্য অধিকার সপ্তাহ উদযাপন। তথ্য অধিকার আইন ২০০৯ সম্পর্কে মাঠ পর্যায়ে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে সনাক বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে এ আইন বিষয়ক কর্মশালার আয়োজন করে।

সমাপনী দিন বৃহস্পতিবার (১১ জুলাই) কিশোরগঞ্জ শহরের পৌর মহিলা কলেজে কর্মশালা অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন উপাধ্যক্ষ মো. আল-আমিন।

কর্মশালায় জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরসহ অন্যান্য সরকারি প্রতিষ্ঠান থেকে আগত প্রতিনিধিগণ নিজ নিজ প্রতিষ্ঠানের সেবা সংক্রান্ত তথ্য উপস্থাপন করেন।

স্বাগত বক্তব্যে সনাক সদস্য অ্যাডভোকেট নাসির উদ্দীন ফারুকী তথ্য অধিকার সপ্তাহ উদযাপনের উদ্দেশ্য তুলে ধরে বলেন, তথ্য অধিকার আইন-২০০৯ সম্পর্কে তরুণ শিক্ষার্থীসহ সাধারণ জনগণকে ধারণা প্রদান, তথ্য অধিকার আইনের প্রচার, আগ্রহীদের তথ্য পাওয়ার জন্য আবেদন ফরম পূরণ ও আপিল করার প্রক্রিয়া হাতে-কলমে শেখানো এবং আইনটির প্রয়োগ করতে উৎসাহিত করা।

কর্মশালায় পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশনের মাধ্যমে অনার্স পর্যায়ের মোট ১০০ শিক্ষার্থীকে এ আইনটি সম্পর্কে প্রশিক্ষিত করে আবেদন করা শেখানো হয়। এরপর উপস্থিত প্রতিষ্ঠান বরাবর তারা তথ্য চেয়ে আবেদন করে।

সভাপতির বক্তব্যে উপাধ্যক্ষ মো. আল-আমিন বলেন, তথ্য অধিকার আইন ২০০৯ একটি খুবই প্রয়োজনীয় আইন, যার মাধ্যমে বিভিন্ন প্রতিষ্ঠান হতে জনগণ তথ্য সুবিধা পেতে পারে। তাই জনগণকে এ আইন সম্পর্কে স্পষ্ট ধারণা রাখতে হবে।

সনাক, টিআইবি এ ধরণের কর্মসূচি হাতে নিয়েছে এর মাধ্যমে অংশগ্রহণকারীগণ উপকৃত হবে ও এর মাধ্যমে বিভিন্ন প্রতিষ্ঠান জনবান্ধব প্রতিষ্ঠানে পরিণত হবে বলে প্রত্যাশা ব্যাক্ত করেন।

কর্মসুচিতে আরো বক্তব্য রাখেন জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের সহকারী প্রকৌশলী আমিনুর রহমান ভূইঁয়া, সনাক সহ-সভাপতি রৌশন আরা লুৎফুননাহার প্রমুখ।

কর্মসূচিতে আমন্ত্রিত সরকারি কর্মকর্তা, কলেজের শিক্ষক-শিক্ষার্থী, সনাক ও ইয়েস সদস্য এবং টিআইবি’র কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।




[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর