কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


বাড়িঘরে কুড়া ও বাঁশের খাপের ওপর টিনের ছাউনি

 মু আ লতিফ | ১৩ জুলাই ২০১৯, শনিবার, ৯:১৪ | বিশেষ নিবন্ধ 


পরিবর্তনটা দেখার মত এবং বর্তমান প্রজন্ম হয়তো অনুমানও করতে পারবে না। এই পরিরবর্তন মানুষের মন-মগজ, পোষাক-পরিচ্ছদ, বাড়ি-ঘরে  এবং সর্বত্র ব্যাপকভাবে ঘটেছে। আমার বাপ-চাচাদের কাছ থেকে শুনেছি তৎকালে এখানকার বাড়ি-ঘরগুলি সাধারণত কাচা ও টিনের ছিলো। এতে বাঁশের কুড়া ও খাপের ওপর টিনের ছাউনি থাকতো।

দেড়শ’ ও পোনে দুশ’ বছর আগে এখানে বাড়িঘরে কাঠের পরিবর্তে বাঁশের ব্যবহার বেশি ছিলো। ঘরের ঝাঁপ, বেড়া, দরমা, বেলকি, বাড়ির দেউরি, বারান্দা ও সিলিংগুলো বাঁশ-বেতের ছিলো।

অবশ্য সচ্ছল ব্যক্তির বাড়িঘরের দরজা, জানালা বাঁশ-বেতের সাহায্যে কারুময় ও নান্দনিক করা হতো। যেহেতু সেসময় বিদ্যুত ছিল না তাই তারা অনেকেই ঘরের চালায় শন ব্যবহার করতেন ঠান্ডার জন্য।

আমাদের জামেয়া রোডের বিশিষ্ট উকিল মরহুম আবদুল ওয়াদুদ চৌধুরীর (প্রফেসর রফিকুর রহমান চৌধুরীর বাবা) বাসভবনটির বাংলাঘরটি সুন্দর বাঁশ-বেতের কারুময় করে তৈরি করা হয়েছিল। এরপর যখন বার্মা থেকে সেগুন, গিমা, সুন্দরীসহ বিভিন্ন ধরনের কাঠের আমদানি হতে শুরু করে তখন ঘরবাড়ি তৈরিতে পরিবর্তন আসতে শুরু করেছিল।

৫০-৬০ এর দশকে বাড়িতে বাড়িতে কূপ ও ইন্দারা দেখা যেত। শহরেও অনেক পুকুর ছিল। বড়বাজারে ঢাল মহালে, তেরিপট্টির মোড়েও ইন্দারা দেখেছি। সেগুলি এখন আর নেই। ৪৭ সালে দেশ বিভাগের পর থেকে জনসংখ্যা বৃদ্ধির কারণে এসব ভরাট হতে শুরু করেছিল। প্রচুর পরিমাণে বাড়ি-ঘরও তৈরি হতে শুরু করে।

কিশোরগঞ্জের মাটি নরম প্রকৃতির ছিলো। সামান্য বৃষ্টিতেই মাটি গলে কর্দমাক্ত হয়ে যেতো। ফলে রাস্তায় হাটা কষ্ট হতো। শহরটাও গাছ গাছালি, ঝোপ ঝাড় ও জঙ্গলে পরিপূর্ণ ছিলো। এখন সবই সাবাড় হয়ে গেছে। সময়ের প্রযোজনেই জঙ্গল কেটে সেখানে বসতি স্থাপিত হয়েছে।

সাহিত্য সাময়িকী সৃষ্টি’র ৩য় বর্ষ ১ম সংখ্যায় কবি আজহারুল ইসলাম লিখেছেন, ‘জমিদার জঙ্গল গরু শিং/ তিনে মিলে ময়মনসিংহ’ এই ছড়াটি তৎকালে খুবই প্রচলিত ছিলো। আরো পরে শহরে কিছু কিছু দালানকোঠা তৈরি হয়। তখন কোনো প্রকৌশলী ছিলেন না। ওস্তাগাররাই দালানের নকসা ও ইমারত তৈরি করতেন।

তখন এমন অনেক ইমারত তৈরি হয়েছিল যেগুলি খুবই আকর্ষনীয় ছিলো। কালীবাড়ীর পেছনে কো-অপারেটিভ ব্যাংক ও টাউন ব্যাংকটি এরই নিদর্শন বহন করে চলেছে। যদিও বর্তমান লুটেরা বণিকদের হাতে পড়ে এরও ব্যবচ্ছেদ শুরু হয়েছে।

জানা যায় ঢাকা থেকে আগত আবদুল্লাহ নামে একজন ওস্তাগার এর নকসাকারী ও নির্মাতা ছিলেন। এছাড়াও শহরে উকিল প্রকাশ নন্দী, মহিম চন্দ্র দাস উকিল ও মুন্সি আজিমউদ্দিন সাহেবের বাসভবন ওই সময় নির্মিত হয়েছিল।

আমাদের শহীদী মসজিদের পেছনে দারোগাবাড়ি নামে পরিচিত বাসভনটি ১৯৩২ সালে লতিবপুরের বাসিন্দা দারোগা আবদুল গফুর সাহেব নির্মাণ করেন। তৎকালে ওই বাড়িটি চমৎকার ও পথচারিদের খুবই আকর্ষণ করতো।

বাড়ির সামনে কাঁটা মেহদি গাছের প্রাচীর ছিলো। এখন কাঁটা মেহদিগাছের পরিবর্তে ওয়ালের প্রাচীর দেয়া হয়েছে। এ ধরনের সুন্দর ইমারত তৎকালে ছিলো না বললেই চলে।

শহরের অধিকাংশ দোকানই টিনের তৈরি ছিলো। দোকানের ঝাঁপগুলো (দরজা) বাঁশের খুঁটি দিয়ে দাঁড় করিয়ে রাখা হতো।  গৌরাঙ্গবাজার, পুরানথানা, বড়বাজার সর্বত্রই এই ধরনের খুঁটির দরজার দোকান ছিলো। বহুতল ভবন ছিলই না।

ছোটবেলায় দেখেছি, পুরানথানা ও একরামপুর ব্রিজের পশ্চিম পাশে কয়েকটি গেস্ট হাউজ ছিল। ওইসব গেস্ট হাউজে কাঠের চৌকিতে বর্ডাররা কাতার করে শুইতেন। এখন আর এ ধরনের গেস্ট হাউজের অস্তিত্ব খুঁজে পাওয়া যাবে না। (চলবে)


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর