কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


বিশ্বকাপের ছক্কা-২৩

সেয়ানে সেয়ানে লড়াই

 মো. শাহাদত হোসেন | ১৪ জুলাই ২০১৯, রবিবার, ১:৪১ | বিশ্বকাপ ফুটবল ’১৮/ ক্রিকেট বিশ্বকাপ ‘১৯ 


লর্ডসে আজ (১৪ জুলাই) ইতিহাস সৃষ্টির দিন। ইংল্যান্ডই জিতুক আর নিউজিল্যান্ডই জিতুক- প্রায় দু’যুগ পর ক্রিকেট বিশ্ব এক নতুন চ্যাম্পিয়নকে স্যালুট জানানোর সুযোগ পাবে।

আর আজকের লড়াইয়ে কে যে ফেভারিট- তা ঠাহর করা বেশ মুশকিল। কেননা, দু’দলই যে সমানে সমান। ক্রিকেটের কিছু পরিসংখ্যান দেখলেই সেটা বেশ বুঝা যাবে।

তবে সবচেয়ে বড় পরিসংখ্যান হল, ইংল্যান্ড আর নিউজিল্যান্ড দু’দলই ক্রিকেটের দু’মোড়লকে হারিয়ে ফাইনালে উঠেছে।

দ্বিতীয় সেমিফাইনালে ইংল্যান্ড যেমন হারিয়েছে পাঁচবারের চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়াকে, তেমনি প্রথম সেমিফাইনালে নিউজিল্যান্ডও দু’বারের চ্যাম্পিয়ন এবং এবারের টপ ফেভারিট ভারতকে হারিয়েছে। সুতরাং লর্ডসের লড়াইটা যে হবে সেয়ানে সেয়ানে তাতে কোন সন্দেহ নেই।

আইসিসি’র ওডিআই র‌্যাঙ্কিংয়ের দিকে তাকালে মনে হবে ইংল্যান্ডই এগিয়ে আছে। কেননা, এ মুহূর্তে র‌্যাঙ্কিংয়ের এক নম্বরে আছে ইংল্যান্ড (রেটিং ১২৪), আর তিন নম্বরে নিউজিল্যান্ড (রেটিং ১১৩)।

কিন্তু দু’দলের মুখোমুখি হওয়ার কথা যদি বলি, তবে সেখানে এগিয়ে আছে নিউজিল্যান্ড। এখন পর্যন্ত ইংল্যান্ড-নিউজিল্যান্ড ম্যাচ হয়েছে ৯০টি, যার মধ্যে ৪৩টিতে জিতেছে নিউজিল্যান্ড, ইংল্যান্ড জিতেছে ৪১টিতে। এমনকি বিশ্বকাপে নয়বার পরস্পরের মুখোমুখি হয়ে ইংল্যান্ড জিতেছে চারবার, আর নিউজিল্যান্ড জিতেছে পাঁচবার।

ক্রিকেটের সূতিকাগার ইংল্যান্ড ১৮৭৭ সালে টেস্ট স্ট্যাটাস পেলেও প্রথম ওডিআই খেলে ১৯৭১ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে। এরপর এখন পর্যন্ত ৭৪২টি ওডিআই খেলে তারা জিতেছে ৩৭৪টিতে, সাফল্যের হার ৫০%।

আর নিউজিল্যান্ড টেস্ট স্ট্যাটাস পায় ১৯৩০ সালে এবং প্রথম ওডিআই খেলে পাকিস্তানের বিরুদ্ধে ১৯৭৩ সালে। একদিনে আন্তর্জাতিক ক্রিকেটে কিউইদের সাফল্যের হার ৪৫%, অর্থাৎ এখন পর্যন্ত ৭৬৭ ওডিআই খেলে তারা জিতেছে মাত্র ৩৪৮টিতে।

কিন্তু বিশ্বকাপে নিউজিল্যান্ডের সাফল্য বেশ ভাল। বিশ্বকাপে নিউজিল্যান্ড ৮৭ ম্যাচ খেলে জিতেছে ৫৩টিতে, জয়ের হার ৬২%, অন্যদিকে ইংলান্ড ৮১ ম্যাচ খেলে ৪৭টিতে জয়ী হওয়ায় তাদের জয়ের হার ৫৯%।

কঠিন পরিসংখ্যান বাদ দিয়ে সহজ কিছু তথ্য নিয়ে আলোচনা করা যাক। চলতি বিশ্বকাপে সেরা পাঁচ ব্যাটসম্যানের তালিকায় উভয় দেশেরই একজন করে ব্যটসম্যান রয়েছে। ১০ ম্যাচে ৫৪৯ রান করে চার নম্বরে আছে ইংল্যান্ডের জো রুট, আর ৯ ম্যাচে ৫৪৮ রান করে পাঁচ নম্বরে আছে নিউজিল্যান্ডের কেন উইলিয়ামসন।

শুধু কি ব্যাটিংয়ে? বোলিংয়েও উভয় দেশের একই অবস্থা। ১০ ম্যাচ খেলে ১৯ উইকেট নিয়ে সেরা তিনে আছে ইংল্যান্ডের জফরা আর্চার, আর ৮ ম্যাচ খেলে ১৮ উইকেট নিয়ে সেরা চারে নিউজিল্যান্ডের লকি ফার্গুসন।

তবে জো রুট ও কেন উইলিয়ামসন ছাড়াও রান করছে ইংল্যান্ডের জনি বেয়ারস্টো, জেসন রয়, বেন স্টোকস ও এউইন মরগান এবং নিউজিল্যান্ডের রস টেলর। আর জফরা আর্চার ও লকি ফার্গুসন ছাড়াও উইকেট পাচ্ছে নিউজিল্যান্ডের ট্রেন্ট বোল্ট, ম্যাট হেনরি ও জিমি নিশাম এবং ইংল্যান্ডের মার্ক উড, ক্রিস ওকস ও আদিল রশিদ।

গত বিশ্বকাপে ইংল্যান্ড বিদায় নিয়েছিল গ্রুপ পর্ব থেকেই, আর নিউজিল্যান্ড খেলেছে ফাইনাল। তবে গতবারের সর্বোচ্চ রান স্কোরার মার্টিন গাপটিল এবার একেবারেই ফ্লপ।

অন্যদিকে ইনজুরি থেকে জেসন রয় ফিরে আসার পর ইংল্যান্ড হয়ে উঠেছে দুর্দমনীয়। ইংলিশরা খেলবে ঘরের মাঠে, পরিচিত উইকেটে।

তাই লর্ডসের লড়াইটা সেয়ানে সেয়ানে হলেও পাল্লা যেন ইংল্যান্ডের দিকে সামান্য একটু ভারী। যে কোন দলের সামান্য ভুলে যেমন সে দলের হার হতে পারে, তেমনি কোন দলের বিশেষ কেউ জ্বলে উঠলে সে দলকে হারানোও অন্য দলের পক্ষে অসম্ভব হয়ে উঠবে।

(লেখক: মো. শাহাদত হোসেন, সহকারী অধ্যাপক, ভূগোল ও পরিবেশ বিভাগ, গুরুদয়াল সরকারি কলেজ, কিশোরগঞ্জ। Email: sahadot.hossain@gmail.com)


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর