কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


বিশ্বসেরার লড়াইয়ে অংশ নিতে কোরিয়া যাচ্ছেন নিকলীর কৃতী সাঁতারু আরিফুল


 স্টাফ রিপোর্টার | ১৯ জুলাই ২০১৯, শুক্রবার, ১২:৪০ | এক্সক্লুসিভ 


দক্ষিণ কোরিয়ার গুয়াংজু শহরে গত ১২ই জুলাই শুরু হয়েছে ফিনা ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপ। আগামী ২৮শে জুলাই পর্দা নামবে এই চ্যাম্পিয়নশিপের। তবে চ্যাম্পিয়নশিপের সাঁতারের ইভেন্টগুলো শুরু হবে আগামী ২১শে জুলাই।

এই চ্যাম্পিয়নশিপে অংশ নিচ্ছেন নিকলীর কৃতী সাঁতারু বিকেএসপির আরিফুল ইসলাম। আরিফুল ইসলাম ফ্রান্সে উচ্চ প্রশিক্ষণ নিচ্ছেন। সেখান থেকেই প্রতিযোগিতায় অংশগ্রহণ করবেন তিনি।

আরিফুল ইসলামসহ বাংলাদেশের তিন সাঁতারু এই চ্যাম্পিয়নশিপে অংশ নিবেন। অন্য দুই সাঁতারু হলেন সেনাবাহিনীর জুয়েল আহমেদ ও নৌবাহিনীর জোনায়না আহমেদ। বৃহস্পতিবার (১৮ই জুলাই) ঢাকা থেকে কোরিয়ায় পৌঁছেন জুয়েল আহমেদ। আর নারী সাঁতারু জোনায়না কোরিয়া যাবেন ইংল্যান্ড থেকে।

আরিফুল ইসলাম ১০০ মিটার ব্রেস্টস্ট্রোক ও ৫০ মিটার ফ্রিস্টাইলে অংশ নেবেন, জুয়েল আহমেদ খেলবেন ৫০ ও ১০০ মিটার ব্যাকস্ট্রোকে এবং জোনায়না আহমেদ অংশ নেবেন ৫০ মিটার ফ্রিস্টাইল ও ২০০ মিটার বাটারফ্লাইয়ে।

বিকেএসপির সাঁতারু আরিফুল ইসলাম জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে বেশ ক’বছর ধরেই নিজেকে মেলে ধরছেন। ২০১৮ সালে যুব গেমস সাঁতারে পাঁচটি ইভেন্টে অংশ নিয়ে পাঁচটিতেই স্বর্ণ জিতেছিলেন তিনি।

২০১২ থেকে ২০১৫ পর্যন্ত জাতীয় জুনিয়র সাঁতারে টানা চারবারের সেরা সাঁতারু আরিফুল। ২০১৩-তে ১৩টি সোনা, ২০১৪-তে ১৩ সোনার সঙ্গেই তিনটি নতুন রেকর্ড, ২০১৫-তে সোনা ১২টি—সেবার নতুন জাতীয় রেকর্ড ৯টি।

২০১৬ সালের জাতীয় চ্যাম্পিয়নশিপে লড়েছেন সিনিয়রদের সঙ্গে। ওই আসরে ৫০ মিটার ব্রেস্ট স্ট্রোকে  সোনা জিতেন আরিফুল।

শুধু ঘরোয়া আসরের পারফরম্যান্সেই আসলে ১৯ বছর বয়সী এই সাঁতারুকে আগামীর সম্ভাবনাময় হিসেবে ধরা হচ্ছে না। এরই মধ্যে প্রতিভার দ্যুতি ছড়িয়েছেন তিনি আন্তর্জাতিক পর্যায়েও।

২০১৪-তে বিকেএসপির হয়ে নেপালে স্কুল সাঁতারে অংশ নিয়ে জেতেন ৬টি সোনা। ওই বছরই কাতারে গিয়েছিলেন ফিনার একটি যুব প্রগ্রামে অংশ নিতে। ৬৪টি দেশের ১৮ বছরের কম বয়সের সাঁতারুদের মধ্যে ওই আসরেও জেতেন একটি সোনা।

চমক দেখান তিনি ২০১৬ সালে শ্রীলঙ্কায় হওয়া দক্ষিণ এশিয়া বয়সভিত্তিক সাঁতার চ্যাম্পিয়নশিপে। সেই আসরে এসএ গেমসের জোড়া সোনাজয়ী মাহফুজা আক্তারও অংশ নিয়েছিলেন। কিন্তু একাই সবটুকু আলো কেড়ে নেন আরিফুল, প্রিয় ইভেন্ট ৫০ ও ১০০ মিটার ব্রেস্ট স্ট্রোকে সেখানে তাঁর জোড়া সোনা।

নিকলি হাওরের উথালপাতাল পানির স্রোতকে হার মানিয়ে নতুন স্বপ্নের পথে দুর্বার গতিতে ছুটে চলেছেন আরিফুল। ‘সোনার ছেলে’ আরিফুলের লক্ষ্য এখন তাই সেরাদের সেরা হওয়ার।




[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর