কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


তাড়াইলের দামিহা ইউপি চেয়ারম্যান পদে উপনির্বাচনে জমজমাট প্রচারণা

 আমিনুল ইসলাম বাবুল | ২০ জুলাই ২০১৯, শনিবার, ৮:৪৪ | তাড়াইল  


তাড়াইল উপজেলার দামিহা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান পদে উপনির্বাচনের প্রচারণা জমে উঠেছে। নির্বাচনের রাজনীতি এখন দামিহা ইউনিয়নের গ্রামে ফিরে গেছে। ভোটের হাওয়া বইছে এ গ্রামীণ জনপদে। ঝড় বইছে চায়ের কাপে।

দামিহা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান পদে উপনির্বাচন নিয়ে রাজনৈতিক মেরুকরণে রূপ নিয়েছে ভাটির দ্বারপ্রান্ত প্রত্যন্ত এই অঞ্চলে। আগামী ২৫ জুলাই দামিহা ইউপি’র চেয়ারম্যান পদে উপনির্বাচনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

সরেজমিনে দেখা যায়, প্রার্থীদের পোস্টারে ছেয়ে গেছে ইউনিয়নের বিভিন্ন অঞ্চল। আওয়ামী লীগ এবং জাতীয় পার্টির চেয়ারম্যান পদপ্রার্থী ও তাঁদের কর্মীরা প্রচারণা চালিয়ে যাচ্ছেন। বসে নেই দুই স্বতন্ত্র প্রার্থী ও তাঁদের কর্মী-সমর্থকেরাও।

নির্বাচনে চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন চারজন। তাঁদের মধ্যে একজন আওয়ামী লীগ, একজন জাতীয় পার্টি ও অন্য দুইজন স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচনে অংশ নিয়েছেন।

কয়েকজন ভোটার বলেন, রোদ-বৃষ্টির দিনেও প্রার্থীরা বসে নেই। তাঁরা কোমর বেঁধে নির্বাচনী মাঠে নেমে পড়েছেন। প্রার্থীরা ভোটারের দ্বারে-দ্বারে গিয়ে ভোট প্রার্থনা করছেন। প্রতিদিন প্রার্থীদের ডাকে তাঁদের ঘুম ভাঙছে। ভোর হতে গভীর রাত পর্যন্ত চলছে প্রতিটি ওয়ার্ডেই নির্বাচনী প্রচার-প্রচারণা। ফলে বেশ জমে উঠেছে নির্বাচন।

ভোটারা তাঁদের প্রার্থীদের সামনে এলাকার বিভিন্ন সমস্যার কথা তুলে ধরছেন। নির্বাচিত হলে প্রার্থীরা এসব সমস্যা সমাধানের আশ্বাস দিচ্ছেন।

চেয়ারম্যান পদপ্রার্থী ও স্ব-স্ব কর্মীদের চোখে ঘুম নেই। ছুঁটছেন ভোটারদের দ্বারে-দ্বারে। চাইছেন ভোট ও দোয়া। স্থানীয় চা স্টল ও হোটেল-রেস্তোরায় চায়ের কাপে চলছে প্রার্থীদের নিয়ে আলোচনা-সমালোচনার ঝড়।

দামিহা ইউনিয়নের কয়েকটি ওয়ার্ড ঘুরে দেখা গেছে, প্রতিটি গ্রামে চেয়ারম্যান প্রার্থীদের পোস্টারে-পোস্টারে ছেয়ে গেছে। এ উপনির্বাচনে চারজন চেয়ারম্যান পদপ্রার্থী একে-অপরের সাথে প্রতিদ্বন্দ্বিতা করছেন।

প্রতিদ্বন্দ্বী প্রার্থীরা হলেন- বাংলাদেশ আওয়ামী লীগ মনোনীত প্রার্থী ইউনিয়ন আওয়ামী লীগ সভাপতি মো. তাজুল ইসলাম ভূঞা কাজল (নৌকা), জাতীয় পার্টির মনোনীত প্রার্থী কিশোরগঞ্জ-৩ (করিমগঞ্জ-তাড়াইল) আসনের এমপি জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য, শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সাবেক প্রতিমন্ত্রী মুক্তিযোদ্ধা অ্যাডভোকেট মো. মুজিবুল হক চুন্নুর ভাতিজা মো. মনিরুল হক আজহার (লাঙ্গল) এবং দুই স্বতন্ত্র প্রার্থী দামিহা ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান মো. হুমায়ুন কবির ভূঞার সহধর্মিণী পারভীন সুলতানা পান্না (চশমা) ও মো. সাজেদুল ইসলাম রেনু (ঘোড়া)।

মাঠ পর্যায়ের কর্মীরা বলেছেন, মূলত স্বতন্ত্র প্রার্থী দামিহা ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান মো. হুমায়ুন কবির ভূঞার সহধর্মিণী পারভীন সুলতানা পান্না প্রার্থী হয়ে-ই এ উপনির্বাচনকে তুমুল প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ করে তুলেছেন। এছাড়া আওয়ামী লীগ ও জাতীয় পার্টি এই দু’টি রাজনৈতিক দলের প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করায় এ নির্বাচনে হাড্ডাহাড্ডি লড়াই হবে বলে জানা গেছে।

সব মিলিয়ে জমজমাট হয়ে উঠেছে দামিহা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানপদে এই উপনির্বাচন। প্রার্থীদের কর্মী-সমর্থকেরা উপনির্বাচনকে ঘিরে আবার সক্রিয় হয়ে উঠেছেন।

স্বতন্ত্র প্রার্থী পারভীন সুলতানা পান্না বলেন, ‘গণসংযোগকালে ভোটারদের কাছ থেকে সাড়া পাচ্ছি। জনগণ চশমা মার্কায় ভোট দেবে। অবাধ, সুষ্ঠু ও প্রভাবমুক্ত নির্বাচন হলে বিজয়ের ব্যাপারে আমি শতভাগ আশাবাদী।’ চশমা মার্কার পক্ষে গণজোয়ার সৃষ্টি হয়েছে বলেও দাবি করেন এই প্রার্থী।

জাতীয় পার্টির মনোনীত প্রার্থী মো. মনিরুল হক আজহার জানান, কর্মী-সমর্থকদের নিয়ে ভোটারদের বাড়িতে-বাড়িতে গণসংযোগ করছি। দামিহা ইউনিয়নবাসী উন্নয়নের স্বার্থে এবং উন্নয়নেরধারা অব্যাহত রাখতে জাতীয় সংসদ নির্বাচন ও উপজেলা পরিষদ নির্বাচনের মতোই এ নির্বাচনেও আমাকে ভোটাররা লাঙ্গল মার্কায় ভোট দিয়ে জয়যুক্ত করবে।

নৌকার প্রার্থী মো. তাজুল ইসলাম ভূঞা কাজল জানিয়েছেন, দামিহা ইউনিয়নের প্রতিটি পাড়া-মহল্লা ও গ্রামে আমাকে সৎ ও ত্যাগী কর্মী হিসেবে চিনেন। কর্মীদের নিয়ে ভোটারদের বাড়ি-বাড়ি যাচ্ছি গণসংযোগ করছি। নেতাকর্মীরা অবিরাম পরিশ্রম করে যাচ্ছে। উন্নয়নের মার্কা নৌকায় ভোটাররা তাঁদের ভোট দেবে। সুতরাং, আমার বিজয় কেউ ঠেকাতে পারবে না।

দামিহা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানপদে উপনির্বাচনের রিটার্নিং অফিসার ও হোসেনপুর উপজেলা নির্বাচন অফিসার মো. নাজমুল ইসলাম জানান, দামিহা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানপদে উপনির্বাচনে মোট ভোটার সংখ্যা ১৯ হাজার ২০ জন। এর মধ্যে ৯ হাজার ৮৭১ জন পুরুষ ভোটার এবং ৯ হাজার ১৪৯ জন মহিলা ভোটার।

ইউনিয়নের ১১টি ভোট কেন্দ্রের ৫৬টি বুথের মাধ্যমে ভোটারগণ তাঁদের ভোট প্রদান করবেন। ‘নির্বাচন কমিশনের নির্দেশনা অনুযায়ী নির্বাচন অবাধ, সুষ্ঠু, গ্রহণযোগ্য ও প্রভাবমুক্ত করতে প্রশাসন ব্যাপক প্রস্তুতি নিয়েছে। আশা করি, নির্বাচন শতভাগ সুষ্ঠু হবে।

উল্লেখ্য, মো. হুমায়ন কবির ভূঞা দামিহা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানপদ থেকে পদত্যাগ করে উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যানপদে অংশ গ্রহন। এজন্য পদটি শূণ্য ঘোষণা করে প্রজ্ঞাপন জারি করে নির্বাচন কমিশন।


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর