কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


মিলনমেলার আনন্দে হারিয়ে যাওয়ার একদিন

 স্টাফ রিপোর্টার | ২৪ ফেব্রুয়ারি ২০১৮, শনিবার, ৩:৩৩ | বিশেষ সংবাদ 


তাদের সবার একটাই পরিচয়। ১৯৯৩ সালের এসএসসি ব্যাচের শিক্ষার্থী। দেশ-বিদেশে ছড়িয়ে থাকা এই ব্যাচের কিশোরগঞ্জ জেলার শিক্ষার্থীরা পরিচিত হয়েছেন একে-অপরের সঙ্গে, উচ্ছ্বাসে ভেসেছেন মিলনমেলার আনন্দে। উপলক্ষ ব্যাচের রজতজয়ন্তী।

দীর্ঘদিন ধরে চলছিল রজতজয়ন্তীকে ঘিরে এই প্রাণের মেলবন্ধনের প্রস্তুতি। অবশেষে ফুরোয় প্রতীক্ষার দিন। শুক্রবারের (২৩ ফেব্রুয়ারি) বসন্তদিনের সকালে সরগরম কিশোরগঞ্জ শহরের গুরুদয়াল সরকারি কলেজ মাঠ এর নরসুন্দা মুক্তমঞ্চ এলাকা। এসএসসি-৯৩ ব্যাচের শিক্ষার্থী, তাদের পরিবারের সদস্যরা জড়ো হয়েছেন ‘মিলন মেলা’য় অংশ নিতে।

সকাল ১০টায় মুক্তমঞ্চে বেলুন, প্ল্যাকার্ড আর কবুতর উড়িয়ে শুরু হয় প্রাণের মেলবন্ধনে জেগে ওঠা উচ্ছ্বাস। বের করা হয় এক বিশাল বর্ণাঢ্য র‌্যালি। বাদক দলের বাদ্যযন্ত্র আর লাঠিয়াল বাহিনীর লাঠিখেলার তালের সঙ্গে তাল মিলিয়ে অনুষ্ঠানস্থল শহরতলীর উবাই পার্ক অভিমুখে যাত্রা শুরু করে র‌্যালি।

র‌্যালিটি যখন শেষ হয় তখন প্রায় চারশ’ উচ্ছ্বল প্রাণের আনন্দে মুখর হয়ে উঠে পুরো পার্ক চত্বর। শুরু হয় মনোরম প্রাকৃতিক সৌন্দর্য্যে ঘেরা পার্কে ঘোরাঘুরি। পরিবারের সদস্য ও ব্যাচের বন্ধুদের সঙ্গে একান্তে ঘুরে, ছবি তুলে সময় কাটানোর পর্ব শেষে শুরু হয় রজতজয়ন্তীর আনুষ্ঠানিকতার। রাত ১০টা পর্যন্ত বিরামহীন বিভিন্ন আয়োজনের মধ্যদিয়ে রজতজয়ন্তী উপলক্ষে অনুষ্ঠিত পুনর্মিলনীর আনন্দ ছড়িয়ে পড়ে আকাশে-বাতাসে।

পরিচয় পর্ব, স্মৃতিচারণ ও প্রাক্তণ শিক্ষকগণের আবেগপ্রবণ বক্তব্য যেন পুরোটা দিনকেই রাঙিয়ে দেয় প্রাণের এক অনুপম উচ্ছ্বাসে। অনেকেই অতীত দিনের বন্ধুকে দীর্ঘদিন পর কাছে পেয়ে, সেসব দিনের স্মৃতিচারণ করতে গিয়ে আবেগাপ্লুত হয়ে পড়েন। পরিবার পরিজন ও বন্ধুদের নিয়ে একসাথে খাবারও যেন এনে দেয় আত্মীয়তার গভীর বন্ধনের ছায়া। হৈ হুল্লোড়, আড্ডা আর আনন্দ আয়োজনে মেতে থাকা মানুষগুলো একদিনের জন্য হলেও যেন হারিয়ে যান মিলনমেলার উচ্ছ্বলতায়।

কেক কাটার পর সন্ধ্যায় আয়োজন করা সাংস্কৃতিক পরিবেশনায় সকল বন্ধুদের নাচে-গানে মেতে উঠে উবাই পার্ক চত্বর। রাত ১০টায় যখন মিলনমেলা ভাঙলো তখন সবার কণ্ঠেই বিষাদের সুর। চোখে অশ্রু আর বুক ভরা ভালোবাসা নিয়ে একে একে পার্ক চত্বর ছাড়েন সবাই। এরপরও মিলনের আনন্দ আর প্রাপ্তির পূর্ণতায় তাদের কণ্ঠে বাজে, ‘একদিনে যা পেয়েছি, তা কখনো হারাবার নয়।’


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর