kishoreganjnews.com:কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা

দাবি আদায়ে তাড়াইলের কমিউনিটি ক্লিনিকে তালা, সেবাবঞ্চিত সাধারণ মানুষ



 আমিনুল ইসলাম বাবুল | ২৪ ফেব্রুয়ারি ২০১৮, শনিবার, ৬:২৬ | স্বাস্থ্য 


তাড়াইলে কমিউনিটি ক্লিনিক বন্ধ রেখে কমিউনিটি হেলথ কেয়ার প্রোভাইডার (সিএইচসিপি) এর চাকুরি জাতীয়করণের দাবিতে বাংলাদেশ সিএইচসিপি অ্যাসোসিয়েশন দাবি আদায় বাস্তবায়ন কমিটির সিদ্ধান্ত অনুযায়ি আন্দোলনে অংশ নেয়ায় সেবা বঞ্চিত হচ্ছেন সাধারণ মানুষ। বিশেষ করে চরম দুর্ভোগে পড়েছেন নিম্নআয়ের মানুষ। আন্দোলনের কারণে উপজেলার ৭টি ইউনিয়নের ২১টি কমিউনিটি ক্লিনিকই বন্ধ রয়েছে।

সংশ্লিষ্টরা জানিয়েছেন, প্রতিটি ক্লিনিকে একজন করে সিএইচসিপি রয়েছেন। সরকারি ছুটির দিন ও শুক্রবার ব্যতীত সপ্তাহে ছয়দিন সকাল ৯টা থেকে বিকাল ৩টা পর্যন্ত কমিউনিটি ক্লিনিকে বিনামূল্যে ৩০ ধরনের ওষুধ দেওয়ার মাধ্যমে প্রাথমিক চিকিৎসা সেবা প্রদান করা হয়। প্রতিটি ক্লিনিকে গড়ে দিনে ৪০ জন মানুষ স্বাস্থ্যসেবা নিতে আসেন। সেই হিসেবে ২১টি ক্লিনিকে প্রতিদিন ৮৪০ জন মানুষ সেবা পান।

কিন্তু সিএইচসিপিদের চাকরি জাতীয়করণের দাবিতে উপজেলার ৭টি ইউনিয়নের ২১টি কমিউনিটি ক্লিনিকে তালা ঝুলছে। টানা এক মাসের অধিক সময় ধরে তাঁরা আন্দোলনে নামায় সেবা থেকে বঞ্চিত হচ্ছেন গ্রামীণ জনগোষ্ঠীর একটি বৃহৎ অংশ। কমিউনিটি ক্লিনিক বন্ধ থাকায় ভেঙ্গে পড়ছে তৃণমূলের স্বাস্থ্যসেবা। বিশেষ করে ঠাণ্ডা ও ধুলা-বালু জনিত শ্বাসকষ্ট রোগে শিশু ও বয়স্ক মানুষ চিকিৎসাসেবা বঞ্চিত হয়ে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সসহ বিভিন্ন বেসরকারি ক্লিনিকে চিকিৎসা নিচ্ছেন।

সিএইচসিপি অ্যাসোসিয়েশনের উপজেলা কমিটির সভাপতি মো. জিয়াউর রহমান বলেন, কমিউনিটি ক্লিনিকের ১৪ হাজার কর্মী জনগণের দোরগোড়ায় স্বাস্থ্যসেবা পৌঁছে দিতে কাজ করছে। আমরা ২০১১ সাল থেকে কাজ করেও নিয়মিত বেতন ভাতা পাচ্ছি না। ফলে পরিবার-পরিজন নিয়ে খেয়ে না খেয়ে দিন কাটাতে হচ্ছে। বয়স না থাকায় অন্য চাকরিতেও যেতে পারছি না। তাই, আমরা সরকারের কাছে আমাদের চাকরি জাতীয়করণের দাবি জানাচ্ছি।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মোল্লা মো. মতিউর রহমান জানান, রোগীদের ভোগান্তি নিরসনে স্বাস্থ্য সহকারী ও পরিবার কল্যাণ সহকারীদের দিয়ে চিকিৎসা সেবা দেয়া হচ্ছে। আন্দোলনকারীদের সমস্যা সমাধান হবে বলেও তিনি আশা প্রকাশ করেন।




[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর



















সেগুনবাগিচা, গৌরাঙ্গবাজার, কিশোরগঞ্জ-২৩০০
মোবাইল:০ ১৮১৯ ৮৯১০৮৮
kishoreganjnews247@gmail.com
Web: www. kishoreganjnews.com
প্রধান সম্পাদক: আশরাফুল ইসলাম
সম্পাদক: সিম্মী আহাম্মেদ