কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


কিশোরগঞ্জে ধানের কুড়া আর রং মিশিয়ে তৈরি হয় ধনিয়া-মরিচের গুঁড়ো, জরিমানা

 স্টাফ রিপোর্টার | ২৯ জুলাই ২০১৯, সোমবার, ৪:৩৪ | বিশেষ সংবাদ 


নিম্নমানের মরিচ, হলুদ কিংবা ধনিয়া। তাও পরিমাণে মাত্র ১০ থেকে সর্বোচ্চ ২০ শতাংশ। সঙ্গে মেশানো হয় ধানের কুড়া ও টেক্সটাইল রংসহ অন্যান্য উপকরণ। ধানের কুড়া ও হলুদ মিশিয়ে তৈরি করা হয় ধনিয়া।

নিম্নমানের মরিচের সাথে মেশানো হয় টেক্সটাইল রংসহ অন্যান্য উপকরণ। মিলে প্রক্রিয়াজাতের পরে এসব যাচ্ছে বাজারে। খাবার মসলা নিয়ে এতোদিন নিরাপদেই চলছিল ভেজাল কারবারীদের এই রমরমা বাণিজ্য।

সোমবার (২৯ জুলাই) দুপুরে কিশোরগঞ্জ শহরের পুরানথানা এবং বয়লা এলাকার দুইটি মিলে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের অভিযানে বেরিয়ে আসে ভেজাল কারবারীদের এই প্রাণঘাতী বাণিজ্যের বিষয়টি।

জেলা পুলিশের সহযোগিতায় জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর, কিশোরগঞ্জের সহকারী পরিচালক মো. ইব্রাহীম হোসেন এর নেতৃত্বে এই অভিযান পরিচালনা করা হয়।

অভিযানে কিশোরগঞ্জ শহরের পুরানথানা এলাকার শরীফের মসলা মিলে ধানের কুড়া ও হলুদ মিশিয়ে ধনিয়া প্রক্রিয়াকরণের অপরাধে ১০ হাজার টাকা জরিমানা করা হয়।

এছাড়া বয়লা এলাকার মেহেক অটোক্রাসিং মিলে রং মিশিয়ে মরিচের গুঁড়ো প্রক্রিয়াকরণের অপরাধে ১০ হাজার টাকা জরিমানা করা হয়। মিলটি থেকে তিনশ’ কেজি রং মেশানো মরিচের গুঁড়ো জব্দ করে ধ্বংস করা হয়।

জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর, কিশোরগঞ্জের সহকারী পরিচালক মো. ইব্রাহীম হোসেন জানান, বাজার তদারকির অংশ হিসেবে এই অভিযান পরিচালনা করা হয়। অভিযানে জেলা স্যানিটারি ইন্সপেক্টর শংকর চন্দ্র পাল উপস্থিত ছিলেন।

জনস্বার্থে এই অভিযান চলমান থাকবে বলেও মো. ইব্রাহীম হোসেন জানান।


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর