কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


‘সন্ত্রাস-জঙ্গিবাদ, মাদক, ইভটিজিং বাল্যবিয়ের বিরুদ্ধে জনমত সৃষ্টি করতে হবে’


 আমিনুল ইসলাম বাবুল | ৩০ জুলাই ২০১৯, মঙ্গলবার, ৮:৪৯ | তাড়াইল  


ছাত্র অবস্থায় নীতি-নৈতিকতা এবং সততার শিক্ষা দিতে তাড়াইলের দিগদাইড় মডেল হাই স্কুলে উপজেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির উদ্যোগে বিক্রেতাবিহীন ব্যবসা প্রতিষ্ঠান ‘সততা স্টোর’ উদ্বোধন এবং জাপান ইন্টারন্যাশনাল কোঅপারেশন এজেন্সী (জাইকা) এর সার্বিক ব্যবস্থাপনায় ‘সন্ত্রাস-জঙ্গিবাদ, মাদক, ইভটিজিং বাল্যবিবাহ প্রতিরোধ বিষয়ক কর্মশালা’ অনুষ্ঠিত হয়েছে।

এতে প্রধান অতিথি ছিলেন তাড়াইলের ভারপ্রাপ্ত উপজেলা নির্বাহী অফিসার উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মোশারেফ হোসাইন।

তিনি বলেছেন, তাড়াইল তথা বাংলাদেশের মাটিতে কোন জঙ্গি-সন্ত্রাসীদের স্থান হবে না। এর সঙ্গে জড়িতদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে। আর যারা তরুণ সমাজকে বিভ্রান্ত করে বিপথে চালিত করছে তাদের কেউ-ই বিচারের হাত থেকে রেহাই পাবে না। সন্ত্রাস-জঙ্গিবাদ, ইভটিজিং, বাল্যবিবাহ ও মাদকাসক্তের বিরুদ্ধে জনমত সৃষ্টি ও প্রতিরোধ গড়ে তুলতে সকলকে-ই এগিয়ে আসতে হবে।

মঙ্গলবার (৩০ জুলাই) দিগদাইড় ইউনিয়ন মডেল হাই স্কুলের হলরুমে উপজেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির উদ্যোগে বিক্রেতাবিহীন ব্যবসা প্রতিষ্ঠান ‘সততা স্টোর’ চালু করা হয়।

এছাড়া স্থানীয় সরকার বিভাগ ও জাপান ইন্টারন্যাশনাল কোঅপারেশন এজেন্সী (জাইকা) এর সার্বিক ব্যবস্থাপনায়, উপজেলা পরিষদের আয়োজনে, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসের বাস্তবায়নে সন্ত্রাস, জঙ্গিবাদ, মাদক, ইভটিজিং ও বাল্যবিবাহ প্রতিরোধ বিষয়ক কর্মশালার আয়োজন করা হয়।

প্রধান অতিথির বক্তৃতায় তাড়াইলের ভারপ্রাপ্ত উপজেলা নির্বাহী অফিসার উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মোশারেফ হোসাইন মাদক, জঙ্গিবাদ, সন্ত্রাস, বাল্যবিবাহ রোধে জনগণকে সোচ্চার হওয়ার আহ্বান জানিয়ে তিনি বলেন, এসব রোধ করতে পারলে একটি সুন্দর সমাজ গড়া সম্ভব হবে। মাদক শুধু একজন মানুষকে নয় একটা পরিবারকে ধ্বংসের দিকেও ঠেলে দেয়।

তিনি সাম্প্রতিক গুজব ও গণপিটুনি প্রসঙ্গে বলেন, গুজবে কান দিবেন না। গুজব ছড়াবেন না। আইন নিজের হাতে তুলে নিবেন না।

দিগদাইড় মডেল হাই স্কুল পরিচালনা পর্ষদ সভাপতি মো. ফাইজুল ইসলাম ভূঞা এর সভাপতিত্বে সভায় বিশেষ অতিথির বক্তব্য দেন, তাড়াইল থানার অফিসার ইনচার্জ (ওসি) মো. মুজিবুর রহমান, দিগদাইড় ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. গোলাপ হোসেন  ভূঞা এবং উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা এ.কে.এম গোলাম কিবরিয়া।

এ সময় অতিথিগণ সরকারের বিভিন্ন সাফল্য এবং কার্যক্রম সম্পর্কে সকলকে অবহিত করেন এবং উন্নয়নের ধারা অব্যহত রাখতে সকলের সহযোগিতা কামনা করেন।

তারা বলেন, বিদ্যালয়ের শিক্ষক, মসজিদের ইমাম, রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক কর্মী, ডাক্তার, আইনজীবী, প্রকৌশলী, ছাত্র-শিক্ষক, কৃষক-শ্রমিক-জনতাসহ সকলকে ঐক্যবদ্ধ হয়ে সন্ত্রাস-জঙ্গিবাদ, মাদক, ইভটিজিং বাল্যবিবাহ দমনে তৎপর হতে হবে। নিয়মতান্ত্রিকতা, আইনের প্রতি শ্রদ্ধা, দেশপ্রেম ও রাজনৈতিক সততাই হবে আমাদের বর্তমান মহাপ্রতিরোধ আন্দোলনের মূল শক্তি।

তারা আরো বলেন, অল্প বয়সে বিবাহের কারণে অল্প বয়সে-ই মেয়েরা গর্ভবতী হয়ে যায়, যা তাদের জীবনের জন্য হুমকিস্বরূপ। এই অবস্থার উত্তরণের জন্য চাই সামাজিক সচেতনতা। সামাজিকভাবে প্রতিরোধ ছাড়া এটা নির্মূল সম্ভব না।

এর জন্য তরুণ সমাজকে এগিয়ে আসতে হবে উল্লেখ করে তারা বলেন, তরুণ সমাজ যেখানে এগিয়ে আসে সেটার সফলতা নিশ্চিত থাকে। তাই তরুণ সমাজকে দায়িত্ব নিয়ে তাদের প্রত্যেকের নিজ-নিজ এলাকায় এই সন্ত্রাস-জঙ্গিবাদ, মাদক, ইভটিজিং ও বাল্যবিবাহের বিরুদ্ধে সামাজিক সচেতনতা সৃষ্টি করতে হবে। তাহলেই কেবল সন্ত্রাস-জঙ্গিবাদ, মাদক, ইভটিজিং, বাল্যবিবাহ প্রতিরোধ সম্ভব।

বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. নজরুল ইসলাম এর সঞ্চালনায় অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, উপজেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির সভাপতি মাওলানা নূর উদ্দিন, সাধারণ সম্পাদক মনোরঞ্জন তালুকদার, উপজেলা একাডেমিক সুপার ভাইজার রিফাত শারমিন, জাইকার উপজেলা উন্নয়ন কর্মকর্তা সুচান্দা রানী পাল, ‘আমাদের সময়’ প্রতিনিধি আমিনুল ইসলাম বাবুল, ‘সংবাদ’ প্রতিনিধি রবীন্দ্র সরকার ও বিদ্যালয় পরিচালনা পর্ষদ সদস্য মো. আবু সাঈদ সুজন প্রমুখ।




[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর