কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


পাকুন্দিয়ায় পাটের ফলন ও দামে কৃষকের মুখে হাসি

 স্টাফ রিপোর্টার | ৪ আগস্ট ২০১৯, রবিবার, ১২:৪৪ | কৃষি 


কিশোরগঞ্জের পাকুন্দিয়ায় এ বছর সোনালী আঁশ পাটের বাম্পার ফলন হয়েছে। বাজার দরও ভাল। ধানের লোকসান পাট দিয়ে কিছুটা হলেও লাঘব হওয়ার আশায় কৃষকের মুখে হাসি ফুটেছে।

এবছর অল্প পরিমাণ জমিতে পাট চাষাবাদ করলেও আগামী বছর বেশি পরিমাণ জমিতে পাট চাষ করার স্বপ্ন বুনছেন এখানকার চাষিরা।

উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, ২০১৮-১৯অর্থ বছরে এ উপজেলায় পাট চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল তিনশ’ ১০ হেক্টর জমি। তবে লক্ষ্যমাত্রার চেয়ে কিছুটা কম চাষ হয়েছে।

উপজেলায় এ বছর দুইশ ৮০হেক্টর জমিতে পাট চাষ হয়েছে। পৌরসভা ও উপজেলার চরফরাদী, এগারসিন্দুর ও বুরুদিয়া ইউনিয়নসহ সকল ইউনিয়নেই কম বেশি পাট চাষ হয়েছে।

এখানকার চাষীরা তোষা, দেশি ও কেনাফ জাতের পাট চাষ করে থাকে। তন্মেধ্যে বেশির ভাগ চাষীই দেশি ও তোষা জাতের পাট চাষাবাদ করেছে।

এবার আবহাওয়া অনুকূলে থাকা, পাট চাষীদের পর্যাপ্ত পরামর্শ ও সহযোগিতার ফলে এ বছর পাটের ভাল ফলন হয়েছে। তাছাড়া বর্তমান বাজারে ১৮শ থেকে ১৯শ টাকা দরে প্রতি মণ পাট বিক্রি হচ্ছে। এতে ন্যায্য মূল্য পাওয়ায় পাট চাষাবাদে কৃষকদের আগ্রহ বাড়বে বলে জানা গেছে।

পৌরসভার পোড়াবাড়িয়া গ্রামের কৃষক মো. রহমত আলী। তিনি এবছর দেড় বিঘা জমিতে পাট চাষ করেছেন। এতে তার খরচ হয়েছে প্রায় ১৪ হাজার টাকা। দেড় বিঘা জমিতে ১৩ থেকে ১৪ মণ পাট পাবেন বলে ধারণা করছেন। এতে বর্তমান বাজার দরে পাটের আঁশ বিক্রি করে খরচ উঠে আসবে। পাশাপাশি পাটশোলা বিক্রি করেও লাভবান হবেন বলে জানান।

উপজেলার খামা গ্রামের কৃষক সিরাজ উদ্দিন বলেন, ৭৫ শতাংশ জমিতে তোষা পাট চাষ করেছি। এবার আবহাওয়া অনুকূলে থাকায় এবং সঠিক পরিচর্যা করায় পাট গাছগুলো আট থেকে নয় হাত পর্যন্ত লম্বা হয়েছে। এখন কর্তন করার সময় হয়েছে। সবকিছু ঠিকঠাক থাকলে এবার পাট চাষ করে বেশ লাভবান হব।

তিনি বলেন, গত বৎসর একই জমিতে ধান চাষ করে তেমন একটা লাভবান হতে পারি নাই। কিন্তু এবার পাট চাষে আমার সেই ঘাটতি পুষিয়ে উঠবে।

আদিত্যপাশা বাগানবাড়ী এলাকার কৃষক মো. রুকন উদ্দিন বলেন, দুই বিঘা জমিতে কেনাফ জাতের পাট চাষ করেছি। এবার পাটের বাম্পার ফলন হয়েছে। এর আগে এতে ভাল ফলন পায়নি। তাছাড়া পাটের বাজার দরও ভাল। তাই আগামী বছর আরও বেশি জমিতে পাটের চাষ করা সিদ্ধান্ত নিয়েছি।

উপজেলা কৃষি কর্মকর্তা মো. সাইফুল হাসান আলামিন জানান, যদিও এবছর এ উপজেলায় লক্ষ্যমাত্রার চেয়ে পাটের চাষাবাদ কিছুটা কম হয়েছে। কিন্তু ফলন ভাল হয়েছে। তাছাড়া বাজার দর ভাল থাকায় কৃষকেরা আগামি বছরে আরও বেশি জমিতে পাট চাষ করার আগ্রহ প্রকাশ করেছে।

আবহাওয়া অনুকূলে থাকা ও কৃষি বিভাগ থেকে চাষীদের পর্যাপ্ত পরামর্শ ও সহযোগিতার ফলে পাটের ফলন ভাল হয়েছে বলে তিনি জানান।


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর