কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


কটিয়াদী হাসপাতালে চিকিৎসক সংকট, দুর্ভোগ

 রফিকুল হায়দার টিটু, স্টাফ রিপোর্টার, কটিয়াদী | ১০ জানুয়ারি ২০১৮, বুধবার, ৭:৩৭ | স্বাস্থ্য 


কটিয়াদী উপজেলার ১টি পৌরসভা ও ৯টি ইউনিয়নের চার লাখ মানুষের স্বাস্থ্য সেবার জন্য একটি ৫০ শয্যার উপজেলা হাসপাতাল, ৪টি উপ-স্বাস্থ্য কেন্দ্র এবং ৪১টি কমিউনিটি কিনিক রয়েছে। সবমিলিয়ে উপজেলায় চিকিৎসা সেবার জন্য ৩১জন চিকিৎসকের পদ থাকলেও ১৮টি পদ শূণ্য রয়েছে। ১৩ জন চিকিৎসকের পোস্টিং থাকলেও ৪জন চিকিৎসক ডেপুটেশনে রাজধানী ঢাকা কিংবা তাদের সুবিধাজনক স্থানে রয়েছেন। শুধু বেতন ভাতার সময় তারা কটিয়াদীতে আসেন।

দীর্ঘদিন যাবত চলে আসছে এ অবস্থা। ফলে উপজেলার সাধারণ মানুষ চিকিৎসা সেবা থেকে বঞ্চিত হচ্ছেন। চিকিৎসার প্রয়োজনে তারা ছুটে যাচ্ছেন জেলা শহর কিংবা বিভিন্ন জায়গার প্রাইভেট কিনিক বা হাসপাতালে। অথবা অপেক্ষায় থাকেন শুক্রবারের জন্য। প্রতি শুক্রবার সকালে অতিথি পাখির মত কিছু চিকিৎসক আসেন বিভিন্ন কিনিকে। আবার সন্ধ্যা ঘনিয়ে আসার আগেই তারা চলে যান। সেখানে চিকিৎসা করাতে সাধারণ কর্মজীবী মানুষের ব্যয় হয়ে যাচ্ছে তাদের শেষ সম্বল জায়গাজমি বা যৎসামান্য সঞ্চিত অর্থ।

সংশ্লিষ্টরা জানিয়েছেন, উপজেলার ৪টি উপ-স্বাস্থ্য কেন্দ্র চিকিৎসক শূণ্য অবস্থায় রয়েছে। কমিউনিটি কিনিকগুলো বেশিরভাগ সময় বন্ধ থাকে। ৫০ শয্যার উপজেলা হাসপাতালে রয়েছেন একজন স্বাস্থ্য কর্মকর্তা, একজন আবাসিক ও চারজন মেডিকেল অফিসার, দুই জন কনসালটেন্ট ও একজন ইউনানী চিকিৎসক। এই ৯জনকে দিয়ে চলছে উপজেলাবাসীর চিকিৎসা সেবা। তাদের বাইরে ডেপুটেশনে রাজধানীর সোহরাওয়ার্দী হাসপাতালে আছেন ডেন্টাল সার্জন শারমীন শরীফ, মেডিকেল অফিসার আয়েশা ও আতিকুর রহমান। এছাড়া ডা. আসাদুজ্জামান রয়েছেন মাতুয়াইলের শিশু ও মাতৃসদন হাসপাতাল।

ভুক্তভোগীরা জানিয়েছেন, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স চলছে চিকিৎসকদের খেয়াল খুশিমত। অনিয়মই যেন এখানে নিয়ম। বহি:বিভাগে সকাল ৮টা থেকে দুপুর আড়াইটা পর্যন্ত রোগী দেখার নিয়ম থাকলেও নির্ধারিত সময় পর্যন্ত নিজ কক্ষে কোন ডাক্তার থাকেন না। স্বাস্থ্য কর্মকর্তা থেকে শুরু করে প্রত্যেকেই নিজ নিজ প্রাইভেট চেম্বারে রোগী দেখায় ব্যস্ত থাকেন। সকাল দশটার পর নিজ কক্ষে বসেন আবার ১২টার পূর্বেই কক্ষ ত্যাগ করেন। দেড় থেকে দুই ঘন্টার বেশী কখনও কোন ডাক্তারকে তাদের কক্ষে দেখা যায় না। ফলে চিকিৎসা নিতে হলে বাধ্য হয়েই তাদের ব্যক্তিগত চেম্বারে মোটা অংকের ভিজিট দিয়ে চিকিৎসা নিতে হয়। তার উপর রয়েছে নানা পরীক্ষা-নিরীক্ষা। যেটা প্রয়োজনীয় বা অপ্রয়োজনীয় যাই হোক।

উপজেলা স্বাস্থ্য ও প.প. কর্মকর্তা ডা. তপন কুমার দত্ত বলেন, স্বাস্থ্য কমপ্লেক্সটি ৫০ শয্যার হলেও এখনও প্রশাসনিক অনুমোদন হয়নি। ফলে শুধু ডাইট ৫০ শয্যা হিসাবে চলছে। ৩১ শয্যা হিসাবে ১৮টি পদের বিপরীতে ১৩জন ডাক্তার এখানে কর্মরত আছেন। এদের মধ্যে ৪জন ডেপুটেশনে অন্যত্র আছেন। ৩৩তম বিসিএস এ নিয়োগকৃত ৩১জন ডাক্তার (সংযুক্তি) পদায়ন হলেও পরবর্তীতে বাকীদের অন্যত্র নিয়মিতকরণ করা হয়েছে। ডাক্তার সংকটের বিষয়ে তিনি বলেন, আমি নিয়মিত উর্ধতন কর্তৃপক্ষকে বিষয়টি অবহিত করে আসছি।


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর