কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


আনন্দমোহন কলেজের প্রতিষ্ঠাতা ‘র‌্যাংলার’ আনন্দমোহন বসু

 আশরাফুল ইসলাম, প্রধান সম্পাদক, কিশোরগঞ্জনিউজ.কম | ২০ আগস্ট ২০১৯, মঙ্গলবার, ১:২৪ | ব্যক্তিত্ব 


১৮৭৪ সাল। ইংরেজরা রাজার জাত আর ভারতীয়রা স্লেভস অর্থাৎ দাস- এ ধারণাটাই ছিল উপমহাদেশে ইংরেজ শাসকদের মাঝে বদ্ধমূল। কিন্তু, সবাইকে অবাক করে দিয়ে খবরটা আসে খোদ ইংল্যান্ড থেকেই। ইংল্যান্ডের ক্যাম্ব্রিজ বিশ্ববিদ্যালয়ের গণিত বিষয়ক সর্বোচ্চ পরীক্ষায় তিনটি বিষয়ে প্রথম শ্রেণি অর্থাৎ সর্বোচ্চ নম্বর পেয়ে ‘র‌্যাংলার’ উপাধি পেয়েছেন একজন ভারতীয়।

তাঁর নাম আনন্দমোহন বসু। হাওরের প্রত্যন্ত গ্রামে জন্ম নেয়া এই মনীষীর অসাধারণ কীর্তিতে সাড়া পড়ে যায় চারদিকে। হাওরের ধুলোমেখে এমন বিলেত জয় আর কেইবা কবে করেছেন!

বঙ্গীয় রেনেসাঁর স্থপতিদের অন্যতম আনন্দমোহন বসু। হাওরের প্রত্যন্ত গ্রাম তৎকালীন ময়মনসিংহ জিলার জয়সিদ্ধিতে ১৮৪৭ সালের ২৩শে সেপ্টেম্বর জন্মগ্রহণ করেন তিনি। ১৯০৬ সালের ২০শে আগস্ট মাত্র ৫৯ বছর বয়সে পক্ষাঘাত রোগে ভুগে কোলকাতায় দেহাবসান হয় তাঁর।

একজন নিবেদিত প্রাণ শিক্ষানুরাগী, বিচক্ষণ কর্মযোগী ও রাজনীতিবিদ হিসাবে বঙ্গীয় রেনেসাঁর উত্তরণে তিনি অবিষ্মরণীয় অবদান রেখেছেন। ‘ভারতীয় জাতীয় কংগ্রেস’ এর অন্যতম প্রতিষ্ঠাতা, ভারতীয় উমহাদেশে ছাত্র রাজনীতির গোড়াপত্তনকারী, উনিশ শতকের নারী জাগরণের অগ্রদূত এবং উপমহাদেশের প্রথম ও একমাত্র ‘র‌্যাংলার’ কীর্তিমান এ মনীষীর শারীরিক মৃত্যু ঘটলেও তিনি অনন্য এক ‘মৃত্যুঞ্জয়ী’।

আনন্দমোহন বসু সম্পর্কে তথ্য-উপাত্ত ঘেঁটে জানা গেছে, আনন্দমোহন বসুর পিতার নাম পদ্মলোচন বসু এবং মাতার নাম উমা কিশোরী দেবী। আন্দমোহন বসুর পিতা পদ্মলোচন বসু শিক্ষা জীবন শেষে ময়মনসিংহ সিটি কালেক্টরেটে চাকুরী নেন। ময়মনসিংহ শহরের রামবাবু রোড এলাকায় অবস্থিত বর্তমান ময়মনসিংহ সিটি কলেজিয়েট স্কুলটি ছিল আনন্দমোহন বসুর ময়মনসিংহের পৈত্রিক নিবাস।

দারুণ মেধাবী আনন্দমোহন বসু ১৯৬২ সালে হার্ডিঞ্জ স্কুল (বর্তমান ময়মনসিংহ জিলা স্কুল) থেকে প্রবেশিকা পরীক্ষায় নবম স্থান অধিকার করেন। পরে কোলকাতা প্রেসিডেন্সি কলেজ থেকে এফ.এ এবং বি.এ উভয় পরীক্ষায় প্রথম স্থান লাভ করে উত্তীর্ণ হন। উভয় পরীক্ষায় প্রথম স্থান লাভ করার মতো অসাধারণ কৃতিত্বের জন্য তিনি ‘প্রেমচাঁদ-রায়চাঁদ’ বৃত্তি লাভ করেন।

‘প্রেমচাঁদ-রায়চাঁদ’ বৃত্তি পাওয়ার সুবাদে তিনি উচ্চতর লেখাপড়ার জন্য ইংল্যান্ডে যাওয়ার সুযোগ পাওয়ার পাশাপাশি দশ হাজার টাকা বৃত্তি লাভ করেন। ইংল্যান্ডে ক্যাম্ব্রিজ এর ক্রাইস্ট চার্চ কলেজে তিনি উচ্চতর গণিত বিষয়ে লেখাপড়া করেন। ১৮৭৪ সালে সেখানে গণিত বিষয়ক সর্বোচ্চ পরীক্ষায় অংশগ্রহণ করে তিনটি বিষয়ে প্রথম শ্রেণী অর্থাৎ সর্বোচ্চ নম্বর পেয়ে ‘র‌্যাংলার’ উপাধী লাভ করেন আনন্দমোহন বসু।

ওই বছরই বার-এট-ল ডিগ্রী লাভ করে দেশে ফিরে আসেন এবং আইন ব্যবসা শুরু করেন। এর পূর্বে ছাত্রাবস্থায় তিনি ময়মনসিংহ জিলা স্কুলের প্রধান শিক্ষক ভগবান চন্দ্র বসুর কন্যা অর্থাৎ বিজ্ঞানাচার্য জগদীশ চন্দ্র বসু’র সহোদরা ‘স্বর্ণপ্রভা দেবী’ কে বিয়ে করেন।

রাজনীতিতে আনন্দমোহন বসু ছিলেন স্বপ্নদ্রষ্টা ও অগ্রদূত। ছাত্রদের মধ্যে স্বদেশপ্রাীতি জাগানোর উদ্দেশ্যে ১৮৭৫ সলে গঠন করেন ‘স্টুডেন্টস এসোসিয়েশন’। ১৮৭৬ সালে তিনি গঠন করেন ভারতবর্ষের জাতীয় কংগ্রেস এর পূর্বসূরী সংগঠন ইন্ডিয়ান এসোসিয়েশন।

১৮৭৮ সালের ১৫ই মে তিনি ‘সাধারণ ব্রাহ্ম সমাজ’ প্রতিষ্ঠা করেন। ‘সাধারণ ব্রাহ্ম সমাজ’ এর তিনি ছিলেন প্রতিষ্ঠাতা সভাপতি। এর পূর্বে আনন্দমোহন বসু সস্ত্রীক ব্রহ্মানন্দ কেশব চন্দ্র সেনের কাছে ব্রাহ্ম ধর্মে দীক্ষা নেন।

১৮৮৫ সালে ‘ভারতীয় জাতীয় কংগ্রেস’  এর প্রতিষ্ঠাকালে সুরেন্দ্রনাথ ব্যানার্জীর সঙ্গে তিনি অসামান্য অবদান রাখেন। তিনি দু-দু’বার ‘ভারতীয় জাতীয় কংগ্রেস’ এর সভাপতির দায়িত্ব পালন করেন।

‘সাধারণ ব্রাহ্ম সমাজ’ এর নিজস্ব ভবন নির্মাণ এবং সমাজ কর্তৃক প্রতিষ্ঠিত ‘সিটি কলেজ’ ও ‘সিটি স্কুল’ স্থাপনে অগ্রণী ভূমিকা পালন করেন আনন্দমোহন বসু। নিজ এলাকায় শিক্ষা বিস্তারের লক্ষ্যে তিনি ময়মনসিংহের পৈত্রিক বাড়িটি দান করে ১৮৮৩ সালে ‘সিটি কলেজিয়েট স্কুল’ এর কার্যক্রম শুরু করেন। তখন এটির নাম ছিল ময়মনসিংহ ইন্সটিটিউশন উচ্চ ইংরেজী বিদ্যালয়। প্রতিষ্ঠাকালে এ বিদ্যালয়ে শহরের সর্বাধিক ছয়শত নয়জন ছাত্র ছিল।

আনন্দমোহন বসু কোলকাতা বিশ্ববিদ্যালয়ের ফেলো, সিনেট সদস্য এবং শিক্ষা কমিশনের সদস্য ছিলেন। ময়মনসিংহে কোন কলেজ না থাকায় ১৮৯৯ সালে ‘ময়মনসিংহ সভা’ ও আঞ্জুমানিয়া ইসলামিয়া’ আনন্দমোহন বসুর কাছে একটি কলেজ প্রতিষ্ঠার দাবি জানায়। ১৯০১ সালে তিনি ‘সিটি স্কুল’টিকে দ্বিতীয় শ্রেণির কলেজে উন্নীত করেন।

তাঁর মৃত্যুর পর ১৯০৮ সালে ময়মনসিংহ জেলার প্রথম মুসলিম গ্র্যাজুয়েট বিশিষ্ট শিক্ষানুরাগী মৌলভী হামিদ উদ্দিন আহমদ শহরের কাচিজুলি এলাকায় কলেজটির জন্য ২৬ বিঘা জমি দান করেন। তখন তাঁর ঘনিষ্ঠ বন্ধু আনন্দমোহন বসুর নামে কলেজটির নামকরণ করা হয় ‘আনন্দমোহন কলেজ’। পরবর্তীতে ১৯৬৪ সালে  আনন্দমোহন কলেজ জাতীয়করণ হয়।

আনন্দমোহন বসু পশ্চাদপদ নারীদের মাঝে শিক্ষার আলো ছড়িয়ে দিতে কয়েকজন শিক্ষানুরাগীর সহযোগিতায় ১৮৭৬ সালে স্থাপন করেন ‘বঙ্গমহিলা মহাবিদ্যালয়’ যা পরে বেথুন স্কুলের সঙ্গে একীভূত হয়। আনন্দমোহন বসু ও দুর্গামোহন দাসের ঐকান্তিক চেষ্টায় বেথুন স্কুলের সর্বোচ্চ শ্রেণির দু’ছাত্রী কাদম্বিনী বসু ও সরলা দাস কোলকাতা বিশ্ববিদ্যালয়ের বিশেষ টেস্ট পরীক্ষায় অংশ নিয়ে এন্ট্রান্স পরীক্ষা দেবার উপযুক্ত বিবেচিত হন।

১৮৭৮ সালে কাদম্বিনী বসু প্রথম এন্ট্রান্স পাস মহিলা হবার গৌরব অর্জন করেন। এর ফলে প্রাতিষ্ঠানিকভাবে নারী শিক্ষার দ্বার উন্মোচিত হয়। কেবল তাই নয়, আনন্দমোহন বসু, দ্বারকানাথ গাঙ্গুলী, দুর্গামোহন দাস, শিবনাথ শাস্ত্রী প্রমূখের আন্দোলনে ১৮৭৮ সালের ২৭শে এপ্রিল কোলকাতা বিশ্ববিদ্যালয়ের সিনেট নারীর জন্য বিশ্ববিদ্যালয়ের ডিগ্রী লাভের দাবি মেনে নেয় এবং ১৮৮২ সালে কাদম্বিনী বসু ও চন্দ্রমূখী বসু প্রথম মহিলা স্নাতক হবার সম্মান অর্জন করেন।

এছাড়াও তিনি ‘বেঙ্গল প্রভিনসিয়াল কমিটি’র মাধ্যমে ১৮৮১-৮২ সালে ছাত্রীদের জন্য হোস্টেলের ব্যবস্থা করেন।


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর