কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


‘জাল’ এ ঘুরছে ২০০ পরিবারের ভাগ্যের চাকা


 রাজীব সরকার পলাশ | ২০ আগস্ট ২০১৯, মঙ্গলবার, ৮:৫৯ | ফিচার 


মাছ ধরার অন্যতম উপকরণ হচ্ছে জাল। জেলে আর জাল যেন আবহমান বাংলার এক সমার্থক শব্দ। এই জালকে অবলম্বন করেই অর্থনৈতিক সফলতার গল্প সূচিত হয়েছে কিশোরগঞ্জের কটিয়াদী উপজেলার মুমুরদিয়া ইউনিয়নের উত্তর মুমুরদিয়া গ্রামে।

উত্তর মুমুরদিয়া গ্রামের দুইশ’ যুবক মাছ ধরার জাল এর মাধ্যমে নিজেদের ভাগ্য নিজেরাই গড়ে নিচ্ছেন। জালের মাধ্যমে ঘুরছে তাদের ভাগ্যের চাকা। হয়ে উঠছেন স্বাবলম্বী।

জালকে সম্বল করেই তাই এখন উত্তর মুমুরদিয়া গ্রামের দুইশ’ যুবকের পরিবারে ফিরে এসেছে হাসি। অভাবকে দূরে ঠেলে সচ্ছল জীবনের পথে হাঁটছে পরিবারগুলো।

এক বিকালে গ্রামটিতে গিয়ে দূর থেকে দেখা যায়, পাশাপাশি বসে ৬/৭ জনের দল মিলে জাল তৈরি করছেন। আসলে তা নয়। কাছে গিয়ে জানা গেল, একটি জাল ঝুলিয়ে জালে যে জায়গাটুকু ছিঁড়ে গেছে বা ছিদ্র হয়ে আছে সে অংশটুকু মেরামত করছেন। কারণ পরদিনই এটি নিয়ে তারা মাছ ধরতে বের হবেন।

জাল মেরামতকারী শরিফ মিয়া জানান, তিনি নিজে জালের মালিক। এরকম ৩টি জাল রয়েছে তার। একেকটি জালের মুল্য ২০ হাজার থেকে ৪০ হাজার টাকা পর্যন্ত।

প্রতিটি জালের ভাড়া বাবদ ২০০ বা ৩০০ টাকা পেয়ে থাকেন প্রতিবার ব্যবহার বাবদ। আর জাল দিয়ে যারা মাছ ধরেন তারা ৩০০ বা ৪০০ টাকা করে পেয়ে থাকেন মজুরি বাবদ। প্রতিদিন ভোর বেলা বেড়িয়ে পড়েন ৪জন, ৫জন, ৬ জন অথবা ১০ জনের একটি দল। আগের দিনের চুক্তি মোতাবেক চলে যান নির্ধারিত জলাধারে।

জাল মেরামতকারী কাসেম মিয়া জানান, শুধু এলাকায় নয়,‘মাছ ধরার লাগি আমরা নিজের উপজেলা ছাড়াও  শ্রীপুর, গাজিপুর, নরসিংদী, ভৈরব, তাড়াইল, হোসেনপুর, করিমগঞ্জ, মিঠামইন, অষ্টগ্রামসহ বিভিন্ন উপজেলায় আমরা যাই’।

জালের অপর এক মালিক শহীদ মিয়া বলেন, আমার ৪টা জাল আছে। এগুলো নিয়মিত ভাড়া যাচ্ছে।

যুবক রফিক মিয়া জানান, আমাদের একটা সমিতি আছে। উপজেলা মৎস্য অফিস থেকে মাঝে মাঝে আমরা ট্রেনিং পাই। যদি আমাদের জাল থাকতো তবে হয়ত জালের ভাড়াটা দিতে হতো না।

কটিয়াদী উপজেলা সিনিয়র মৎস্য র্কমর্কতা দেবাশীষ ঘোষ জানান, এ ব্যাপারে খোঁজখবর নিয়ে তাদের সরকারি কোন সহায়তা দেয়ার সুযোগ থাকলে, সে পদক্ষেপ নেয়া হবে।




[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর