কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


২০১৯ সালের প্রাথমিক শিক্ষা সমাপনী-ইবতেদায়ী পরীক্ষার সময়সূচি


 স্টাফ রিপোর্টার | ২২ আগস্ট ২০১৯, বৃহস্পতিবার, ৫:০৮ | শিক্ষা  


২০১৯ খ্রিস্টাব্দের প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা এবং ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষার সময়সূচি প্রকাশ করেছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। আগামী ১৭ নভেম্বর থেকে প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা (পিইসি) ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষা শুরু হবে। পরীক্ষা শেষ হবে ২৪ নভেম্বর।

এবার একাদশ বারের মত সারাদেশে এই পরীক্ষা অনুষ্ঠিত হবে।

প্রতিদিনের পরীক্ষা সকাল সাড়ে ১০টা শুরু হয়ে দুপুর একটা পর্যন্ত চলবে। গত বছরের মতো এবারও বিশেষ চাহিদা সম্পন্ন শিক্ষার্থীদের জন্য ৩০ মিনিট অতিরিক্ত সময় দেওয়া হয়েছে।

সময়সূচি অনুযায়ী, ১৭ নভেম্বর (রবিবার) সকাল সাড়ে ১০টায় প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষার্থীদের ইংরেজি বিষয়ের পরীক্ষা শুরু হবে। এছাড়া একই সময়ে ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষার্থীদেরও ইংরেজি বিষয়ের পরীক্ষা শুরু হবে।

১৮ নভেম্বর (সোমবার) সকাল সাড়ে ১০টায় প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষার্থীদের বাংলা বিষয়ের পরীক্ষা শুরু হবে। এছাড়া একই সময়ে ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষার্থীদেরও বাংলা বিষয়ের পরীক্ষা শুরু হবে।

১৯ নভেম্বর (মঙ্গলবার) সকাল সাড়ে ১০টায় প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষার্থীদের বাংলাদেশ ও বিশ্ব পরিচয় বিষয়ের পরীক্ষা শুরু হবে। এছাড়া একই সময়ে ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষার্থীদের বাংলাদেশ ও বিশ্ব পরিচয় এবং বিজ্ঞান বিষয়ের পরীক্ষা শুরু হবে।

২০ নভেম্বর (বুধবার) সকাল সাড়ে ১০টায় প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষার্থীদের প্রাথমিক বিজ্ঞান বিষয়ের পরীক্ষা শুরু হবে। এছাড়া একই সময়ে ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষার্থীদের আরবি বিষয়ের পরীক্ষা শুরু হবে।

২১ নভেম্বর (বৃহস্পতিবার) সকাল সাড়ে ১০টায় প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষার্থীদের ধর্ম ও নৈতিক শিক্ষা বিষয়ের পরীক্ষা শুরু হবে। এছাড়া একই সময়ে ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষার্থীদের কুরআন ও তাজবীদ এবং আকাঈদ ও ফিকহ্ বিষয়ের পরীক্ষা শুরু হবে।

২৪ নভেম্বর (রবিবার) সকাল সাড়ে ১০টায় প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষার্থীদের গণিত বিষয়ের পরীক্ষা শুরু হবে। এছাড়া একই সময়ে ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষার্থীদেরও গণিত বিষয়ের পরীক্ষা শুরু হবে।




[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর