কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


র‌্যাব পরিচয়ে অপকর্ম, কটিয়াদীর মোস্তাফিজুর সহ গ্রেপ্তার ৩

 স্টাফ রিপোর্টার | ২৫ আগস্ট ২০১৯, রবিবার, ৬:৪১ | সারাদেশ 


নারায়ণগঞ্জে র‌্যাব পরিচয় দিয়ে সাধারণ মানুষের সঙ্গে প্রতারণাকারী চক্রের মূলহোতা জয়নাল আবেদীনসহ তিন ভুয়া র‌্যাব সদস্যকে গ্রেপ্তার করেছেন র‌্যাব-১১ এর সদস্যরা। শনিবার (২৪ আগস্ট) দিবাগত রাতে রূপগঞ্জের রূপসী এলাকা থেকে র‌্যাবের সদস্য পরিচয়ে উৎকোচ আদায়ের সময় হাতে-নাতে তাদেরকে গ্রেপ্তার করা হয়।

এসময় তাদের কাছ থেকে র‌্যাবের ইউনিফর্ম পরিহিত এডিটিং করা ২টি ছবি, বাংলাদেশ র‌্যাব লেখা ও র‌্যাবের মনোগ্রাম সম্বলিত একটি জ্যাকেট, র‌্যাব সদর দফতরের সীল ও অফিসারদের ভুয়া স্বাক্ষরিত ৭টি নোটিশ, র‌্যাবের সদর দফতরের গোয়েন্দা অফিসার, ডিউটি অফিসার ও তদন্তকারী অফিসার নামীয় ৪টি সীল, বিজিবির ১টি আইডি কার্ড, বিজিবির ইউনিফর্ম ১ সেট, ল্যাপটপ ১টি, প্রিন্টার ১টি, মোবাইল ১টি ও ১৪টি সীম জব্দ করা হয়।

গ্রেপ্তারকৃতরা হলো-কুড়িগ্রামের উকিলপুর থানাধীন মাসতীবাড়ী দীঘর গ্রামের আব্দুল মান্নানের ছেলে মো. জয়নাল আবেদীন (২৭), গাজীপুর সদরের জান্দালিয়াপাড়া এলাকার মৃত মুসলেম উদ্দিনের ছেলে মো. নাজমুল হোসেন (২৭) ও কিশোরগঞ্জের কটিয়াদী থানাধীন চরজাকালিয়া গ্রামের মো. রফিকুল ইসলামের ছেলে মোস্তাফিজুর রহমান (২৯)। বর্তমানে সবাই গাজীপুরের জয়দেবপুর এলাকায় বসবাস করে আসছে।

রবিবার (২৫ আগস্ট) দুপুরে সিদ্ধিরগঞ্জের আদমজীতে র‌্যাব-১১ এর সদর দফতরে আয়োজিত এক প্রেস ব্রিফিংয়ে র‌্যাব-১১ এর অধিনায়ক (সিও) লেঃ কর্ণেল কাজী শমসের উদ্দিন এ তথ্য জানান। এ সময় উপস্থিত ছিলেন- র‌্যাব-১১ এর উপ-পরিচালক (মিডিয়া অফিসার) মেজর তালুকদার নাজমুছ সাকিব।

সংবাদ সম্মেলনে র‌্যাব-১১ এর অধিনায়ক লেঃ কর্ণেল কাজী শমসের উদ্দিন বলেন, উক্ত প্রতারক চক্র দ্বারা প্রতারণার শিকার ভূক্তভোগী এক নারীর কাছ থেকে অভিযোগ পেয়ে তদন্ত করে দেখা যায়, প্রতারক চক্রটি র‌্যাব সদর দফতরের বিভিন্ন পদের সীল ব্যবহার করে নিজেদের তৈরীকৃত ভুয়া নোটিশ তৈরী করে সাধারণ নিরীহ অর্থশালী ব্যক্তিদের টার্গেট করে প্রেরণ করে এবং গ্রেপ্তারের ভয় দেখিয়ে উৎকোচ আদায় করে।

তিনি আরো জানান, উল্লেখিত প্রধান আসামী মোঃ জয়নাল আবেদীন ইতোপূর্বে বিজিবিতে চাকুরী করতো। চাকুরীরত অবস্থায় সে ২০১৭ সালে বিজিবি থেকে পালিয়ে যায়। পরবর্তীতে তার নেতৃত্বে একটি প্রতারক চক্র সংগঠিত হয়। সে দীর্ঘদিন ধরে বিজিবিতে চাকুরী দেয়ার নাম করে অনেক লোকজনের কাছ থেকে মোটা অংকের অর্থ হাতিয়ে নিয়ে তাদের সাথে প্রতারণা করে আসছে।

এই প্রতারক চক্র দীর্ঘদিন ধরে গাজীপুর ও নারায়ণগঞ্জসহ দেশের বিভিন্ন এলাকায় আর্থিকভাবে সম্পদশালী লোকদের র‌্যাবের মিথ্যা পরিচয় দিয়ে বিভিন্ন সমস্যা সমাধান করার নামে ও মিথ্যা মামলার ভয় দেখিয়ে স্থানীয় প্রভাবশালী ও জনপ্রতিনিধিদেরকে ব্যবহার করে নোটিশ প্রেরণ করত। তারা আশ্বাস দিতো যে, নোটিশে মোবাইল নম্বরে যোগাযোগ করে উৎকোচ প্রদান করলে উক্ত অভিযোগ থেকে অব্যাহতি পাওয়া যাবে। অন্যথায় গ্রেপ্তার করার ভয় দেখানো হতো।

পরে প্রতারক চক্রটি মোটা অংকের অর্থ হাতিয়ে নিতো। তারা সাধারণ মানুষের শ্রেণি বুঝে কখনও র‌্যাবের এসআই কখনও ওয়ারেন্ট অফিসার পরিচয় দিয়ে প্রতারণা করে আসছিল। গ্রেপ্তারকৃতদের বিরুদ্ধে সংশ্লিষ্ট থানায় আইনগত ব্যবস্থা নেয়া হয়েছে বলে জানিয়েছেন র‌্যাবের এই কর্মকর্তা।


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর