কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


করিমগঞ্জে প্রকল্পের টাকা ইউপি চেয়ারম্যানের পকেটে

 স্টাফ রিপোর্টার | ২ মার্চ ২০১৮, শুক্রবার, ১:১৫ | করিমগঞ্জ  


করিমগঞ্জের কাদিরজঙ্গল ইউনিয়নে ৬টি প্রকল্প বাস্তবায়নের জন্য বরাদ্দ দেয়া হয়েছিল মোট ৪ লাখ ২৫ হাজার টাকা। এর মধ্যে মাত্র ৯ হাজার ৭শ’ টাকা খরচ করে অবশিষ্ট ৪ লাখ ১৫ হাজার ৩শ’ টাকাই পকেটে পুরেছেন ইউপি চেয়ারম্যান ফজলুর রহমান। প্রশাসনিক তদন্তে ধরা পড়েছে ইউপি চেয়ারম্যান ফজলুর রহমানের কাজ না করেই বরাদ্দ আত্মসাতের বিষয়টি।

করিমগঞ্জের উপজেলা নির্বাহী অফিসার তদন্ত শেষে জেলা প্রশাসকের কাছে এ ব্যাপারে প্রতিবেদন জমা দিয়েছেন। প্রকল্পের টাকা আত্মসাতের বিষয়টি প্রমাণিত হওয়ায় কারণ দর্শানোর জন্য ইউপি চেয়ারম্যানকে জেলা প্রশাসক নোটিশও দিয়েছেন।

কারণ দর্শানোর নোটিশ সূত্রে জানা গেছে, কাদিরজঙ্গল ইউনিয়নের চেয়ারম্যান ফজলুর রহমান ৬টি প্রকল্পের মোট ৪ লাখ ২৫ হাজার টাকার বরাদ্দ থেকে মাত্র ৯ হাজার ৭শ’ টাকা খরচ করে অবশিষ্ট ৪ লাখ ১৫ হাজার ৩শ’ টাকা আত্মসাত করেছেন।

বিভিন্ন প্রকল্পের চিত্র থেকে জানা যায়, বাল্যবিয়ে প্রতিরোধ বিষয়ক সেমিনার না করে প্রকল্পের পুরো ৫০ হাজার টাকাই চেয়ারম্যান আত্মসাত করেছেন। এছাড়া মিড-ডে মিল ও প্রাথমিক বিদ্যালয়ের ছাত্র-ছাত্রীর মধ্যে টিফিন বক্স সরবরাহ প্রকল্পের বরাদ্দকৃত ৭৫ হাজার টাকার মধ্যে পিটুয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ে কেবল ৪ হাজার ২শ’ টাকার টিফিন বক্স বিতরণ করে অবশিষ্ট ৭০ হাজার ৮শ’ টাকা আত্মসাত করেছেন।

পিটুয়া বাজারের কাছে প্লাটিস্ট পাইপসহ ড্রেন নির্মাণ প্রকল্পের কোন কাজ না করেই বরাদ্দের ৭৫ হাজার টাকা আত্মসাত করেছেন।

কাদিরজঙ্গল ইউনিয়নের বিভিন্ন বিদ্যালয়ে মিড-ডে মিল বিতরণ না করেই চেয়ারম্যান বরাদ্দকৃত এক লাখ টাকা আত্মসাত করেছেন।

পিটুয়া উচ্চ বিদ্যালয়ে ডিজিটাল হাজিরা মেশিন সরবরাহ না করেই বরাদ্দকৃত ২৫ হাজার টাকা আত্মসাৎ করেছেন। আর কাদিরজঙ্গল ইউনিয়নের গাবতলি এবতেদায়ী মাদরাসায় সাড়ে ৫ হাজার টাকায় মাত্র ৫টি বেঞ্চ সরবরাহ করে বরাদ্দের অবশিষ্ট ৯৪ হাজার ৫শ টাকা আত্মসাৎ করেছেন বলে উপজেলা নির্বাহী কর্মকর্তা মাহমুদার তদন্তে প্রমাণিত হয়েছে।

জেলা প্রশাসক মো. আজিমুদ্দিন বিশ্বাসের কাছে করিমগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা গত ২রা জানুয়ারি স্মারকমূলে প্রতিবেদন জমা দিয়েছেন। তাতে মোট ৪ লাখ ১৫ হাজার ৩শ’ টাকা আত্মসাতের উপরোক্ত অভিযোগগুলো প্রমাণিত হওয়ার কথা বলা হয়েছে। এর প্রেক্ষিতে জেলা প্রশাসকের গত ১৩ই ফেব্রুয়ারির স্বাক্ষরে চেয়ারম্যান ফজলুর রহমানকে তদন্তে এসব অভিযোগ প্রমাণিত হওয়ায় কেন তার বিরুদ্ধে স্থানীয় সরকার (ইউনিয়ন পরিষদ) আইন-২০০৯ এর ৩৪ ধারার ৪(খ)(ঘ) উপ-ধারার বিধান মোতাবেক সাময়িক বরখাস্তের প্রস্তাব সরকার বরাবর প্রেরণ করা হবে না, পত্র প্রাপ্তির ১০ কার্যদিবসের মধ্যে এর কারণ ব্যাখ্যা করার জন্য বলা হয়েছে।

এ ব্যাপারে ইউপি চেয়ারম্যান ফজলুর রহমান অর্থ আত্মসাতের অভিযোগ নাকচ করে জানান, তিনি ১৭ই ফেব্রুয়ারি কারণ দর্শানোর নোটিশটি পেয়েছেন। আর তিনি যে প্রকল্প অনুসারে কাজ করেছেন, সেই মর্মে বিভিন্ন প্রতিষ্ঠানের কাছ থেকে প্রত্যয়নপত্র সংগ্রহ করেছেন। প্রত্যায়নপত্রসহ তিনি কারণ দর্শানোর নোটিশের জবাব দাখিল করবেন বলে জানিয়েছেন।


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর