কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


নিকলী আমার বাড়ি আমার খামার কর্মকর্তার বিরুদ্ধে অভিযোগের পাহাড়!

 খাইরুল মোমেন স্বপন, নিকলী | ২৩ সেপ্টেম্বর ২০১৯, সোমবার, ৩:০৪ | নিকলী  


দিনের পর দিন অফিস কামাই করেন তিনি। অথচ আটকে দেন সহকর্মিদের বেতন-বোনাস। নারী কর্মিদের সাথে করেন অশালীন আচরণ। কথায় কথায় কটূক্তি করেন কর্মিদের। দেন অধস্তনদের চাকরিচ্যুতির হুমকি। নিকলী উপজেলার আমার বাড়ি আমার খামার (একটি বাড়ি একটি খামার) প্রকল্প কর্মকর্তা মোহাম্মদ সোহরাব হোসেনের এমন স্বেচ্ছাচারী ভূমিকায় নাজেহাল কর্মিরা কোন উপায় না পেয়ে প্রতিকার চেয়ে অভিযোগ করেছেন উপজেলা নির্বাহী অফিসারের কাছে।

বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) নিকলী উপজেলার আমার বাড়ি আমার খামার (একটি বাড়ি একটি খামার) প্রকল্পের ১৯ কর্মি প্রকল্প কর্মকর্তা মোহাম্মদ সোহরাব হোসেনের বিরুদ্ধে উপজেলা নির্বাহী অফিসার (ভারপ্রাপ্ত) আসফিয়া সিরাতের বরাবরে একটি দীর্ঘ অভিযোগপত্র জমা দিয়েছেন।

অভিযোগ ও বিশ্বস্ত সূত্রে জানা যায়, আমার বাড়ি আমার খামার ও পল্লী সঞ্চয় ব্যাংক নিকলী শাখার সমন্বয়কারি মোহাম্মদ সোহরাব হোসেন প্রকল্প সদস্যদের ঋণের ফাইল মাসের পর মাস নিজ টেবিলে আটকে রাখছেন। এতে সদস্যদের মাঝে বিরাজ করছে চরম অসন্তোষ। ঋণ ও সঞ্চয় আদায়ে অনাকাঙ্খিত ঘটনার শিকার হচ্ছেন কর্মিরা। বেশিরভাগ সময় কর্মক্ষেত্রে অনুপস্থিত থাকেন। মাঠ পরিদর্শনে না গিয়েও সকল সুবিধা গ্রহণ করছেন।

অভিযোগটিতে সমিতির সভাপতি, ম্যানেজার বা সদস্যরা কোন কারণে অফিসে আসলে অশালীন ভাষায় কথা বলেন বলে উল্লেখ রয়েছে। এমন কি কর্মিদের জুলাই মাসের বেতন ও ঈদ বোনাস এজি অফিস থেকে উত্তোলন করা সত্ত্বেও তিনি বিতরণ করেননি। আগস্ট মাসের বেতন পর্যন্ত না পেয়ে কষ্টে দিনাতিপাত করছেন প্রকল্পটির কর্মচারিরা। এ সংক্রান্ত আলোচনা করতে গেলে তাদের সাথে অশালীন ভাষা ব্যবহার করেন সোহরাব হোসেন।

অভিযোগটিতে আরও বলা হয়, প্রধান কার্যালয়ের নির্দেশনা সত্ত্বেও নিজ ইউনিয়নে কর্মিদের বদলীর স্থলে অন্যত্র কাজ করতে বাধ্য করছেন। সমিতি সভাপতি ও ম্যানেজারের প্রত্যেকের বাৎসরিক ৭ হাজার ২শ’ টাকা করে ২০৮ জনের সম্মানীর টাকা দুই বছর ধরে আটকে রেখেছেন।

সোহরাব হোসেনের তোষামোদি না করলে তিনি যাকে খুশি শাস্তির নোটিশ ধরিয়ে দেন। প্রতিষ্ঠানটির দেশ সেরা একশটি ইউনিয়নের ৮৮তম আকলিমা নামের এক কর্মিকে ১৫ সেপ্টেম্বর কর্মে অবহেলার ব্যাখ্যা চেয়ে তলব করেন। কথায় কথায় প্রধান কার্যালয়ের এক উর্ধ্বতন প্রকল্প কর্মকর্তার সাথে সোহরাব হোসেনের ব্যক্তিগত সম্পর্কের দোহাই দিয়ে নিজের ক্ষমতা জাহির করেন।

পাওনা ছুটি দিতে গড়িমসি করেন। কর্মিদের শিক্ষাগত যোগ্যতা, ব্যক্তিগত বিষয় নিয়ে কটূক্তি করেন। অফিসের যন্ত্রপাতি মেরামতে ব্যবস্থা না নিয়ে কর্মিদের ব্যক্তিগত টাকায় বাইরে থেকে কাজ করাতে বাধ্য করছেন। নারী কর্মিদের তিনি সুযোগ পেলেই নাজেহালের চেষ্টা করেন বলেও অভিযোগটিতে উল্লেখ করা হয়।

নিকলী উপজেলা পরিষদের চেয়ারম্যান আহসান মো. রুহুল কুদ্দুস ভূইয়া জনি জানান, বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) অফিস সময়ের শেষ মুহুর্তে অভিযোগটি জমা দেওয়া হয়েছে। সন্ধ্যার পর আমি অনুলিপি পেয়েছি। আমি বিষয়টি দেখবো।


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর