কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


ভৈরবে গণপরিবহনে চলছে বেপরোয়া চাদাঁবাজি

 সোহেল সাশ্রু, ভৈরব | ২ অক্টোবর ২০১৯, বুধবার, ৪:১১ | ভৈরব 


কিশোরগঞ্জের বন্দর নগরী ভৈরবে যাত্রী পরিবহন খাতে চলছে বেপরোয়া চাঁদাবাজি। আর চাঁদার টাকা দিতে সামান্য দেরি করলেই সিএনজি চালকদের মারধর ও গাড়ি আটকে রেখে চাঁদাবাজরা তাদের ইচ্ছে মতো হাজার হাজার টাকা হাতিয়ে নেয়ারও অভিযোগ ওঠেছে। ফলে ক্ষোভে ফুঁসে ওঠেছে ভুক্তভোগী সিএনজি চালকরা। শহরের বাসস্ট্যান্ড এলাকায় সিএনজি আটকে চাঁদা আদায়ের প্রতিবাদে বিক্ষোভ করেছে চালকরা।

ভৈরব-কিশোরগঞ্জ সড়কের উপজেলার কালিকাপ্রসাদে মঙ্গলবার (১ অক্টোবর) সকাল থেকে বিকাল পর্যন্ত এই প্রতিবাদ ও বিক্ষোভ কর্মসূচি পালন করে শত শত চালক।

জানা গেছে, দেশের ব্যবসা-বাণিজ্যের কেন্দ্রবিন্দু ভৈরব শহর। এছাড়াও সড়ক, রেল ও নৌ-পথের অবাধ যোগাযোগের কারণে প্রতিদিন হাজার হাজার যাত্রীদের রয়েছে চলাচল। ফলে ছোট্ট শহরে যাত্রীদের চলাচলের জন্য রয়েছে স্বাভাবিকের চেয়ে অধিক যাত্রী পরিবহন। এসবের মধ্যে ব্যটারি চালিত অটোরিকশা এবং সিএনজি চালিত গাড়ির সংখ্যা কয়েক হাজার। এসব রিকশা ও সিএনজি গাড়ি নিয়মনীতি তোয়াক্কা না করেই ভৈরব-কিশোরগঞ্জ-ময়মনসিংহ আঞ্চলিক সড়ক এবং ভৈরবে বিভিন্ন অভ্যন্তরীন সড়কে চলছে বীরদর্পে।

এসব গাড়ির মধ্যে একাধিক গাড়ির নেই ফিটনেস, বৈধ কাগজপত্র এমন কি ড্রাইভিং লাইসেন্সও। অনুসন্ধানে জানা গেছে, ভৈরব শহরে এসব সিএনজি গাড়ির সংখ্যা প্রায় সাড়ে ৩ হাজারেরও বেশি। ফলে প্রতিদিন ভৈরব-কিশোরগঞ্জ সড়কে চলাচল করে তিন হাজার আর ভৈরবের ভেতরে বিভিন্ন ইউনিয়নে চলাচলের প্রায় সংখ্যা পাঁচ শতাধিক সিএনজি গাড়ি। ফলে এসব গাড়ির সিরিয়াল মেন্টেন এবং পুলিশের নামে প্রভাবশালী মহলের ছত্রছায়ায় চলছে চাঁদাবাজি।

প্রতি গাড়ি থেকে দৈনিক ৫০ টাকা এবং মাসিক ৪/৫শ’ টাকা হারে চাঁদা আদায় করা হচ্ছে। আর চাঁদার টাকা দিতে সামান্য দেরি করলেই সিএনজি চালকদের মারধর ও গাড়ি আটকে রেখে চালক বা মালিকদের কাছ থেকে তাদের ইচ্ছে মতো হাজার হাজার টাকা আদায় করছে।

সিএনজি চালক শফিকুল ইসলাম, আলী হোসেন, সবুজ মিয়া, রুবেল মিয়া, খুরশিদ মিয়া ও সজল এর তথ্যানুযায়ী, শহরের কমলপুর মধ্যপাড়া মিজান ও তার ভাই মোহাম্মদ আলী প্রকাশ্য দিবালোকে এই চাঁদা আদায় করছে। প্রতিদিন তারা ভৈরব-কিশোরগঞ্জ-ময়মনসিংহ আঞ্চলিক সড়কে চলাচলকারী তিন হাজার সিএনজি গাড়ি থেকে ৫০ টাকা হারে চাঁদা তুলছে। সে হিসেবে দৈনিক চাঁদা আদায় দেড় লাখ টাকা আর মাসে প্রায় অর্ধকোটি টাকা।

এছাড়াও তারা পুলিশের নামে ৪/৫শ’ টাকা করে ‘মান্তলি টোকন’ বিক্রি করে আসছে। আর এসব টোকেন না থাকলেও গাড়ি আটকে দেয়া হয়। ফলে প্রতি মাসে ১২ লাখ টাকা আর বছরে প্রায় দেড় কোটি টাকা হাতিয়ে নেয় তারা। এছাড়া প্রতিটি সিএনজি গাড়িতে টোকেন চেকিংয়ের জন্যও রয়েছে তাদের লোক। যেন কোন একটি গাড়ি তাদেরকে ফাঁকি দিতে না পারে। ফলে তারাও একেকজন কোটিপতি। দু’ভাইয়ের রয়েছে দু’টি যাত্রীবাহী বাস এবং ২০টিরও বেশি সিএনজি গাড়ি। শহরের মুসলিমের মোড়ে মিজান প্রায় এক কোটি টাকা দিয়ে কিনেছেন দোকান।

অন্যদিকে একই নিয়মে চলছে ভৈরবের ভেতরে বিভিন্ন ইউনিয়নে চলাচলকারী সিএনজি গাড়িগুলো। ফলে দৈনিক ৫০ টাকা হারে ৫শ’ টাকা সিএনজি থেকে ২৫ হাজার টাকা আর মাসে সাড়ে ৭ লাখ টাকা এবং বছরে প্রায় এক কোটি টাকা চাঁদা আদায় করছে অন্য আরেকটি চক্র। তবে মান্তলি টোকেন বিক্রির দায়িত্ব মিজান ও মোহাম্মদ আলীর। ফলে এখান থেকেও তারা ৫শ’ সিএনজি গাড়ি থেকে ৪/৫শ’ টাকা হারে প্রতি মাসে ২ লাখ টাকা আর বছরে ২৪ লাখ টাকার টোকেন বাণিজ্য করছে।

সিএনজি চালক খুরশিদ জানান, প্রতিদিন ৫০ টাকা হারে যে চাঁদা নেয় তারা সে টাকা মালিক সমিতির নামে আদায় করা হয়। আর পুলিশ হয়ারানি বন্ধে এবং পুলিশ ডিউটি করতে হবে বলে মিজান ও মোহাম্মদ আলীকে মাসিক ৪শ’ টাকা দিয়ে মান্তলি টোকেন কিনতে হয়।

শামীম নামে আরেক সিএনজি চালক জানান, মাসের এক তারিখ থেকে ৫ তারিখের মধ্যে বাধ্যতামূলক স্টিকার (টোকেন) কিনতেই হবে। না কিনলে বেকায়দায় নিশ্চিত পড়তে হবে।

আক্তার হোসেন নামে আরেক চালক জানান, একবার তার দিনের আয় ভাল না হওয়ার কারণে ৫ তারিখের মধ্যে স্টিকার কিনতে পারেননি। ফলে পরের দিন তার সিএনজি ধরে হাইওয়ে থানায় আটকে রাখা হয়। পরে তিন হাজার টাকার বিনিময়ে সিএনজি ছাড়িয়ে আনতে হয় তাকে।

চাঁদাবাজি প্রসঙ্গে মিজান মুঠোফোনে জানান, ভৈরব বাস মালিক সমিতির সাথে যোগাযোগ করেন। এছাড়া আর কোনো প্রশ্নের উত্তর দেননি মিজান। পরে ভৈরব বাস মালিক সমিতির নেতাদের সাথে যোগাযোগ করা হলে, তারা এক সিএনজি চালককে মারধর করার ঘটনায় সালিশে থাকায় বক্তব্য নেয়া সম্ভব হয়নি।

এ ব্যাপারে ভৈরব হাইওয়ে থানার ওসি মামুনুর রহমান বলেন, হাইওয়ে থানার পুলিশ ডিউটির জন্য কখনো সিএনজি গাড়ির প্রয়োজন নেই। হাইওয়ে পুলিশের নামে যদি টোকেন বিক্রি করা হয়, হাতেনাতে ধরতে পারলে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর