কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


কুলিয়ারচরে শারদীয় দুর্গাপূজার মণ্ডপে মণ্ডপে প্রাণের উচ্ছ্বাস

 মুহাম্মদ শাহ্ আলম, স্টাফ রিপোর্টার, কুলিয়ারচর | ৫ অক্টোবর ২০১৯, শনিবার, ২:২০ | কুলিয়ারচর 


ব্যাপক উৎসাহ-উদ্দীপনা ও ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে আনন্দঘন পরিবেশে কিশোরগঞ্জের কুলিয়ারচরের ছয়টি ইউনিয়ন ও পৌর এলাকায় এ বছর ৩৩টি পূজামণ্ডপে শারদীয় দুর্গাপূজা অনুষ্ঠিত হচ্ছে। বিশ্বব্যাপী অবারিত মঙ্গলধ্বনি বয়ে যাক এমন বার্তা নিয়ে দেবী দুর্গা ঘোড়ায় চড়ে এবার লোকালয়ে আসছেন। দেবী দুর্গার আগমনী বার্তায় আনন্দে মাতোয়ারা ভক্তবৃন্দ। পূজায় কোনো কিছুই যেন কমতি না থাকে এই নিয়ে ব্যস্ত প্রতিটি পূজামণ্ডপ।

সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় এই উৎসবকে ঘিরে এ অঞ্চলের হিন্দু সম্পদায়ের মানুষের মাঝে বিরাজ করছে মহাআনন্দ সাজ সাজ রব। আলোকসজ্জা গেইট, ব্যানার, ফেস্টুন ইত্যাদি বিভিন্ন রং বেরং এর উপাদান দিয়ে সজ্জিত করেছে পূজা মণ্ডপের স্থান ও আশপাশের এলাকা। পূজারি ভক্তবৃন্দ, শিশু-কিশোররা নতুন বিভিন্ন ডিজাইনের জামা-কাপড় পরিধান করে উৎসবে অংশগ্রহণ করছে।

গত বৃহস্পতিবার (৩ অক্টোবর) পঞ্চমীর সন্ধ্যায় বোধনের মধ্য দিয়ে আসনে স্থাপন হয়েছে দেবীর প্রতিমা। শুক্রবার (৪ অক্টোবর) ঢাকের তালে ধূপের সুগন্ধে দেবী বন্দনায় ষষ্ঠী পূজার মধ্য দিয়ে শুরু হয়েছে সর্বজনীন শারদীয় দূর্গোৎসবের মূল আনুষ্ঠানিকতা। যা প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে শেষ হবে। ষষ্ঠীতে কল্পারম্ভ এবং দেবী দুর্গার আমন্ত্রণ ও অধিবাস শেষে মাতৃরূপে বিভিন্ন পূজামণ্ডপে ঠাঁই করে নেন। কৈলাস ছেড়ে মর্ত্যে আসে মা দুর্গা।

মূলত দুর্গাপূজা হয় আশ্বিনের শুক্লাষষ্ঠী থেকে শুরু করে দশমী পর্যন্ত। এ বছর দুর্গাপূজাকে কেন্দ্র করে উপজেলার পৌর এলাকায় বিশেষ করে কুলিয়ারচর বাজারে এক ধরনের উৎসবের আমেজ বিরাজ করছে। সাম্প্রদায়িক সম্প্রীতির অনন্য দৃষ্টান্ত স্থাপনকারী এ উপজেলার সকল শ্রেণি-পেশার বিভিন্ন বয়সের বিভিন্ন স্তরের মানুষ, স্থানীয় প্রশাসন, বিভিন্ন রাজনৈতিক দল ও সুশিল সমাজের সহযোগিতায় ধুমধামের সঙ্গে শারদীয় দুর্গাপূজা পালন করা হচ্ছে। সনাতন ধর্মাবলম্বী সম্প্রদায়ের আবাল-বৃদ্ধ-বনিতা, শিশু-কিশোর নির্বিশেষে সকল স্তরের ভক্তবৃন্দের পদভারে মুখরিত হয়ে উঠেছে পূজামণ্ডপগুলো।

শারদীয় দুর্গাপূজা পালনে এ বছর উপজেলার পৌর এলাকায় ১১টি, সালুয়া ইউনিয়নে ৯টি, রামদী  ইউনিয়নে ৫টি, ফরিদপুরে ২টি, উছমানপুর ইউনিয়নে ২টি, গোবরিয়া আব্দুল্লাহপুর ইউনিয়নে ১টি ও ছয়সূতী ইউনিয়নে ৩টি মণ্ডপে পূজা অনুষ্ঠিত হচ্ছে। পূজা অনুষ্ঠানের জন্য স্থানীয় প্রশাসনের পক্ষ থেকে প্রতি মণ্ডপে ৫০০ কেজি করে  চাউল সরকারিভাবে বরাদ্দ দেয়া হয়েছে। নির্বিঘ্নে পূজাঅর্চনা পালনের জন্য প্রয়োজনীয় সকল পদক্ষেপ গ্রহণ করেছে স্থানীয় প্রশাসন ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী।

এছাড়া সার্বক্ষণিকভাবে খোঁজ-খবর নিচ্ছেন কুলিয়ারচর উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব ইয়াছির মিয়া, কুলিয়ারচর পৌরসভার মেয়র ও উপজেলা আওয়ামী লীগের সভাপতি ইমতিয়াজ বিন মুছা জিসান, উপজেলা নির্বাহী কর্মকর্তা কাউসার আজিজ,  কুলিয়ারচর থানার অফিসার ইনচার্জ (ওসি) আব্দুল হাই তালুকদার, উপজেলা পূজা উদযাপন পরিষদের সভাপতি নিশিকান্ত দাস, সাধারণ সম্পাদক অ্যাডভোকেট মনমথ চন্দ্র দাস। বিভিন্ন রাজনৈতিক দলের নেতা-কর্মীরা পূজামণ্ডপগুলো পরিদর্শন করে ভক্তদের সঙ্গে কুশল বিনিময় করছেন।

এ বছর কুলিয়ারচর পৌর এলাকার কুলিয়ারচর শ্রী শ্রী কালীবাড়ী দাসপাড়া সর্বজনীন শ্রী শ্রী দূর্গাপূজা, দাসপাড়া শ্রী শ্রী দুর্গাপূজা বাবু জয়কৃষ্ণ দাস মহাশয়ের বাড়ী, ঘোষপাড়া শ্রী শ্রী দূর্গাপূজা রামানন্দ ঘোষের বাড়ী, সনাতন যুব সংঘ শ্রী শ্রী দূর্গাপূজা পূর্বগাইলকাটা ডাকবাংলার সামনে, কুলিয়ারচর বাজার শ্রী শ্রী কালীবাড়ী, কুমারিয়াকান্দি শ্রী শ্রী দূর্গা পূজা শ্যামল চন্দ্র মহাশয়ের বাড়ী, কুমারিয়াকান্দি মৃত শৈলেন চন্দ্র সূত্রধরের বাড়ী, কুমারিয়াকান্দি সর্বজনীন শ্রী শ্রী দূর্গাপূজা পনাল সূত্রধরের বাড়ী,  পৈলনপুর সর্বজনীন শ্রী শ্রী দূর্গাপূজা, টিয়াকাটা খালেকারকান্দি সর্বজনীন শ্রী শ্রী দূর্গাপূজা, আলী আকবরী সর্বজনীন শ্রী শ্রী দূর্গাপূজা, সালুয়া ইউনিয়নের উত্তর সালুয়া স্বর্গীয় যোগেশ বর্মনের বাড়ি রাস্তার পশ্চিম পার্শ্বে, মধ্য সালুয়া স্বর্গীয় বিপিন সূত্রধরের বাড়ী, দড়িগাঁও সর্বজনীন দূর্গাপূজা মণ্ডপ, দক্ষিণ সালুয়া স্বর্গীয় অমূল্য শীলের বাড়ী, কান্দুলিয়া জিতেন্দ্র চন্দ্র মোদকের বাড়ি, স্বর্গীয় সন্তোষ কুমার গোস্বামী মহাশয়ের বাড়ী ডুমরাকান্দা, মোদকপাড়া জগবন্ধু মহাশয়ের বাড়ী, মাইজপাড়া শ্রী শ্রী দূর্গাপূজা মন্দির নরেশ বিশ্বাসের বাড়ী, শ্রী শ্রী দুর্গাপুজা উত্তর সালুয়া দেবনাথ পাড়া, রামদী ইউনিয়নের আগরপুর মোদকপাড়া কালীবাড়ি, আগরপুর পূর্বপাড়া যোগেষ বিশ্বাসের বাড়ি, আগরপুর নরেশ মোদকের বাড়ি, রামদী মনোহরপুর রঞ্জিত সূত্রধরের বাড়ি, আগরপুর পূর্বপাড়া কমল বিশ্বাসের বাড়ী শ্রী শ্রী দুর্গা মণ্ডপ, উছমানপুর ইউনিয়নের রায়েরচর সর্বজনীন দূর্গাপূজা মণ্ডপ স্বর্গীয় ননীগোপাল পালের বাড়ি, আলীরচর কাপাশাটিয়া সর্বজনীন দূর্গাপূজা উৎসব স্বর্গীয় পলান দাসের বাড়ি, ফরিদপুর ইউনিয়নে নাপিতেরচর দূর্গা মন্দির, নাপিতেরচর পূর্বপাড়া শ্রী শ্রী জয়কালী মন্দির, গোবরিয়া আব্দুল্লাহপুর ইউনিয়নের দশকাহুনিয়া জেলেপাড়া শারদীয় দূর্গা মণ্ডপ, ছয়সূতী ইউনিয়নের হাজারিনগর স্বর্গীয় নিবারন ভৌমিক ও স্বর্গীয় সুরেশ ভৌমিক মহাশয়ের বাড়ি, ছয়সূতী দাসপাড়া শ্রী শ্রী দূর্গা মণ্ডপ অমৃত দাসের বাড়ি, বাসস্ট্যান্ড সংলগ্ন স্বদেশ বাবুর বাড়ির শ্রী শ্রী দূর্গা মন্দির এবং মাধবদী সর্বজনীন শ্রী শ্রী দুর্গাপূজা অনুষ্ঠিত হচ্ছে।

এ বছর গত বছরের চেয়ে ২টি বেশী অর্থাৎ ২টি স্থানে নতুন করে শারদীয় দুর্গাপুজা অনুষ্ঠিত হচ্ছে।


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর