কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


আজ রোববার ‘ইত্যাদি’র পুনঃপ্রচার


 কিশোরগঞ্জ নিউজ ডেস্ক | ৬ অক্টোবর ২০১৯, রবিবার, ১:৫৭ | রকমারি 


কিশোরগঞ্জের মিঠামইনে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ এর নামে প্রতিষ্ঠিত হামিদ পল্লীতে ধারণ করা জনপ্রিয় বিনোদনমূলক ম্যাগাজিন অনুষ্ঠান ‘ইত্যাদি’ প্রচারিত হয়েছে গত শুক্রবার (৪ অক্টোবর)। এই পর্বটি পুনঃপ্রচার করা হবে আজ রোববার (৬ অক্টোবর) বিটিভি ও বিটিভি ওয়ার্ল্ড-এ রাত ৮টার বাংলা সংবাদের পর।

‘ইত্যাদি’ রচনা, পরিচালনা ও উপস্থাপনা করেছেন হানিফ সংকেত। হানিফ সংকেত এর ভেরিফায়েড ফেসবুক পেজে দেয়া এক পোস্টে ‘ইত্যাদি’ পুনঃপ্রচারের সময়সহ তথ্যটি জানানো হয়েছে।

পোস্টটিতে উল্লেখ করা  হয়, “সুহৃদ, আমরা সবসময়ই বলি এবং বিশ্বাস করি আপনাদের সমর্থন, সহযোগিতা ও ভালোবাসার কারণেই ‘ইত্যাদি’র এই দীর্ঘ যাত্রা সম্ভব হয়েছে। কিশোরগঞ্জ জেলার মিঠামইনের হাওড় অঞ্চল হামিদ পল্লীতে অনুষ্ঠিত এবারের পর্বটি দেখে যারা প্রশংসা করেছেন, ভালো লাগার কথা জানিয়েছেন সবাইকে জানাচ্ছি আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা। প্রশংসার পাশাপাশি আমরা আপনাদের গঠনমূলক সমালোচনাও জানতে চাই।

অনেকেই ‘ইত্যাদি’র এই পর্বটির পুনঃপ্রচারের তারিখ জানতে চেয়েছেন। এই পর্বটির পুনঃপ্রচার করা হবে (০৬ অক্টোবর, রবিবার) রাত ০৮ টার বাংলা সংবাদের পর বিটিভি ও বিটিভি ওয়ার্ল্ড-এ।

এরই মধ্যে আমাদের নিজস্ব ইউটিউব চ্যানেল ফাগুন অডিও ভিশন-এ অনুষ্ঠানটি আপলোড করা হয়েছে। যারা বিভিন্ন কারণে অনুষ্ঠানটি দেখতে পারেননি, তারা পুরো অনুষ্ঠানটি দেখতে ক্লিক করুন : https://www.youtube.com/watch?v=rvjhq4uwsE0

জনপ্রিয় ম্যাগাজিন অনুষ্ঠান ‘ইত্যাদি’ এরই মধ্যে তিন দশক পেরিয়ে চার দশকে পা রেখেছে। ‘ইত্যাদি’র এবারের পর্ব ধারণ করা হয়েছে নৈসর্গিক সৌন্দর্যের নান্দনিক দৃশ্যাবলীতে সাজানো কিশোরগঞ্জের হাওরের মাঝখানে দ্বীপের মতো ভেসে থাকা মিঠামইনের হামিদ পল্লীতে। গত ২০ সেপ্টেম্বর পর্বটি ধারণ করা হয়।

পর্বটি ধারণের দিন হাওরের মাঝখানে ছোট্ট এই পল্লীটির চারিদিকে হাজার হাজার নৌকা-ট্রলারের সারি এক অভূতপূর্ব দৃশ্যের সৃষ্টি করেছিল। হাওর অঞ্চলের জীবন-জীবিকা, প্রাকৃতিক সৌন্দর্য তুলে ধরে জলে ও ডাঙ্গায় শতাধিক নৌকা রেখে নির্মাণ করা হয় নান্দনিক মঞ্চ।

শুক্রবার (৪ অক্টোবর) বিটিভি ও বিটিভি ওয়ার্ল্ডে তাই রাত ৮টার সংবাদ শুরু হওয়ার পর থেকেই চোখ রাখেন এখানকার মানুষ। সংবাদের পর যখন ইত্যাদি শুরু হয় তখন থেকেই শুরু হয় মুগ্ধতা। যার রেশ ছিল ‘ইত্যাদি’র শেষ পর্যন্ত। ইত্যাদি যেন হয়ে ওঠেছিল কিশোরগঞ্জের ইতিহাস-ঐতিহ্য, সংস্কৃতি আর জীবনধারার জীবন্ত এক উপাখ্যান।

এবারের ‘ইত্যাদি’র অন্যতম আকর্ষণ ছিল রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ এঁর বিশেষ সাক্ষাৎকার। এটি প্রথমবারের মতো টেলিভিশন অনুষ্ঠানে কোনো রাষ্ট্রপতির সাক্ষাৎকার প্রদান। রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ অত্যন্ত স্বল্প সময়ের ব্যতিক্রমধর্মী এই সাক্ষাৎকারে দর্শকদের জানিয়েছেন তার জীবনের নানা অজানা দিক। ক্ষমতার শীর্ষে গিয়েও যার ব্যক্তিত্ব এবং এলাকার মানুষের সঙ্গে সম্পর্কের কোনো পরিবর্তন ঘটেনি। পক্ষ-বিপক্ষ সবাই যাকে এক দৃষ্টিতে দেখেন। সবার কাছেই রয়েছে যার সমান গ্রহণযোগ্যতা।

কলেজ জীবন থেকেই যিনি এলাকার শিক্ষা এবং হাওর অঞ্চলের উন্নয়নের জন্য কাজ করে গেছেন। হাওর অঞ্চলে নিয়েছেন বিদ্যুৎ, তৈরি করেছেন ডুবো রাস্তা, অল ওয়েদার রোড। গড়ে তুলেছেন শতাধিক শিক্ষাপ্রতিষ্ঠান। সেসব প্রতিষ্ঠানের তিনি নিয়মিত খোঁজ-খবর নেন। নিজ হাতে তৈরি এসব প্রতিষ্ঠানের প্রতি রয়েছে তার আলাদা মমত্ববোধ।

ইত্যাদি’র এবারের আয়োজনে কিশোরগঞ্জের বাজিতপুর উপজেলার বিস্তীর্ণ হাওরে অবিশ্বাস্য অবস্থানে অবস্থিত বাহেরবালী (SESDP) মডেল উচ্চ বিদ্যালয়ের উপর পরিবেশিত অনুসন্ধানী প্রতিবেদনটি ছিল খুব হৃদয়ছোঁয়া। স্কুলটির উন্নয়ন সহায়তায় ১০ লাখ টাকার চেক প্রদান করেছে ইত্যাদি।

এছাড়া অনুষ্ঠানে গাওয়া কুমার বিশ্বজিতের গান, কিশোরগঞ্জের কৃতী সন্তান শামীম আরা নীপার নেতৃত্বে কিশোরগঞ্জের নৃত্যশিল্পীদের অংশগ্রহণে নাচ, কিশোরগঞ্জের আরেক কৃতী সন্তান ইলিয়াস কাঞ্চনের অংশগ্রহণে দর্শক পর্ব এবং নানি-নাতি ও মামা-ভাগ্নে পর্বগুলিও ছিল বেশ আকর্ষণীয়। এবারের ‘ইত্যাদি’ বিষয় বৈচিত্র্য, স্থান নির্বাচন সবদিক থেকেই হয়েছে ব্যতিক্রমী ও উপভোগ্য।

প্রচারিত অনুষ্ঠানের বিভিন্ন অংশে কিশোরগঞ্জের বিচিত্র রূপ, সৌন্দর্য দেখা গেছে। যাতে মনে হয়েছে এবারের ‘ইত্যাদি’ যেন প্রকৃতি প্রেমের এক মায়াবী কাব্য। আর হাওরের নান্দনিক সৌন্দর্য আগে কখনোই এমনিভাবে টিভি পর্দায় দেখানো হয়নি।




[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর