কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


ভৈরবে কোটি টাকার কারেন্ট জাল জব্দ, আটক ৩

 সোহেল সাশ্রু, ভৈরব | ১৬ অক্টোবর ২০১৯, বুধবার, ১২:৩৩ | ভৈরব 


দেশের বন্দরনগরী ভৈরবে প্রায় এক কোটি টাকা মূল্যের সরকার নিষিদ্ধ অবৈধ কারেন্ট জাল জব্দ করেছে ভ্রাম্যমাণ আদালত। একই সঙ্গে জাল বিক্রির সাথে জড়িত যোবায়ের মিয়া, সুমন মিয়া ও কুলি মলিন মিয়া নামে তিনজনকে আটক করা হয়েছে।

মঙ্গলবার (১৫ অক্টোবর) সন্ধ্যায় উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যজিস্ট্রেট মো. আনিসুজ্জামান ভৈরব বাজারে অভিযান চালিয়ে প্রায় ৩০ লাখ মিটার সরকার নিষিদ্ধ এসব কারেন্ট জাল জব্দ এবং জাল বিক্রির সাথে জড়িত থাকার কারণে এই তিনজনকে আটক করেন।

ভ্রাম্যমাণ আদালতকে সহযোগিতা করেন উপজেলা মৎস্য কর্মকতা মো. লতিফুর রহমান। এসময় ভৈরব থানা পুলিশের সদস্যরা উপস্থিত ছিলেন।

জানা গেছে, দীর্ঘ দিন ধরে ভৈরব বাজারে অসাধু জাল ব্যবসায়ীরা সরকার নিষিদ্ধ অবৈধ কারেন্ট বিক্রি করে আসছে। এমন সংবাদের ভিত্তিতে মঙ্গলবার (১৫ অক্টোবর) সন্ধ্যায় ভ্রাম্যমাণ আদালত অভিযান পরিচালনা করে।

অভিযানে জাল ব্যবসায়ী আব্দুর রউফ মিয়ার ব্যবসা প্রতিষ্ঠান আলামিন স্টোরে অভিযান চালিয়ে বিপুল পরিমাণে অবৈধ কারেন্ট জাল উদ্ধার করা হয়। এসময় অবৈধ এই কারেন্ট জাল বিক্রির সাথে জড়িত থাকার দায়ে যোবায়ের মিয়া, সুমন মিয়া ও কুলি মলিন মিয়াকে আটক করা হয়। এসময় তাদের মধ্যে যোবায়ের মিয়াকে ৫ হাজার টাকা, সুমন মিয়াকে ৫ হাজার টাকা ও কুলি মিলন মিয়াকে ২ হাজার টাকা জরিমানা করা হয়।

এ প্রসঙ্গে জানতে চাইলে ভ্রাম্যমাণ আদালতের বিচারক নির্বাহী ম্যজিস্ট্রেট ও উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো. আনিসুজ্জামান বলেন, গোপন সংবাদের ভিত্তিতে অভিযান চালিয়ে সরকার নিষিদ্ধ প্রায় ৩০ লাখ মিটার কারেন্ট কারেন্ট জাল জব্দ করেছি। যার আনুমানিক বাজার মূল্য প্রায় কোটি টাকা।

এছাড়া অবৈধ এই কারেন্ট জাল বিক্রির সাথে জড়িত থাকায় তিনজনকে আটক করা হয়েছে। তাদেরকে ১২ হাজার টাকা জরিমানা করা হয়েছে। তাছাড়া জব্দকৃত এসব কারেন্ট জাল আগুনে পুড়িয়ে ধ্বংস করা হয়েছে। এই অভিযান অব্যহত থাকবে বলেও জানান তিনি।

উপজেলা নির্বাহী অফিসার লুবনা ফারজানা জানান, ৯ অক্টোবর থেকে ৩০ অক্টোবর পর্যন্ত সরকার মা ইলিশ ধরা, বিক্রয় করা, মজুদ ও পরিবহন নিষেধ করে দিয়েছে। এর সফলতাও আমরা পেয়েছি বিগত বছর গুলোতে। অবৈধ এই কারেন্ট জাল জব্দের মাধ্যমে আমরা ইলিশসহ বিভিন্ন প্রজাতির মাছ রা করতে সম হবো। এই অভিযান অব্যহত থাকবে বলেও তিনি জানান।


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর