কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


ইতিহাসের প্রাণপুরুষ সৈয়দ নজরুল ইসলাম

 বিশেষ প্রতিনিধি | ৩ নভেম্বর ২০১৯, রবিবার, ১:৩৮ | সম্পাদকের বাছাই  


‘বাংলার বুলবুল’ নামে খ্যাত ছিলেন বঙ্গবন্ধুর বিশ্বস্থ সহচর সৈয়দ নজরুল ইসলাম। বঙ্গবন্ধুর ডাকে রাজনীতির কারণে তিনি চষে বেড়িয়েছেন সারা দেশ। উত্তরবঙ্গ এবং চট্টগ্রামে তাঁর ঈর্ষণীয় জনপ্রিয়তা ছিল। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এসব এলাকা সফর করার সময় সফরসঙ্গী করতেন সৈয়দ নজরুল ইসলামকে। সেখানকার মিছিল-সমাবেশে বঙ্গবন্ধুর পাশাপাশি স্লোগান ওঠতো সৈয়দ নজরুল ইসলামের নামেও। ‘সৈয়দ নজরুল-বাংলার বুলবুল’ এই স্লোগানে মুখর হতো উত্তরবঙ্গ আর চট্টগ্রামের জনপদ।

সৈয়দ নজরুল ইসলামের জন্ম কিশোরগঞ্জ শহরের তিন কিলোমিটার পূর্বে যশোদল ইউনিয়নের ছায়া সুনিবিড় নিভৃত পল্লী বীরদামপাড়া গ্রামে ১৯২৫ সালে। তাঁর বাবার নাম সৈয়দ আব্দুর রইস এবং মা সৈয়দা নূরুন্নাহার খাতুন। সরকারি চাকুরে বাবা এলাকায় রইস মিয়া সাহেব নামেই সমধিক পরিচিত ছিলেন। ‘সাহেব বাড়ি’ নামে ওই বাড়িটির খ্যাতি আজও বর্তমান।

তিন ভাই-বোনের মধ্যে সবার বড় বোন সৈয়দা আনোয়ারা ইসলাম, মধ্যম সৈয়দ নজরুল ইসলাম ও ছোট সৈয়দ ওয়াহিদুল ইসলাম।

সৈয়দ নজরুল ইসলামের বাল্যকালের ডাকনাম ছিল ‘গোলাপ’। কিশোরগঞ্জে তার বাল্যশিক্ষা শুরু হয়। পরে ময়মনসিংহ জিলা স্কুল এবং আনন্দমোহন কলেজ থেকে কৃতিত্বের সঙ্গে যথাক্রমে প্রবেশিকা ও আইএ পরীক্ষা পাস করেন। ১৯৪৭ সালে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ইতিহাস বিষয়ে প্রথম শ্রেণিতে এমএ এবং ১৯৫৩ সালে এলএলবি ডিগ্রি লাভ করেন।

১৯৪৯ সালে সৈয়দ নজরুল ইসলাম পাকিস্তান সেন্ট্রাল সুপিরিয়র সার্ভিস পরীক্ষায় উত্তীর্ণ হয়ে কর বিভাগে অফিসার পদে যোগদান করেন। কিন্তু আরও বৃহৎ কর্মযজ্ঞ যার জন্য অপেক্ষা করছে, তিনি সাধারণ একটি সরকারি চাকুরিতে সন্তুষ্ট থাকবেন কেন? দুই বছরের মধ্যে চাকুরিতে ইস্তফা দিয়ে আনন্দমোহন কলেজে ইতিহাস বিভাগের অধ্যাপক হিসাবে যোগদান করেন। কিছুদিন পর এ পেশা ছেড়ে আইন ব্যবসায় এবং রাজনীতিতে মনোনিবেশ করেন।

সৈয়দ নজরুল ইসলাম ছাত্রজীবনেই রাজনীতি ও দেশ সেবার মন্ত্রে উজ্জীবিত হন। ১৯৪৬-১৯৪৭ সালে সলিমুল্লাহ হল ছাত্র সংসদের ভিপি ছিলেন তিনি। ভাষা আন্দোলনের সময় গঠিত সর্বদলীয় অ্যাকশন কমিটির সদস্য হিসেবে ভাষা আন্দোলনে তিনি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন।

সৈয়দ নজরুল ইসলাম ১৯৫৭ সালে খ্যাতিমান রাজনীতিক, সুসাহিত্যিক ও পাকিস্তানের সাবেক বাণিজ্যমন্ত্রী আবুল মনসুর আহমেদকে কাউন্সিলের মাধ্যমে হারিয়ে ময়মনসিংহ জেলা আওয়ামী লীগের সভাপতি নির্বাচিত হন এবং ১৯৬৪ সালে দলের কেন্দ্রীয় কমিটির সিনিয়র সহসভাপতি নির্বাচিত হন। ১৯৭২ সাল পর্যন্ত তিনি এ পদে সমাসীন ছিলেন।

বাঙালির মুক্তিসনদ ৬ দফা প্রণীত হবার পর শেখ মুজিবুর রহমানকে বার বার কারারুদ্ধ করে রাখা হয়। দিনে দিনে স্বাধিকার আন্দোলন প্রবলভাবে বেগবান হতে থাকে। ওই সঙ্কটময় সময়ে বঙ্গবন্ধুর অনুপস্থিতিতে দলের সভাপতির (১৯৬৬-১৯৬৯) গুরুদায়িত্ব পালন করেন তিনি। ১৯৭০ ও ১৯৭৩ সালে সৈয়দ নজরুল ইসলামকে আওয়ামী লীগ সংসদীয় দলের উপনেতা নির্বাচিত করা হয়।

সৈয়দ নজরুল ইসলামের প্রতি বঙ্গবন্ধুর ছিল অগাধ আস্থা ও বিশ্বাস। জীবনের শেষ দিন পর্যন্ত সৈয়দ নজরুল ইসলাম তা রক্ষা করে গেছেন। ১৯৭১ সালের ২৬শে মার্চ রাতে বঙ্গবন্ধুকে গ্রেপ্তার করে পশ্চিম পাকিস্তানে নিয়ে যাওয়ার পর গোটা জাতি এক ভয়াবহ সঙ্কটে নিপতিত হয়। শুরু হয় গৌরবময় মুক্তিযুদ্ধ।

মুজিবনগরে গঠন করা হয় অস্থায়ী সরকার। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে রাষ্ট্রপতি আর সৈয়দ নজরুল ইসলামকে করা হয় ওই সরকারের অস্থায়ী রাষ্ট্রপতি। মহান নেতা শেখ মুজিবুর রহমানের অনুপস্থিতিতে সৈয়দ নজরুলের কাঁধেই বর্তায় মুক্তিযুদ্ধ এবং প্রবাসী সরকার পরিচালনার দায়িত্বভার।

কারামুক্ত হয়ে বঙ্গবন্ধু স্বাধীন দেশে ফিরে আসার পর সংসদীয় সরকারব্যবস্থা চালু হলে নতুন সরকারের শিল্প ও বাণিজ্য মন্ত্রী হন সৈয়দ নজরুল। ১৯৭৩ সালে নতুন সরকার গঠিত হলে তিনি একই মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত হন। ১৯৭৫ সালের ২৫শে জানুয়ারি দেশে সংসদীয় পদ্ধতির স্থলে রাষ্ট্রপতি শাসিত সরকারব্যবস্থা চালু করা হলে বঙ্গবন্ধু রাষ্ট্রপতি এবং সৈয়দ নজরুল ইসলাম হন উপ-রাষ্ট্রপতি।

১৯৭৫ সালের ১৫ই আগস্ট সেনাবাহিনীর কতিপয় সদস্যের হাতে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সপরিবারে নিহত হন। দেশে সামরিক আইন জারি করা হয়। খন্দকার মোশতাক আহমেদ রাষ্ট্রপতি হয়ে পুরানো সহকর্মীদের কয়েকজনকে তার মন্ত্রণালয়ে অন্তর্ভুক্ত করেন।

কিন্তু সৈয়দ নজরুলসহ জাতীয় চার নেতা তার মন্ত্রীসভায় যোগদানে অস্বীকৃতি জানালে ২৩শে আগস্ট তাঁদের গ্রেপ্তার করে কারাগারে বন্দি করা হয়। ৩রা নভেম্বর মধ্যরাতে ঢাকা কেন্দ্রীয় কারাগারে সৈয়দ নজরুল ইসলামসহ জাতীয় চার নেতাকে নির্মমভাবে হত্যা করা হয়।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারে হত্যার মাত্র আড়াই মাস পর জেলহত্যার এ ঘটনায় পুরো দেশ স্তম্ভিত হয়ে পড়ে। নৃশংস এই ঘটনার আগে দেশবাসী বুঝতেই পারেনি, এভাবে জাতীয় চার নেতাকে হত্যা করা হতে পারে।

আমাদের ভাষা আন্দোলনের ইতিহাস, জাতীয় জাগরণের ইতিহাস ও স্বাধীনতার ইতিহাসে তিনি একজন প্রাণপুরুষ হিসেবে চিরকাল বেঁচে থাকবেন।


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর