কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


কুলিয়ারচরে শিশু ও নারী উন্নয়নে সচেতনতামূলক কর্মশালা

 মুহাম্মদ শাহ্ আলম, স্টাফ রিপোর্টার, কুলিয়ারচর | ৪ নভেম্বর ২০১৯, সোমবার, ৮:৫১ | কুলিয়ারচর 


নারীর ক্ষমতায়ন, শিশুর বিকাশ, অটিজম, নিরাপদ মাতৃত্ব, নারী নির্যাতন ও পাচার রোধে সচেতনতা সৃষ্টির লক্ষ্যে কিশোরগঞ্জের কুলিয়ারচরে নেতৃস্থানীয় ব্যক্তিদের নিয়ে ওরিয়েন্টেশন কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

কুলিয়ারচর উপজেলা প্রশাসনের সহযোগিতায় শিশু ও নারী উন্নয়নে সচেতনতামূলক যোগাযোগ কার্যক্রম (৫ম পর্যায়) শীর্ষক প্রকল্পের আওতায় কিশোরগঞ্জ জেলা তথ্য অফিস সোমবার (৪ নভেম্বর) এই কর্মশালার আয়োজন করে।

সকালে সালুয়া ইউনিয়ন পরিষদ হল রুমে দিনব্যাপী এ কর্মশালার উদ্বোধন করেন অনুষ্ঠানের প্রধান অতিথি কিশোরগঞ্জ জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা শারমিন জাহান।

কুলিয়ারচর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) কাউসার আজিজ এর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন সালুয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শাহ্ মাহবুবুর রহমান মাহবুব, কুলিয়ারচর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের জুনিয়র কনসালটেন্ট গাইনী চিকিৎসক ডা. লুবনা রহমান ও কিশোরগঞ্জ জেলা জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের প্রাক্কলনিক মো. আবু জাকারিয়া।

কর্মশালায় স্থানীয় জনপ্রতিনিধি, বিভিন্ন বিদ্যালয়ের শিক্ষক-শিক্ষিকা, মসজিদ-মাদ্রাসার ধর্মীয় শিক্ষক, এনজিও কর্মী এবং সাংবাদিক অংশগ্রহণ করেন। এতে স্বাগত বক্তব্য রাখেন সালুয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শাহ্ মাহবুবুর রহমান মাহবুব।

যৌতুক, বাল্য বিবাহ, জন্ম নিবন্ধন, মাদক, নারী ও শিশুর প্রতি সহিংসতা প্রতিরোধ বিষয় তুলে ধরে বক্তব্য রাখেন অনুষ্ঠানের সভাপতি উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) কাউসার আজিজ।

নিরাপদ প্রসব, গর্ভকালীন মায়ের ৪ বার চেকআপ, টিকা, সঠিক নিয়মে হাত ধোয়া, শিশু শ্রম বন্ধ করা সহ নানা বিষয় তুলে ধরে বক্তব্য রাখেন গাইনী ও অবস বিষয়ক চিকিৎসক ডা. লুবনা রহমান।

স্যানিটেশন, পরিবেশ সুরক্ষা, দুর্যোগকালীন নারী ও শিশুর সুরক্ষা বিষয়ক বক্তব্য রাখেন জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের প্রাক্কলনিক মো. আবু জাকারিয়া। অনুষ্ঠান পরিচিতি ও শুভেচ্ছা বক্তব্য রাখেন কিশোরগঞ্জ জেলা সিনিয়র তথ্য অফিসার মো. শামছুল হক।

কর্মশালা বিষয়ে জানতে চাইলে  সিনিয়র তথ্য কর্মকর্তা মো. শামছুল হক এ প্রতিনিধিকে জানান, বাংলাদেশ সরকারের এই প্রকল্পের আওতায় শিশু ও নারী উন্নয়নে সচেতনতা সৃষ্টির লক্ষ্যে আরো কর্মশালা অনুষ্ঠিত হবে।


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর