kishoreganjnews.com:কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা

কিশোরগঞ্জে কৃষি বিভাগের পার্চিং উৎসব



 স্টাফ রিপোর্টার | ৯ মার্চ ২০১৮, শুক্রবার, ১২:৪১ | কৃষি 


কিশোরগঞ্জে কৃষি অধিদপ্তরের আয়োজনে পার্চিং উৎসব অনুষ্ঠিত হয়েছে। উৎসবটি উপলক্ষে বৃহস্পতিবার কিশোরগঞ্জ কৃষি সম্প্রসারণ অধিদপ্তর বিশেষ কর্মসূচীর আওতায় বোরো ধানের ক্ষতিকারক পোকামাকড় দমনে পার্চিং ব্যবহারে কৃষাণ ও কৃষাণীকে উদ্বুদ্ধকরণের মাধ্যমে উৎসব মুখর পরিবেশে পার্চিং উৎসব উদযাপন করে। কিশোরগঞ্জ সদর উপজেলার ৩৪টি ব্লকে এক যোগে এই উৎসব উদযাপন করা হয়।

পার্চিং উৎসবে উপজেলা কৃষি অফিসার দিলরুবা ইয়াসমিন, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অফিসার মো. হুমায়ূন দিলদার, সহকারী কৃষি সম্প্রসারণ কর্মকর্তা মো. হেলাল উদ্দিন, উপসহকারী কৃষি কর্মকর্তা মো. আলা উদ্দিন, উম্মে কুলসুম জেবুন্নেসা, ইশিতা বেগমসহ এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গ অংশ নেন।

কিশোরগঞ্জ সদর উপজেলা কৃষি অফিসার দিলরুবা ইয়াসমিন জানান, সদর উপজেলা কৃষি বিভাগের উদ্যোগে ধান ক্ষেতে বাঁশ ও গাছের খুঁটি পুতে পার্চিং উৎসবের উদ্বোধন করা হয়। পার্চিং হচ্ছে-ফসলি জমিতে লম্বা খুঁটি বা বাঁশ পুতে রাখা, যাতে এসব খুঁটিতে সহজেই পাখি বসতে পারে। জমিতে পার্চিং করা হলে তিকর পোকা নিয়ন্ত্রণ ছাড়াও ফসলের উৎপাদন খরচ ও কীটনাশকের ব্যবহার কমায় এবং পরিবেশ দুষণমুক্ত রাখে ও পরিবেশের ভারসাম্য রক্ষা করে।




[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]


এ বিভাগের আরও খবর



















সেগুনবাগিচা, গৌরাঙ্গবাজার, কিশোরগঞ্জ-২৩০০
মোবাইল:০ ১৮১৯ ৮৯১০৮৮, ০১৮৪১ ৮১৫৫০০
kishoreganjnews247@gmail.com
Web: www. kishoreganjnews.com
প্রধান সম্পাদক: আশরাফুল ইসলাম
সম্পাদক: সিম্মী আহাম্মেদ