কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


ওমরা পালনের পূর্বপ্রস্তুতি ও কিছু সতর্কতা


 কিশোরগঞ্জ নিউজ ডেস্ক | ২১ নভেম্বর ২০১৯, বৃহস্পতিবার, ২:১৩ | ইসলাম 


হজ্ব মুসলমানদের একটি ফরজ ইবাদত এবং ইসলামের ৫ম স্তম্ভ। প্রত্যেক প্রাপ্ত বয়স্ক, সুস্থ ও আর্থিকভাবে সক্ষম মুসলিমের জন্য হজ্ব পালন ফরজ। আপনারা আজ জানবেন ওমরা পালনের কিছু উপদেশ।

ওমরা করার কিছু পূর্ব প্রস্তুতি:- ভিসা নেওয়া: ওমরা পালন করার জন্য আপনাকে সৌদি আরবের ওমরা ভিসা নিতে হবে। যেকোন ভাল ট্রাভেল এজেন্সি থেকে ভিসা সংগ্রহ করুন।

বিমান টিকিট: ভিসা সংগ্রহ করার পর আপনার বিমান টিকেট লাগবে। এখানে আপিনি দুই ধরণের ফ্লাইটে যেতে পারেন। একটি হচ্ছে সরাসরি আর অপরটি কানেক্টিং ফ্লাইট। তবে সাধারনত হজ্জ এর সময় ছাড়া সরাসরি ফ্লাইট পাওয়া যায় না।

সৌদি আরবে গিয়ে আপনাকে মক্কা থেকে মদিনায় যাতায়াত করতে হবে। এখানে বাস ভাড়া জন প্রতি ২-৩ হাজার হতে পারে।

হোটেল: বাংলাদেশ থেকে ভালো মানের হোটেল বুক করে রাখতে পারবেন। প্রতি রাতের জন্য ৫০০-২০০০ টাকার মধ্যেই আপনি রুম পেয়ে যাবেন। তবে রমাদানের সময় খুব ভির থাকে বলে এই রেট প্রযোজ্য নয়।

খাবার: সৌদি আরবে খাবারের দাম খুবই কম। তিন বেলার খাবার বাংলাদেশি টাকায় ২০০-৩০০ টাকায় খেতে পারবেন।

ওমরা পালনে সতর্কতা: ওমরা পালনের সময় অবশ্যই আপনাকে সতর্ক থাকতে হবে। বাংলাদেশে বিভিন্ন জালিয়াত ট্রাভেল এজেন্সি ভূয়া বিজ্ঞাপন দেখিয়ে মানুষ এর সাথে প্রতারণা করে।

অনেক এজেন্সি অতি কম টাকায় ওমরার সুবিধা দেখায়।  তাছাড়া সৌদি আরবের কিছু দালাল চক্রও  প্রতারণার সাথে জড়িত। তারা নানাভাবে বিপদে ফেলার চেষ্টা  করতে পারে। বিভিন্ন পর্যটন স্থান দেখানোর নামে অনেকেই তাদের ফাঁদে পড়েন।

তাই নিজে দেখেশুনে ভালো কোন ট্রাভেল এজেন্সি বেছে নিন। যারা আপনার সব দায়িত্ব নিবেন আর আপনাকে ওমরার সময় সহযোগিতা করবে।

ওমরা প্যাকেজ: বাংলাদেশে এখন অনলাইনে ওমরার প্যাকেজ পাওয়া যায়, এখান থেকে যেকোন ওমরাহ প্যাকেজ দেখে নিতে পারেন অথবা আপনি চাইলে নিজের মতো করে প্যাকেজ গুছিয়েও নিতে পারবেন।

তথ্যসূত্রঃ বিডিস্টল




[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর