কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


আইনজীবী তালিকাভুক্তি এমসিকিইউ পরীক্ষার দাবিতে মানববন্ধন


 স্টাফ রিপোর্টার | ২৪ নভেম্বর ২০১৯, রবিবার, ৭:২০ | সারাদেশ 


আইনজীবী তালিকাভুক্তি এমসিকিইউ পরীক্ষা ডিসেম্বর ২০১৯ এর মধ্যে গ্রহণের দাবিতে সুপ্রীম কোর্ট প্রাঙ্গনে মানববন্ধন কর্মসূচি পালন করা হয়েছে। এছাড়া বার কাউন্সিলের সচিব বরাবরে স্মারকলিপি প্রদান করা হয়েছে। রোববার (২৪ নভেম্বর) সকালে এই কর্মসূচি পালন করা হয়।

বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও ল' কলেজের আইনের শিক্ষার্থীদের অংশগ্রহণে অনুষ্ঠিত মানববন্ধনে সভাপতিত্ব করেন মো. শাহিন সিকদার। মো. শরিফুল হাসান শুভ এর সঞ্চালনায় মানববন্ধনে আরো উপস্থিত ছিলেন ঢাকা মহানগর উত্তর ছাত্রলীগের সহ-সভাপতি সোহেল মিয়া।

স্মারকলিপিতে উল্লেখ করা হয়, আমরা বিভিন্ন সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয়, কলেজ এবং বাংলাদেশ বার কাউন্সিল অনুমোদিত দেশের বাইরে থেকে আসা আইনের শিক্ষার্থী। অত্যন্ত দুঃখের সাথে জানাচ্ছি যে, জাতির পিতার স্বপ্নের সোনার বাংলা বিনির্মাণে যুব সমাজের ভূমিকা অনস্বীকার্য। সেই সাথে দেশরত্ন শেখ হাসিনা বেকারদের কর্মসংস্থান সুযোগ সৃষ্টির করার লক্ষ্যে দৃঢ় অঙ্গীকারবদ্ধ।

কিন্তু অত্যন্ত পরিতাপের বিষয় এই যে, বাংলাদেশে এলএলবি পাশ করে প্রায় স্বীকৃত বেকার রয়েছে প্রায় ৬০ হাজার। যারা ইতোমধ্যেই বার কাউন্সিল সনদ নেওয়ার জন্য রেজিস্ট্রেশন ও ফরম ফিলাপ করেছে।

গত ২০১৭ সালের ২১ জুলাই তারিখে পরীক্ষা হওয়ার পর আজ অবধি দীর্ঘ ২ বার আনুষ্ঠানিকভাবে পরীক্ষা ও ফরম ফিলাপের তারিখ হলেও তা আর বাস্তবায়ন করা হয়নি। এমন অবস্থা চলতে থাকলে এই বিচক্ষণ আইনি পেশার প্রতি মানুষের বিশ্বাস ও আস্থা হারিয়ে ফেলবে। একজন শিক্ষার্থীর বিজ্ঞ আইনজীবী হওয়ার প্রতি যে দৃঢ় প্রতিজ্ঞাবদ্ধ তা অচিরেই বিনষ্ট হয়ে যাবে। থেমে যাবে বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়ার অঙ্গীকার। বেড়ে যাবে লক্ষ কোটি বেকারের আর্তনাদ ও চিৎকার।

অতএব, বাংলাদেশ বার কাউন্সিলের নিকট আকুল আবেদন, দেশে বেকারত্ব দূরীকরণের স্বার্থে অনতিবিলম্বে কোনো কারণ ছাড়া সময়ক্ষেপণ না করে একবছর পরপর (১ ক্যালেন্ডার বছর) যথাসময়ে পরীক্ষা নেওয়ার জন্য বিনীতভাবে অনুরোধ করছি।

যথাসময়ে পরীক্ষা হলে বার কাউন্সিলে যারা দায়িত্বশীল জায়গায় আছেন তাদের প্রতি শিক্ষানবীশ আইনজীবীদের তাদের শ্রদ্ধা বেড়ে যাবে এবং আইন অঙ্গনে বঙ্গবন্ধুর আদর্শের সৈনিকদের পরিমাণ বৃদ্ধি পাবে।

এমতাবস্থায় আইনজীবী তালিকাভুক্তি এমসিকিইউ পরীক্ষা ডিসেম্বর ২০১৯ এর মধ্যে গ্রহণে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করার জন্য অনুরোধ করছি।




[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর