কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


কিশোরগঞ্জে তিন দিনব্যাপী মানবাধিকার নাট্য উৎসব অনুষ্ঠিত

 স্টাফ রিপোর্টার | ২ ডিসেম্বর ২০১৯, সোমবার, ৬:২৩ | বিনোদন 


‘মানুষ তাই অধিকার চাই’ এ স্লোগান নিয়ে কিশোরগঞ্জে তিন দিনব্যাপী ১৬তম মানবাধিকার নাট্য উৎসব অনুষ্ঠিত হয়েছে। শহরের কালীবাড়ি সেতু সংলগ্ন চত্বরে বাংলাদেশ মানবাধিকার নাট্য পরিষদ জেলা শাখা আয়োজিত এই নাট্য উৎসবে সংক্ষিপ্ত আলোচনা সভা, আবৃত্তি এবং নৃত্যানুষ্ঠান ছাড়াও স্কাইলার্ক ব্যান্ডের সংগীত পরিবেশনা ছিল।

শুক্রবার (২৯ নভেম্বর) থেকে রোববার (১ ডিসেম্বর) প্রতিদিন সন্ধ্যা থেকে রাত অবধি নাটকসহ সাংস্কৃতিক পরিবেশনা দেখতে হাজারো দর্শক শ্রোতার ভিড় ছিল।

শুক্রবার (২৯ নভেম্বর) সন্ধ্যায় ফানুস উড়িয়ে তিন দিনের নাট্য উৎসব উদ্বোধন করেন দেশবরেণ্য নৃত্যশিল্পী শুক্লা সরকার। এতে মঞ্চ অভিনেতা ও নাট্য নির্দেশক আলজুস ভূঞাকে ‘নাট্যজন সম্মাননা’ দেয়া হয়েছে।

উৎসবের উদ্বোধনী দিনে মানবাধিকার নাট্য পরিষদের নাট্যকর্মীরা টিপাইমুখ বাঁধ নিয়ে কাব্যনাটক ‘বাঁধবেনিয়া’ এবং সামাজিক-রাজনৈতিক অসঙ্গতিকে উপজীব্য করে নাটক ‘জাদুকর’ পরিবেশন করে।

দ্বিতীয় দিন শনিবার (৩০ নভেম্বর) নৃত্যাঙ্গন একাডেমি নদী ভিত্তিক নৃত্যনাট্য ‘নদী’, মানবাধিকার নাট্য পরিষদের মূকাভিনয় ‘চেয়ার’ এবং জলছবি সাংস্কৃতিক সংঘ একক অভিনয় পরিবেশন করে।

রোববার (১ ডিসেম্বর) শেষ দিন সাতক্ষীরা জেলা শিল্পকলা একাডেমি এর নাটক ‘১৯৭১’, হোসেনপুরের শাহেদল জারী দল ও হোসেনপুর মানবাধিকার জারী পরিষদের মধ্যে জারিগান প্রতিযোগিতা এবং মুক্তধারা সাংস্কৃতিক সংগঠন ও ঈশাখাঁ সাংস্কৃতিক পরিবার নৃত্য পরিবেশন করে।


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর