কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


সুখী দেশের তালিকায় বাংলাদেশ বিশ্বে ১১৫তম

 কিশোরগঞ্জ নিউজ ডেস্ক | ১৫ মার্চ ২০১৮, বৃহস্পতিবার, ১:৩৯ | রকমারি 


বিশ্বের সুখী দেশের তালিকায় বাংলাদেশের অবনমন ঘটেছে। গত বছরের চেয়ে পাঁচ ধাপ পিছিয়ে এবার ১১৫তম স্থানে রয়েছে বাংলাদেশ, ২০১৭ সালে ছিল ১১০তম। জাতিসংঘের সাসটেইনেবল ডেভেলপমেন্ট সলিউশনস নেটওয়ার্ক (এসডিএসএন) প্রকাশিত ওয়ার্ল্ড হ্যাপিনেস রিপোর্ট-২০১৮তে এ চিত্র উঠে এসেছে।

২০ মার্চ আন্তর্জাতিক সুখ দিবস সামনে রেখে প্রতি বছর এ প্রতিবেদন প্রকাশ করা হয়। ২০১২ সাল থেকে নিয়মিত প্রকাশ করা হচ্ছে এ প্রতিবেদন। এবার তালিকায় স্থান পেয়েছে ১৫৬টি দেশ। গত বছর তালিকা করা হয়েছিল ১৫৫টি দেশের।

দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে পাকিস্তান এর অবস্থান ৭৫তম, ভারতের অবস্থান ১৩৩, নেপালের ১০১ ও শ্রীলংকার ১১৬তম। গত বছরের তালিকায় ভারত ১২২, নেপাল ৯৯ ও শ্রীলংকা ১২০তম অবস্থানে ছিল।

সুখী দেশের এ তালিকায় শীর্ষ অবস্থানে রয়েছে স্ক্যান্ডিনেভিয়ান দেশ ফিনল্যান্ড। গত বছর এ তালিকার শীর্ষ দেশটিও ছিল স্ক্যান্ডিনেভিয়ান দেশ নরওয়ে। এবার দেশটির অবস্থান দ্বিতীয়। এর পরের অবস্থানগুলোয় রয়েছে যথাক্রমে ডেনমার্ক, আইসল্যান্ড, সুইজারল্যান্ড, নেদারল্যান্ডস, কানাডা, নিউজিল্যান্ড, সুইডেন ও অস্ট্রেলিয়া।

এ বছর যুক্তরাষ্ট্র গত বছরের চেয়ে চার ধাপ পিছিয়েছে। এবারের তালিকায় যুক্তরাষ্ট্রের অবস্থান ১৮। তবে আগের অবস্থানেই রয়েছে যুক্তরাজ্য, দেশটির অবস্থান ১৯তম। এছাড়া জার্মানি ১৫তম, সিঙ্গাপুর ৩৪তম ও ফ্রান্স ২৩তম অবস্থানে রয়েছে। এবার তালিকার সবচেয়ে পেছনে রয়েছে আফ্রিকার দেশ বুরুন্ডি।

বিশ্বের সুখী দেশের এ তালিকাটি তৈরি করতে ছয়টি মানদণ্ডকে বিবেচনায় নেয়া হয়। এগুলো হলো— মোট দেশজ উৎপাদন, স্বাস্থ্যকর জীবনের প্রত্যাশা, জীবনধারণের স্বাধীনতা, উদারতা, সামাজিক সমর্থন ও দুর্নীতির ধারণা।


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর