কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


একসঙ্গে চার বাচ্চা জন্ম দিল গাভি


 কিশোরগঞ্জ নিউজ ডেস্ক | ৫ জানুয়ারি ২০২০, রবিবার, ৬:০১ | সারাদেশ 


নওগাঁয় একটি গাভি একসঙ্গে চারটি বাচ্চা জন্ম দিয়েছে। জেলার ধামইরহাট উপজেলার পশ্চিম রূপনারায়ণপুর (নিকেশ্বর) গ্রামের কৃষক রফিকুল ইসলামের ওই গাভিটি রোববার (৫ জানুয়ারি) ভোররাতে একসঙ্গে চারটি বাচ্চা জন্ম দেয়।

বিষয়টি জানাজানি হওয়ার পর থেকে কৌতূহলী জনতা কৃষক রফিকুল ইসলামের বাড়িতে ভিড় করছে।

স্থানীয় সূত্র ও উপজেলা প্রাণিসম্পদ অফিস সূত্র জানিয়েছে, রোববার (৫ জানুয়ারি) ভোররাতে রফিকুল ইসলামের পালিত গাভিটি একসঙ্গে চারটি বাচ্চা জন্ম দেয়। বর্তমানে বাচ্চাগুলো সুস্থ থাকলেও গাভিটি দাঁড়াতে পারছে না।

উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা এমরান আলী এবং ভেটেরিনারি সার্জন রিনা রাণী ঘটনাস্থলে গিয়ে গাভি ও বাচ্চাগুলোর শারীরিক অবস্থা পরীক্ষা-নিরীক্ষা করেছেন।

গাভির মালিক রফিকুল ইসলাম বলেন, আমার একটি ক্রস জাতের গাভি রোববার (৫ জানুয়ারি) ভোররাতে একসঙ্গে চারটি বাচ্চা প্রসব করে। এর মধ্যে তিনটি এঁড়ে বাছুর এবং একটি বকনা।

বর্তমানে চারটি বাচ্চা সুস্থ থাকলেও গাভিটি দাঁড়াতে পারছে না। গাভিটি গত বছরও একসঙ্গে দুটি বাচ্চা প্রসব করেছিল। তখন স্বাভাবিক ছিল। এবার গাভিটি বেশি অসুস্থ হয়ে পড়েছে।

ধামইরহাট উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা এমরান আলী বলেন, খবর পেয়ে আমরা ঘটনাস্থলে বাচ্চাগুলো দেখতে যাই। রোববার (৫ জানুয়ারি) সকালে গাভি ও চারটি বাচ্চার শারীরিক অবস্থা পরীক্ষা করা হয়েছে।

বাচ্চাগুলো সুস্থ থাকলেও গাভিটি একসঙ্গে চারটি বাচ্চা প্রসব করায় দুর্বল হয়ে পড়েছে। এজন্য গাভিটি দাঁড়াতে পারছে না। এ ব্যাপারে গাভিটির চিকিৎসার ব্যাপারে আমরা প্রয়োজনীয় পরামর্শ দিয়েছি।




[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর