কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


‘আমিন আমিন’ ধ্বনিতে মুখরিত তুরাগ পাড়


 কিশোরগঞ্জ নিউজ ডেস্ক | ১২ জানুয়ারি ২০২০, রবিবার, ১:০৫ | ইসলাম 


বান্দার গোনাহ মাফ, ইহকালীন ও পরকালীন মুক্তি, মুসলিম উম্মাহর সুখ, শান্তি ও মুসলিম রাষ্ট্র সমূহের হেফাজত কামনায় আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হলো বিশ্ব ইজতেমা। রোববার (১২ জানুয়ারি) সকাল ১১টা ৮মিনিটে শুরু হয়ে ১১টা ৪৬ মিনিটে শেষ হয় আখেরি মোনাজাত।

দীর্ঘ ৩৮ মিনিট আখেরি মোনাজাত পরিচালনা করেন তাবলিগ জামাতের শীর্ষ মুরব্বি ও আলমী শূরার অন্যতম সদস্য কাকরাইল মারকাজ মসজিদের খতিম মাওলানা জোবায়ের।

আখেরি মোনাজাত এর মধ্য দিয়ে শেষ হয়েছে তুরাগ তীরের ৫৫তম বিশ্ব ইজতেমার প্রথম পর্ব। মোনাজাতে লাখ লাখ মুসল্লি অংশ নিয়েছেন। এ সময় আমিন আমিন ধ্বনিতে মুখরিত হয় তুরাগ পাড়। দু’হাত তুলে আল্লাহর দরবারে ফরিয়াদ করে কান্নায় ভেঙে পড়েন মুসল্লিরা। মোনাজাতে লাখ লাখ মুসল্লির ‘আমিন আমিন’ ধ্বনিতে পুরো টঙ্গী প্রকম্পিত হয়ে উঠে।

মোনাজাতে হাফেজ মাওলানা জুবায়ের আহমেদ বিশ্ব মুসলিম উম্মাহর শান্তি কামনা করেন। দেশ ও জাতির কল্যাণ কামনা করে আল্লাহর দরবারে ফরিয়াদ জানান। ইমান-আমল ও আত্মশুদ্ধি অর্জন করতে আল্লাহর সাহায্য চাওয়া হয়।

আখেরি মোনাজাতের সময় ইজতেমা ময়দানে তিল ধারণের ঠাঁই ছিলো না। হেঁটে সামনে এগোনোর সুযোগ না পেয়ে যেখানে আছেন, সেখানেই বসে মোনাজাতে অংশ নেন। আশপাশের সড়কসহ বিভিন্ন সড়ক ও এলাকার অলিগলি লোকে লোকারন্য।

মোনাজাত শেষে আগামী বছর (২০২১) বিশ্ব ইজতেমার তারিখ ঘোষণা করা হয়। আগামী বছর দুই ধাপে ৮, ৯, ১০ ও ১৫, ১৬, ১৭ জানুয়ারি বিশ্ব ইজতেমা এবং আগামী ২৭ নভেম্বর হতে ১ ডিসেম্বর ৫ দিনব্যাপী প্রাক ইজতেমা (জোড় ইজতেমা) অনুষ্ঠিত হবে বলে আলমী শূরার সিদ্ধান্ত মাইকে ঘোষণা দেয়া হয়।

এবারের ইজতেমার দ্বিতীয় পর্ব শুরু হবে ১৭ জানুয়ারি, শেষ হবে ১৯ জানুয়ারি।

ইজতেমার রেওয়াজ অনুযায়ী দ্বিতীয় দিনে অনুষ্ঠিত হয় যৌতুকবিহীন বিয়ে। মাঝে কয়েক বছর বন্ধ থাকার পর শনিবার (১১ জানুয়ারি) আবারও এ ঐতিহ্যে ফিরলো ইজতেমা। এদিন বয়ানমঞ্চে ১০০ জোড়া যৌতুকবিহীন বিয়ে অনুষ্ঠিত হয়। এসব বিয়ে পড়ান মাওলানা জোহায়েরুল হাসান।




[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর