কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


কিশোরগঞ্জের আঞ্চলিক ভাষার শিল্পিত কারিগর কবি মহিউদ্দীন খান চৌধুরী

 স্টাফ রিপোর্টার | ২৫ জানুয়ারি ২০২০, শনিবার, ১:৩৩ | সাহিত্য 


৮০ দশকের কবি মহিউদ্দীন খান চৌধুরী তৎকালীন বৃহত্তর ময়মনসিংহ জেলার মহকুমা বর্তমান কিশোরগঞ্জ জেলার করিমগঞ্জ উপজেলার কিরাটন গ্রামের বিলপাড়ায় জন্মগ্রহণ করেন ১৯৪১ সালের ২ ফেব্রুয়ারী। মায়ের নাম হাজেরা খাতুন এবং বাবার নাম সিরাজউদ্দীন খান চৌধুরী।

কিশোরগঞ্জের গুরুদয়াল কলেজে পড়াশুনা শেষ করে বাংলাদেশ সরকারের স্বাস্থ্য বিভাগে চাকুরী করেন উপজেলা স্বাস্থ্য পরিদশর্ক হিসাবে।

কবি মহিউদ্দীন খান চৌধুরী কিশোরগঞ্জ এবং ময়মনসিংহভিত্তিক সাহিত্য আন্দোলনের সাথে যুক্ত থাকলেও জাতীয় পত্র-পত্রিকায় লিখতেন নিয়মিত। প্রকাশ ও সম্পাদনা করতেন “ঢেউ” নামে মুক্ত কবিতার কাগজ।

ঢেউ কবিতার কাগজে বাংলাদেশের অনেক স্বনামধন্য কবিরা লিখেছেন। তাঁর প্রকাশিত কাব্যগ্রন্থ: ‘পিরীতির নকশা’, ‘যে দেশে মানুষ ঘুমায়’, ‘বেদনা আমারি থাক’, ‘আমি কেন পাবোনা তোমায়’ এবং ‘কষ্টে আমি সমুদ্রে যাব’।

কিশোরগঞ্জের আঞ্চলিক ভাষায় বিরচিত কাব্যগ্রন্থ ‘পিরীতির নকশা’ ব্যাপক আলোচিত বাংলাদেশের সাহিত্যাঙ্গনে। ‘পিরীতিরনকশা’ কাব্যগ্রন্থে কিশোরগঞ্জের ঋজুময় আঞ্চলিক ভঙ্গি, উপমা এবং নিজস্ব উচ্চারণে লোকায়ত ঢঙে পরিপার্শ্ব-সমাজ-মাটির অভিব্যাক্তি ফুটিয়ে তুলেছেন।

পীরিতের নকশা কাব্যসিরিজে কিশোরগঞ্জের যে আঞ্চলিক ভাষা, শব্দ এবং রুপকল্প ব্যবহার করেছেন প্রেমের অন্তজ কাব্যময়তা আর নির্দিষ্ট কোন এলাকার ভাষায় সীমাবদ্ধ থাকেনি, অলংকৃত হয়ে উঠেছে সবার হৃদয়ের ভাষায়।

কিশোরগঞ্জের আঞ্চলিক ভাষার শিল্পিত কারিগর কবি মহিউদ্দীন খান চৌধুরীর ৭৯তম জন্মবাষির্কী ২০২০ সালের ২ ফেব্রুয়ারী।

কিশোরগঞ্জের প্রখ্যাত সাংস্কৃতিক ব্যক্তিত্ব প্রয়াত মুক্তি চৌধুরী তাঁর ছোট ভাই।

কবি মহিউদ্দীন খান চৌধুরী তিন সন্তানের জনক। বাংলাদেশের গণমাধ্যম ব্যক্তিত্ব, দেশটিভি, দীপ্তটিভি এবং ডিবিসি নিউজ এর সাবেক অনুষ্ঠান বিভাগের প্রধান, জনপ্রিয় টেলিভিশন প্রযোজক কবি পারভেজ চৌধুরী তাঁর প্রথম পুত্র। ঢাকা থিয়েটারের কর্মী ও টেলিভিশন অভিনেত্রী সেতু ফাল্গুনী তাঁর পুত্রবধু। তারা উভয়েই বতর্মানে উচ্চ শিক্ষার্থে কানাডার টরন্টো শহরে বসবাসরত।

২০১৪ সালের ৩ নভেম্বর কবি মহিউদ্দীন খান চৌধুরী মৃত্যুবরণ করেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিলো প্রায় ৭৪ বছর।


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর