কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


১০৪ পাউন্ড কেক কেটে আজিম উদ্দিন উচ্চ বিদ্যালয়ের প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন

 স্টাফ রিপোর্টার | ২৮ জানুয়ারি ২০২০, মঙ্গলবার, ৫:৪৮ | বিশেষ সংবাদ 


মোট ১০৪ পাউন্ড ওজনের সাতটি কেক কেটে কিশোরগঞ্জ শহরের ঐতিহ্যবাহী আজিম উদ্দিন উচ্চ বিদ্যালয়ের ১০৪তম প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন করা হয়েছে। এ উপলক্ষ্যে মঙ্গলবার (২৮ জানুয়ারি) সকালে বিদ্যালয় মিলনায়তনে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে।

বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোকাররম হোসেন শোকরানা’র সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন বিদ্যালয় পরিচালনা পরিষদের সভাপতি মো. আমিনুল ইসলাম আশফাক।

এতে স্বাগত বক্তব্য রাখেন বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক মো. আতাউর রহমান।

বিদ্যালয়ের সিনিয়র শিক্ষক একে ফজলুল হকের সঞ্চালনায় আলোচনা সভায় অন্যদের মধ্যে বিদ্যালয় পরিচালনা পরিষদের সদস্য সাংবাদিক এম এ সাদেক মুকুল ও সাংবাদিক মো. ফারুকুজ্জামান এবং সিনিয়র শিক্ষক হারুন-অর-রশীদ ও সিরাজুল ইসলাম বক্তব্য রাখেন।

এ সময় বিদ্যালয় পরিচালনা পরিষদের সদস্য মো. সাহাবুদ্দিন, মো. রফিকুল ইসলাম আরমান ও লাকী খান ছাড়াও বিদ্যালয়ের শিক্ষক-শিক্ষিকা, অভিভাবক ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন। পরে দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।

১৯১৬ সালের ২৮শে জানুয়ারি টিনের একটি ঘরে যাত্রা শুরু করেছিল আজিম উদ্দিন উচ্চ বিদ্যালয়। আজিম উদ্দিন উচ্চ ইংরেজি বিদ্যালয় নামে প্রতিষ্ঠানটির গোড়াপত্তন করেন কিশোরগঞ্জের করিমগঞ্জ উপজেলার সাঁতারপুর এলাকার আইনজীবী ও শিক্ষানুরাগী প্রয়াত মুন্সী আজিমউদ্দিন আহমদ।

মাত্র ৬ বছর পর ১৯২২ সালে বিদ্যালয়ের ছাত্র রেবতী মোহন বর্মন অবিভক্ত বাংলায় এন্ট্রান্স পরীক্ষায় কলকাতা বোর্ডে সম্মিলিত মেধাতালিকায় প্রথম স্থান অর্জন করে বিদ্যালয়ের নাম স্বর্ণাক্ষরে লিপিবদ্ধ করান ইতিহাসের পাতায়।

সুদীর্ঘ শতবছরের পথচলায় মুক্তিযুদ্ধকালীন বাংলাদেশ সরকারের অস্থায়ী রাষ্ট্রপতি শহীদ সৈয়দ নজরুল ইসলাম, উপমহাদেশের প্রখ্যাত রাজনীতিক রেবতী মোহন বর্মন, আন্তর্জাতিক খ্যতি সম্পন্ন বিজ্ঞানী ড. ওসমান গণি, বিশিষ্ট কৃষিবিদ ড. এম কাদের, ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন শিক্ষক ড. ম আখতারুজ্জামান, নাট্যকার আব্দুল্লাহ আল মামুন, কৃতি ফুটবলার চুনিলাল গোস্বামী, কর্ণেল (অব.) ডা. মো. জেহাদ খান, শহীদ আতিকুর রহমান প্রমুখসহ বহু কৃতী ছাত্র দেশ-বিদেশে আজিম উদ্দিন উচ্চ বিদ্যালয়ের ভাবমূর্তি উজ্জ্বল করেছেন।


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর