কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


কিশোরগঞ্জের পথে আল্লামা আনোয়ার শাহ’র মরদেহ, রাখা হবে জামিয়া ইমদাদিয়ায়

 স্টাফ রিপোর্টার | ২৯ জানুয়ারি ২০২০, বুধবার, ৯:৫০ | বিশেষ সংবাদ 


দেশের প্রখ্যাত আলেম কিশোরগঞ্জের ঐতিহাসিক শহীদী মসজিদের খতিব ও আল-জামিয়াতুল ইমদাদিয়া কিশোরগঞ্জ-এর মহাপরিচালক আল্লামা আযহার আলী আনোয়ার শাহ এর মরদেহ কিশোরগঞ্জের পথে রয়েছে। আল-মারকাজুল ইসলামী হাসপাতালের একটি লাশবাহী ফ্রিজিং অ্যাম্বুলেন্সে করে মরদেহ আনা হচ্ছে।

বুধবার (২৯ জানুয়ারি) সন্ধ্যা সোয়া ৭টার দিকে লাশবাহী ফ্রিজিং অ্যাম্বুলেন্সটি কিশোরগঞ্জের উদ্দেশ্যে যাত্রা করে। রাত পৌনে এ রিপোর্ট লেখার সময় তিনশ’ ফুট দিয়ে পূর্বাচল এলাকা অতিক্রম করেছে।

মরদেহ কিশোরগঞ্জে এনে দীর্ঘদিনের প্রিয় কর্মস্থল আল-জামিয়াতুল ইমদাদিয়ায় রাখা হবে। সেখানে শেষ গোসল শেষে ও কাফন পরানো হবে।

প্রিয় ও শ্রদ্ধাভাজন অভিভাবককে একনজর দেখার জন্য ব্যাকুল হয়ে প্রতীক্ষা করছেন আল-জামিয়াতুল ইমদাদিয়ার ছাত্র-শিক্ষকসহ তাঁর ছাত্র, ভক্ত ও সর্বস্তরের মানুষ।

বৃহস্পতিবার (৩০ জানুয়ারি) দুপুর ২টায় কিশোরগঞ্জের ঐতিহাসিক শোলাকিয়া ঈদগাহ ময়দানে আল্লামা আযহার আলী আনোয়ার শাহ এর নামাজে জানাজা অনুষ্ঠিত হবে।

নামাজে জানাজা শেষে শোলাকিয়া বাগে জান্নাত কবরস্থানের মরহুমের পারিবারিক কবরস্থানে দাফন সম্পন্ন হবে।

এর আগে রাজধানীর ধানমণ্ডির শঙ্করে অবস্থিত ইবনে সিনা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় বুধবার (২৯ জানুয়ারি) বিকাল ৫টার কিছু পরে আল্লামা আযহার আলী আনোয়ার শাহ শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

মঙ্গলবার (২৮ জানুয়ারি) ভোর থেকে তাঁকে ভেন্টিলেশনে রাখা হয়েছিল। ভেন্টিলেশনে কৃত্রিম উপায়ে বাইরে থেকে মেশিনের সাহায্যে তাঁর শ্বাসপ্রশ্বাস চালু রাখার চেষ্টা করেন চিকিৎসকেরা। কিন্তু চিকিৎসকদের সব প্রচেষ্টাকে ব্যর্থ করে দিয়ে তিনি না ফেরার দেশে পাড়ি জমান।

মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৭৩ বছর। তিনি স্ত্রী, দুই ছেলে, দুই মেয়ে, আত্মীয়স্বজন ও অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন।

তাঁর মৃত্যু সংবাদ কিশোরগঞ্জে পৌঁছার পর সব শ্রেণি-পেশার মানুষের মাঝে শোকের ছায়া নেমে আসে।

দীর্ঘদিন ধরে অসুস্থ থাকা এ আলেমের শারীরিক অবস্থার অবনতি হলে গত শুক্রবার (২৫ জানুয়ারি) তাঁকে ইবনে সিনা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। পরে অবস্থার আরো অবনতি হলে তাঁকে ইবনে সিনা হাসপাতালের আইসিইউ’তে নেয়া হয়।

ডা. তাহসিন সালামের তত্বাবধানে থাকা আল্লামা আযহার আলী আনোয়ার শাহ এর শারীরিক অবস্থা মঙ্গলবার (২৮ জানুয়ারি) ভোর রাতে সংকটাপন্ন অবস্থায় উপনীত হলে তাঁকে ভেন্টিলেশনে রাখা হয়।

আল্লামা আযহার আলী আনোয়ার শাহ কওমি মাদরাসার সর্বোচ্চ অথরিটি আল হাইয়াতুল উলইয়া লিল জামিয়াতিল কওমিয়া বাংলাদেশের সদস্য, বাংলাদেশ কওমি মাদরাসা শিক্ষাবোর্ড ‘বেফাকুল মাদারিসিল আরাবিয়া’র (বেফাক) সহ-সভাপতি এবং আল-জামিয়াতুল ইমদাদিয়া কিশোরগঞ্জ-এর মহাপরিচালক।

এর আগে আল্লামা আযহার আলী শাহ এর শারীরিক অবস্থার অবনতি ঘটলে গত ১০ অক্টোবর তাঁকে উন্নত চিকিৎসার জন্য ব্যাংককে পাঠানো হয়। ব্যাংককের ফাইয়া থাই নওয়ামী ইন্টারন্যাশনাল হসপিটালে চিকিৎসা নিয়ে কিছুটা সুস্থ হয়ে গত ১৪ ডিসেম্বর তিনি দেশে ফিরেন।

দেশে ফেরার পর হঠাৎ করেই তাঁর শারীরিক অবস্থার অবনতি হলে শুক্রবার (২৫ জানুয়ারি) তাঁকে রাজধানীর ধানমণ্ডির শঙ্করে অবস্থিত ইবনে সিনা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়।

কিশোরগঞ্জের ঐতিহাসিক শহীদী মসজিদের খতিব আল্লামা আযহার আলী আনোয়ার শাহ দীর্ঘদিন সিলেটের হজরত শাহজালাল দর্গা মসজিদের খতিব হিসেবে দায়িত্ব পালন করেছেন। দেশের বিভিন্ন ধর্মীয় ইস্যুতে তিনি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন।

তাঁর চমৎকার তিলাওয়াত, শুদ্ধ বাংলা ও সাবলীল আলোচনায় মুগ্ধ হয়েছেন দেশের কোটি তৌহিদী জনতা। দেশে-বিদেশে তাঁর অসংখ্য ছাত্র ও ভক্ত রয়েছে।


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর