কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা

স্কুলের ছাদে স্কাউটদের বাগান, ঝুলছে মনোলোভা ফল



 রফিকুল হায়দার টিটু, স্টাফ রিপোর্টার, কটিয়াদী | ১২ জানুয়ারি ২০১৮, শুক্রবার, ২:০৬ | কৃষি 


কটিয়াদী পাইলট মডেল উচ্চ বিদ্যালয়ের স্কাউটদের ছাদ বাগান বেশ প্রশংসা কুড়িয়েছে। স্কুলের স্কাউট ছাত্রছাত্রীরা উদ্যোগী হয়ে নবনির্মিত তিনতলা একাডেমিক ভবনের ছাদে একটি বাগান তৈরি করেছে। এই ছাদ বাগানে নানা রকম ফলসহ শাক সবজির চারা লাগিয়ে একটি দৃষ্টি নন্দন পরিবেশ তৈরি করা হয়েছে।

ছাদ বাগানের পাকা কমলা তুলে আয়েশ করে খেয়েছেন উপজেলা চেয়ারম্যান আব্দুল ওয়াহাব আইন উদ্দন, বিদ্যালয়ের প্রধান শিক্ষক বদিউল আমল মাহফুজ, স্কাউট শিক্ষক-ছাত্র, সাংবাদিক ও বিদ্যালয় কমিটির সদস্যবৃন্দ।

সংশ্লিষ্টরা জানিয়েছেন, কটিয়াদী পাইলট মডেল উচ্চ বিদ্যালয়টি ১৯৪১ সনে প্রতিষ্ঠিত হয়। প্রতিষ্ঠালগ্নে বিদ্যালয়টি বহুমুখি বিদ্যালয় হিসাবে যাত্রা শুরু করে। ধীরে ধীরে এটি পাইলট পরে মডেল প্রতিষ্ঠানের রূপ পায়। বর্তমানে সরকারি (প্রস্তাবিত) হিসাবে গৌরবের সাথে পরিচালিত হয়ে আসছে। লেখাপড়ার পাশাপাশি খেলাধুলা, স্কাউট, সংস্কৃতি ও বিজ্ঞান চর্চাসহ নানা সামাজিক কর্মকাণ্ডে সফলতার কারণে বিদ্যালয়টি উপজেলার শীর্ষ শিক্ষাপ্রতিষ্ঠান হিসাবে স্বীকৃতি লাভ করে।

সরেজমিনে ঘুরে দেখা যায়, তিনতলা ভবনের ছাদে উঠার সিঁড়িটি কাপড়ে মোড়ানো দেখতে অনেকটা সুরঙ্গের মতো। সুরঙ্গ দিয়ে ছাদে উঠতেই দেখা যায়, প্যারাপেট রেলিং এর চারপাশ ঘিরে টবে রয়েছে টমেটোর চারা। কাটা ড্রাম এবং ইটের বেষ্টনী দিয়ে তৈরী বড় বিটে রোপণ করা হয়েছে বিভিন্ন রকমের ফলের গাছ। কাঠের তৈরী সিঁড়ি দিয়ে উঠতে হয় চিলেকোটার ছাদে। সেখানেও নানা রকম ফলের গাছ ভবনটির শোভা বর্ধন করছে। বিদ্যালয়ের স্কাউটদের উদ্যোগে নবনির্মিত একাডেমিক ভবনের ছাদে সৃজিত বাগানে ঝুলে আছে কমলা ও পেঁপে।

উপজেলা চেয়ারম্যান আব্দুল ওয়াহাব আইন উদ্দিন ছাদ বাগান দেখে মুগ্ধ হয়ে বলেন, বিদ্যালয়ের সামনে সৃজিত সুন্দর ফুল বাগান আমাকে আকৃষ্ট করে। তাই সময় পেলেই বিদ্যালয় পরিদর্শনে আসি। ছাদে এত সুন্দর বাগান সৃষ্টি করেছে নিচে থেকে বুঝতেই পারিনি। সত্যিই আমি অভিভুত।

স্কাউটদের উদ্দেশ্য করে তিনি বলেন, একদিন এরাই দেশ জাতির হাল ধরবে। আমি তাদের উত্তরোত্তর সাফল্য কামনা করি।

বিদ্যালয়ের প্রধান শিক্ষক বদিউল আলম বলেন, লেখাপড়ার পাশাপাশি ছাত্রছাত্রীদের বিনোদন বা যে কোন সৃজনশীল কাজে তাদের সার্বিকভাবে উৎসাহ জুগিয়ে থাকি। এতে তারা স্বাচ্ছন্দবোধ করে এবং পড়ালেখায় আরও মনোযোগি হয়। ২০১৭ শিক্ষাবর্ষে জেএসসি পরীক্ষায় ৬৪জন শিক্ষার্থী জিপিএ-৫ সহ শতকরা ৯০ ভাগ ছাত্রছাত্রী পাশ করেছে। তাছাড়া সদ্য সমাপ্ত ব্যাডমিন্টন প্রতিযোগিতায় জেলায় চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করেছে।




[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]


এ বিভাগের আরও খবর



















সেগুনবাগিচা, গৌরাঙ্গবাজার, কিশোরগঞ্জ-২৩০০
মোবাইল:০ ১৮১৯ ৮৯১০৮৮, ০১৮৪১ ৮১৫৫০০
kishoreganjnews247@gmail.com
Web: www. kishoreganjnews.com
প্রধান সম্পাদক: আশরাফুল ইসলাম
সম্পাদক: সিম্মী আহাম্মেদ