কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


সেই ভারতেই স্বপ্নভঙ্গ বাংলাদেশের

 স্টাফ রিপোর্টার | ১৮ মার্চ ২০১৮, রবিবার, ১১:১৪ | খেলাধুলা 


আন্তর্জাতিক ক্রিকেটে ত্রিদেশীয় টুর্নামেন্টে বাংলাদেশের কোনো সুখস্মৃতি ছিল না। এশিয়া কাপ ও ত্রিদেশীয় সিরিজ মিলিয়ে যতবারই ফাইনালে উঠেছে বাংলাদেশ, প্রতিবারই পুড়তে হয়েছে স্বপ্নভঙ্গের হতাশায়। নেই। চারবার ফাইনালে উঠলেও চারবারই শিরোপা অধরা রয়ে যায় টাইগারদের।

পরাজয়ের শুরুটা লঙ্কানদের কাছে ২০০৯ সালের ১৬ জুন। মিরপুরের মাটিতে শিরোপা জয়ের একবুক আশা নিয়ে মাঠে নেমেছিল টাইগাররা। কিন্তু টাইগার ভক্তদের স্বপ্নভঙ্গ করে শিরোপা জিতে লঙ্কানরা। সেদিন ২ উইকেটে হারে বাংলাদেশ।

দ্বিতীয়টা ঘরের মাঠেই এশিয়া কাপের ফাইনাল মঞ্চে ২০১২ সালের ২২ মার্চ। পাকিস্তানের বিপক্ষে সেই দিনটি এখনো প্রতিটি মানুষের চোখের সামনে এখনো দৃশ্যমান। সেই দিন সাকিব-তামিমদের কান্না আজও  পোড়ায় বাংলাদেশের ১৬ কোটি মানুষকে। সেই দিন শিরোপার খুব কাছে গিয়েও ট্রফি জয়ের স্বাদ পাওয়া হয়নি টাইগারদের।

এরপর ২০১৬ সাল। আরও একটি পরাজয়। সেবার ছিলো টি-টোয়েন্টি ফরম্যাটের আসর। বাংলাদেশের প্রতিপক্ষ ভারত। বৃষ্টি বাধা যেন সেদিন বাংলাদেশের জন্য কাল হয়ে দাঁড়ায়। সেই ম্যাচে খেলা গড়ায় কার্টল ওভারে। খুব সহজেই ভারতের কাছে হেরে যায় টাইগাররা।

তার ঠিক দুই বছর পরে ২৭ জানুয়ারি ২০১৮। তিন জাতি টুর্নামেন্টের ফাইনাল। টুর্নামেন্টের শুরুতে কত উড়ন্ত সূচনা করে ফেভারিট ছিল বাংলাদেশ। শুরুর তিনটাতেই জয় নিয়ে টেবিলের শীর্ষে থেকে ফাইনালে সাকিব-তামিমরা। কে জানতো এমন সূচনা করেও বাংলাদেশকে হারতে হবে। সেই ম্যাচে ফেভারিট বাংলাদেশকেই ৭৯ রানে হারায় লঙ্কানরা।

তিন এশিয়ান জায়ান্টের বিপক্ষে চারবার ফাইনালে হারের পরে রোববার আবারো ফাইনাল মঞ্চে অবতীর্ণ হয় বাংলাদেশ। এদিনও অতীতের ফাঁড়া কাটিয়ে ওঠতে পারলো না বাংলাদেশ। শিরোপা জয়ের খুব কাছে গিয়েও স্বপ্নভঙ্গের বেদনায় ডুবলো বাংলাদেশ!

ত্রিদেশীয় নিদাহাস ট্রফির চার ম্যাচের দুটিতে জিতে ফাইনালে উঠে বাংলাদেশ। দুটি ম্যাচই তাঁরা হেরেছে ভারতের বিপক্ষে। এছাড়া ক্রিকেটের এই সংক্ষিপ্ত সংস্করণে এর আগে ভারতকে কখনো হারাতে পারেনি বাংলাদেশ। সাতবারের মুখোমুখি লড়াইয়ে প্রতিবারই সঙ্গী হয়েছে হতাশা। কয়েকটি ম্যাচে জয়ের কাছাকাছি গিয়েও আক্ষেপে পুড়তে হয়।

ফাইনালে সেই ভারতই আবারো বাংলাদেশের শিরোপার প্রতিপক্ষ হয়ে দাঁড়ায়। শেষ বলে ছক্কা হাঁকিয়ে ভারতকে ত্রিদেশীয় টি-২০ সিরিজের শিরোপা এনে দেন দিনেশ কার্তিক। রুদ্ধশ্বাস জয়ে নিদাহাস ট্রফি নিজেদের করে নিয়েছে ভারত। চার উইকেটের জয় নিয়ে চ্যাম্পিয়ন হয়েই মাঠ ছাড়ে তারা।

কলম্বোর প্রেমাদাসা স্টেডিয়ামে টস হেরে ব্যাটিংয়ে নেমে ৮ উইকেট হারিয়ে স্কোরবোর্ডে ১৬৬ রান তোলে বাংলাদেশ। ৭৭ রানের দুর্দান্ত এক ইনিংস উপহার দেন রানে ফেরা সাব্বির রহমান। ৫০ বলের ঝড়ো ব্যাটিংয়ে ছিল ৭টি চার ও ৪টি ছক্কার মার। শেষ ওভারে ১৮ রান তুলে দলকে লড়াকু স্কোর এনে দিতে কার্যকরী ভূমিকা রাখেন অপরাজিত মেহেদী হাসান মিরাজ। তার ব্যাট থেকে আসে ৭ বলে দু’টি চার ও এক ছক্কায় ১৯।

মাহমুদউল্লাহ রিয়াদ (২১) ও অধিনায়ক সাকিব আল হাসান (৭) দু’জনই রানআউট হন। তামিম ইকবাল ১৫, লিটন দাস ১১, সৌম্য সরকার ১, মুশফিকুর রহিম ৯ রানে সাজঘরে ফেরেন।

এদিন ভালো শুরুর পর হঠাৎই ছন্দপতন হয় বাংলাদেশের। তামিম-লিটনের উদ্বোধনী জুটি (২৭) ভাঙার পর স্কোর তিন উইকেটে হয়ে যায় ৩৩। মুশফিককে নিয়ে ৩৫ রান যোগ করে প্রাথমিক চাপ সামাল দেন ওয়ানডাউনে নামা সাব্বির। মাহমুদউল্লাহর সঙ্গে ৩৬ ও সাকিবকে নিয়ে ষষ্ঠ উইকেট জুটিতে যোগ করেন ২৯।

চার ওভারে ১৮ রান খরচায় তিনটি উইকেট দখল করেন লেগস্পিনার যুজভেন্দ্র চাহাল। ২০ রান দিয়ে এক উইকেট নেন তরুণ অফস্পিনার ওয়াশিংটন সুন্দর। অন্য দু’টি পেসার জয়দেব উনাদকাতের।

১৬৭ রানের টার্গেটে ব্যাট করতে নেমে ভারতকে উড়ন্ত সূচনা এনে দেন রোহিত-ধাওয়ান জুটি। বিপদজনক হযে ওঠা রোহিত-ধাওয়ান জুটি ভেঙে ব্রেকথ্রু এনে দেন সাকিব আল হাসান। তৃতীয় ওভারে মিডঅনে বদলি ফিল্ডার আরিফুল হকের হাতে ধরা পড়েন শিখর ধাওয়ান (১০)। রোহিত শর্মার সঙ্গে তার ওপেনিং পার্টনারশিপে আসে ৩২।

পরের ওভারে রুবেল হোসেনের লেগসাইড শর্ট বল ওয়াইড সিগন্যাল দেন আম্পায়ার। রিভিউ নেন মুশফিকুর রহিম। রিপ্লেতে দেখা যায়, বল ছুঁয়ে যায় সুরেশ রায়নার ব্যাট। রানের খাতা না খুলেই মাঠ ছাড়তে হয় তাকে।

৩২ রানে দুই উইকেট হারানোর পর রানের চাকা সচল রাখেন অধিনায়ক রোহিত শর্মা ও লোকেশ রাহুল। দু’জনের ৫১ রানের জুটি ভেঙে মূল্যবান উইকেট এনে দেন রুবেল হোসেন। ডিপ স্কয়ার লেগে সাব্বির রহমানের ক্যাচে পরিণত হন রাহুল (১৪ বলে ২৪)।

সেট ব্যাটসম্যান রোহিত শর্মাকে (৪২ বলে ৫৬) ফিরিয়ে মূল্যবান ব্রেকথ্রু এনে দেন নাজমুল ইসলাম অপু। লংঅনে মাহমুদউল্লাহ রিয়াদের ক্যাচবন্দি হন রোহিত।

শেষ ওভারে ভারতের জয়ের জন্য লক্ষ্য দাঁড়ায় ১২ রান। কিন্তু রুদ্ধশ্বাস জয় তুলে নেয় ভারত। শেষ বলে লক্ষ্য দাঁড়ায় ৫ রান। ছক্কা হাঁকিয়ে ভারতকে ত্রিদেশীয় টি-২০ সিরিজের শিরোপা এনে দেন দিনেশ কার্তিক।


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর