কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


শুধু পাঠক নয়, হতে হবে শুভচিন্তার অনুসারী


 স্টাফ রিপোর্টার | ৯ ফেব্রুয়ারি ২০২০, রবিবার, ৫:১০ | বিশেষ সংবাদ 


রোববার (৯ ফেব্রুয়ারি) জেলা শিল্পকলা একাডেমির সু-পরিসর করিডোরে কিশোরগঞ্জ সমকাল সুহৃদ সমাবেশের নব-গঠিত কমিটির আড়ম্বরপূর্ণ অভিষেক ও মহান একুশের তাৎপর্য বিষয়ক আলোচনা অনুষ্ঠিত হয়। সুহৃদ সমাবেশের সভাপতি ডা. দীন মোহাম্মদ এতে সভাপতিত্ব করেন।

সুহৃদ সদস্যদের সমবেত জাতীয় সংগীত পরিবেশনার মধ্য দিয়ে সভার মূল আনুষ্ঠানিকতা শুরু হয়। নব-গঠিত কমিটির সদস্যদের পরিচয়পর্বের পর ‘একুশের তাৎপর্য ও ভাষার শুদ্ধ ব্যবহার’ শীর্ষক আলোচনায় অংশ নেন ভাষাচিন্তক ও মুক্তিযুদ্ধের গবেষক জাহাঙ্গীর আলম জাহান।

জাহাঙ্গীর আলম জাহান বলেন, আমাদের ভাষা আন্দোলনের উদ্দেশ্য কখনোই অন্য ভাষাকে বর্জনের আন্দোলন ছিল না। বরং নিজের ভাষাকে প্রাধান্য দিয়ে সকল ভাষার প্রতি শ্রদ্ধাশীল হওয়ার শিক্ষাই ছিল একুশের চেতনা।

তিনি বলেন, পৃথিবীর মধ্যে বাঙালিই একমাত্র জাতি যারা ভাষার জন্য রক্ত ঝরিয়েছে। কিন্তু দুর্ভাগ্য এই যে, আমরা অনেকেই নিজের ভাষাকেই শুদ্ধভাবে ব্যবহার করতে শিখিনি। এ বিষয়ে তিনি সকলকে আরও সচেতন হওয়ার আহ্বান জানান।

অন্যান্যদের মধ্যে আলোচনায় অংশ নেন জেলা পরিষদ সদস্য ফৌজিয়া জলিল ন্যান্সি, সমকাল কিশোরগঞ্জের স্টাফ রিপোর্টার সাইফুল হক মোল্লা দুলু, সাংবাদিক নূর মোহাম্মদ, আশরাফুল ইসলাম, সহকারি অধ্যাপক সামিউল হক মোল্লা, সৈয়দ রেজওয়ানউল্লাহ বাশার, সুগন্ধা গ্রুপের পরিচালক টিপু সুলতান, স্বরবর্ণ নাট্য মঞ্চের সম্পাদক দেবাশীষ ভৌমিক  প্রমুখ।

বক্তারা মহান একুশের চেতনা ও মুক্তিযুদ্ধের ভাবাদর্শে সকল সুহৃদ সদস্যকে পরিশীলিত হওয়ার আহ্বান জানান।

সভাপতি প্রথম পর্বের সমাপনী বক্তব্যে বলেন, সুহৃদ সমাবেশ দৈনিক সমকালের শুধু পাঠক সংগঠনই নয়, সুহৃদের প্রতিটি সদস্যকে হতে হবে সৎ, স্বচ্ছ ও শুভচিন্তার ধারক।

তিনি আরও বলেন, শুধু পাঠক হলেই চলবে না, সুহৃদ সদস্যদের শুভচিন্তার অনুসারীও হতে হবে।

আলোচনা পর্ব শেষে সুহৃদ সদস্যরা দেশাত্মবোধক গণসংগীত, লোকসংগীত ও নৃত্য পরিবেশন করে পুরো আয়োজনে উৎসবের আমেজ ছড়িয়ে দেন।

সংগীত পরিবেশন করেন সুহৃদ সদস্য জাকারিয়া হাসান রনি, শুভ সাহা, আকাশ ভৌমিক, জয়িতা পাল, সামিরা তাহসিন রূপা, মাকসুদুল হক ফাহিম ও মাহমুদ সুলতান জয়। নৃত্য পরিবেশন করেন তরুণ নৃত্যশিল্পী ও কমিটির সাংস্কৃতিক সম্পাদক সুব্রত দে টুনটুন।

সভার সভাপতি ডা. দীন মোহাম্মদ সুজা মালিথা রচিত ‘শেখ মুজিবুর রহমান’ শীর্ষক কবিতা আবৃত্তি করে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করেন।

পুরো অনুষ্ঠান সঞ্চালনা করেন কমিটির সাধারণ সম্পাদক আসলামুল হক আসলাম।




[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর