কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


সরকারি হচ্ছে হোসেনপুর আদর্শ মহিলা ডিগ্রি কলেজ


 স্টাফ রিপোর্টার | ২ মার্চ ২০২০, সোমবার, ১১:৪৮ | শিক্ষা  


কিশোরগঞ্জ জেলার হোসেনপুর উপজেলার হোসেনপুর আদর্শ মহিলা ডিগ্রি কলেজ কে সরকারি তথা জাতীয়করণের প্রক্রিয়া শুরু হয়েছে। এর অংশ হিসেবে কলেজটি সরকারিকরণের বিষয়ে প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের মতামত চাওয়া হয়েছে।

একই সঙ্গে আরো দু’টি কলেজকে সরকারি তথা জাতীয়করণের প্রক্রিয়া শুরু হয়েছে। এই দু’টি কলেজ হচ্ছে, ব্রাহ্মণবাড়িয়া জেলার নবীনগর উপজেলার সলিমগঞ্জ কলেজ এবং ঝিনাইদহ জেলার শৈলকুপার বঙ্গবন্ধু মেমোরিয়াল কলেজ।

শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ থেকে এসব তথ্য জানা গেছে।

শিক্ষা মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা জানান, জাতীয়করণ প্রক্রিয়া শুরু হওয়া কলেজগুলো হচ্ছে- ব্রাহ্মণবাড়িয়া জেলার নবীনগর উপজেলার সলিমগঞ্জ কলেজ, ঝিনাইদহ জেলার শৈলকুপার বঙ্গবন্ধু মেমোরিয়াল কলেজ এবং কিশোরগঞ্জ জেলার হোসেনপুর উপজেলার হোসেনপুর আদর্শ মহিলা ডিগ্রি কলেজ।

জানা গেছে, বঙ্গবন্ধু মেমোরিয়াল কলেজ এবং হোসেনপুর আদর্শ মহিলা ডিগ্রি কলেজ সরকারিকরণের বিষয়ে দুই জেলা প্রশাসকের মতামত চাওয়া হয়েছে। গত ২৫ ও ২৭ ডিসেম্বর ঝিনাইদহ ও কিশোরগঞ্জের জেলা প্রশাসককে চিঠি পাঠিয়ে কলেজ দু’টির বিষয়ে মতামত দিতে বলেছে শিক্ষা মন্ত্রণালয়।

দুই জেলার সরকারি ও বেসরকারি কলেজের সংখ্যা, জেলার কলেজগুলোর মধ্যে এ দুই কলেজের অবস্থান, দূরত্ব, নিজস্ব জমির পরিমাণ, শিক্ষার্থী সংখ্যা, কলেজ ভবনের অবস্থা ও কলেজ দু’টি সরকারিকরণের যৌক্তিকতা উল্লেখ করে মতামত দিতে চিঠিতে বলা হয়েছে।

কলেজ দু’টি সরকারিকরণের বিষয়ে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের মতামত চেয়েছিল প্রধানমন্ত্রীর কার্যালয়। গত ১২ ও ১৯ জানুয়ারি প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে এ সংক্রান্ত চিঠি মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগে পাঠানো হয়েছিল।

কিশোরগঞ্জ জেলার হোসেনপুর উপজেলায় নারীশিক্ষার একমাত্র শিক্ষাপ্রতিষ্ঠান হোসেনপুর আর্দশ মহিলা ডিগ্রি কলেজ। ১৯৯৪ সালে কলেজটি প্রতিষ্ঠিত হয়।

কলেজটিতে উচ্চ মাধ্যমিক পর্যায়ে মানবিক, বিজ্ঞান ও ব্যবসায় শিক্ষা শাখাসহ জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীন ডিগ্রি পাস কোর্স, রাষ্ট্রবিজ্ঞান, সমাজকর্ম, ব্যবস্থাপনা বিষয়ে অর্নাস কোর্স চালু রয়েছে। বর্তমানে ছাত্রী সংখ্যা প্রায় ১৭শ’।

প্রত্যন্ত অঞ্চলে নারীশিক্ষার উন্নয়ন ও অগ্রগতির বিষয়টি বিবেচনায় নিয়ে প্রয়াত জনপ্রশাসন মন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম হোসেনপুর আদর্শ মহিলা ডিগি কলেজকে সরকারিকরণের জন্য ২০১৭ সালের ৪ ডিসেম্বর ডিও লেটারের মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবর সুপারিশ করে আবেদন করেছিলেন।




[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর